রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ‘কারকুমা ইমিউন প্লাস’

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৩; সময়: ৪:৩৫ অপরাহ্ণ |
রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ‘কারকুমা ইমিউন প্লাস’

পদ্মাটাইমস ডেস্ক : টাইপ-২ ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে টারমারিক (হলুদ) নির্ভর ফর্মুলেