রাজশাহীতে ধরা ছোঁয়ার বাইরে বিদেশে চাকরি দেয়ার নামে লাখ টাকা আত্নসাতকারি প্রতারকরা

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩; সময়: ৮:০৩ অপরাহ্ণ |
রাজশাহীতে ধরা ছোঁয়ার বাইরে বিদেশে চাকরি দেয়ার নামে লাখ টাকা আত্নসাতকারি প্রতারকরা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর দূর্গাপুর উপজেলার বেড়াগ্রামে বিদেশে ভালো চাকুরি দেয়ার নাম করে ১০ লাখ টাকা হাতিয়ে নিয়েছে রাজশাহীর মানবপাচার চক্র। মানবপাচার চক্রের খপ্পড়ে পড়ে বিদেশ গিয়ে প্রতারণার শিকার হয়ে দূর্গাপুর থানার বেড়াগ্রামের নাসির উদ্দিনের ছেলে মাহফুজ থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন। তবে এখন পর্যন্ত প্রতারকদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ না করায় হতাশায় ভুগছেন বিদেশ গিয়ে সর্বশান্ত হওয়া দূর্গাপুর উপজেলার বেড়াগ্রামের দুই যুবক বেলাল ও মাহফুজ।

অভিযোগ সূত্রে জানা গেছে, দূর্গাপুর উপজেলার বেড়াগ্রামের নাসির উদ্দিনের ছেলে মাহফুজ ও তার ফুপাতো ভাই একি গ্রামের মকবুলের ছেলে বেলাল উদ্দিনকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে স্বাল্প খরচে দুবাই পাঠানোর ব্যবস্থা করেছে মর্মে আসস্থ করে প্রতারক চক্র। সেই সাথে মাসে ৫০ হাজার টাকা বেতনে কোম্পানির চাকুরি দেয়ার প্রলোভন দেখায় প্রতারকরা। প্রতারক চক্রের কথা বিশ্বাস করে মাহফুজ ও বেলাল তাদের সম্পদ বিক্রয় করে গত ১০ নভেম্বর ২০২২ ইং তারিখ অনুমানিক সকাল ১০ টার দিকে প্রতারক চক্র পবা উপজেলার ঘোলহাড়িয়া গ্রামের মজিবরের ছেলে কাউসার আলী (৩৮) ও দূর্গপুর উপজেলার বেড়াগ্রামের ইয়াকুব আলীর ছেলে আব্দুর হাকিম সান্টু (৫৫) ও তার স্ত্রী মোছা: জহুরা বেগম (৪০) এবং তার ছেলে বিদেশ ফেরত আব্দুর রহিম সজীব (৩৪) কে নগর ১০ লাখ টাকা প্রদান করে। প্রতারক চক্রের অন্যতম পবা উপজেলার হাটগোদাগাড়ী ঘোলহাড়িয়া গ্রামের মজিবরের ছেলে কাউসার আলীকে তার নিজ বাড়িতে ঘরের মধ্যে তার দুলাভাই প্রবাসী আব্দুর রহমানের স্ত্রী ও মেয়ের সামনে ৫ লক্ষ টাকা বেলাল প্রদান করে ও মাহফুজ ৫ লাখ টাকা প্রদান করে। ওই সময় উপস্থিত প্রতারক চক্রের টাকা গুনে নেয়ার ভিডিও রয়েছে।

প্রতারনার শিকার মাহফুজের স্ত্রী মৌসুমি জানান, আব্দুর রহমান দুবাই থেকে মোবাইলে ইমুতে ভিসার ছবি পাঠান এবং তার সম্পের্কে শ্যলক প্রতারক কাউসার আমাদের জানায়। কাউসার ভিসা আমাদের না দেখিয়ে গোপন করে। টাকা নেয়ার পরে আমাদের জানায়। গত ২৩ নভেম্বর ২০২২ ইং তারিখ রাতে বিমানের টিকিট হাতে দিয়া ও ভিসার কপি দিয়ে কোন কিছু বোঝার আগেই ঢাকা বিমানবন্দরে ভেতরে প্রবেশ করে দিয়ে চলে আসে কাউসার। আমার স্বামী বিমানে দুবাই যাওয়ার পরে আব্দুর রহমানের কথা মতো নগদ ১ লাখ টাকা লইয়া ডলার করে মাহফুজকে ফেরত দেয়ার কথা বলে টাকা এবং আমার পাসর্পোট নিয়ে আর ফেরত দেইনি।

তিনি আরো জানান, একি ভাবে কৌশলে গত ২২ নভেম্বর ২০২২ ইং তারিখ রাতে বিমানে আমার স্বামীর ফুপাতো ভাই বেলাল দুবাই পৌছালে রহমান তার কাছে থেকে একি কথা বলে ১ লাখ টাক ও পাসর্পো নিয়ে আর ফেরত দেই না।

প্রতারণার শিকার বেলাল বলেন, দুবাই গিয়ে আব্দুর রহমানের জিম্মায় থাকা কিছু প্রবাসীর সাথে কথা বলে বুঝতে পারি আমাদের সাথে প্রতারণা করে আমাদের টাকা আত্নসাত করেছে প্রতারক চক্র ও আদম ব্যবসায়ীরা। আমরা পড়া লিখা না জানার সুযোগ নিয়ে আমাদের টুরিস্ট ভিসার মাধ্যমে বিদেশে এনে প্রতারণা ও অর্থ আত্নসাত করিয়াছে।

তিনি আরো বলেন, দুবাই যাওয়ার পরে ১৫ দিন অতিবাহিত হলেও কোন চাকুরি না দিয়ে প্রতিদিন দুই বেলা খেতে দিয়ে ২০-২৫ দিন অমানবিক নির্যাতন ও মারপিট করে আমাদের দুইজকে। নিরুপায় হইয়া বিষয় গুলি কৌশলে আমি ফোনে দেশে পরিবারকে জানালে স্থানিয় ওয়ার্ডের ইউপি সদস্য তমেজসহ প্রতারক চক্রদের নানাভাবে অনুরোধ করে আমাকে ও মাহফুজ কে পাসর্পোট ফেরত দেই ও বিমানের টিকিট কেটে দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করে।

তিনি আরো জানান, গত ২৬ ডিসেম্বর ২০২২ ইং তারিখ মাহফুজ প্রথমে দেশে ফেরত আসে। তার আসার ৭ দিন পরে একি ভাবে আমি দেশে ফেরত আসি।

প্রতারণার শিকার ভুক্তভোগী মাহফুজ জানান, কৌশলে বিদেশে ভালো চাকুরির প্রলোভন দেখাইয়া আমাদের মোট ১২ লাখ টাকা প্রতারণা করে হাতিয়ে নিয়েছে। এতে আমরা চরম অর্থনৈতিক ভাবে ক্ষতি গ্রহস্থ হইয়াছি। বর্তমানে আমি নিঃশ্ব হইয়া আমার পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করিতেছি। নিরুপায় হয়ে থানায় অভিযোগ দিয়েছি। আশা করি পুলিশ আইনগ ব্যবস্থা গ্রহণ করবে প্রতারক চক্রের বিরুদ্ধে।

এ বিষয় বেড়াগ্রামের ইউপি সদস্য তমেজ আলী বলেন, কাউসার, সান্টু, তার স্ত্রী ও ছেলে সবাই মানবপাচার চক্র সিন্ডিকেট। তারা শুধ মাহফুজ ও বেলাল না। আরো অনেকের কাছে থেকে বিদেশে চাকুরি দেয়ার নামে লাখ লাখ টাকা আত্নসাত করেছে। প্রতারণার শিকার হয়েছে গ্রামের অনেক মানুষ। দ্রুত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের অনুরো জানান তিনি।

এ বিষয় দূর্গাপুর থানার অফিসার ইনচার্জ নাজমুল হক বলেন, প্রতারণার শিকার মাহফুজ লিখিত অভিযোগ দিয়েছে। অভিযোগটি একজন অফিসার তদন্ত করছে। দ্রুত প্রতারক চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে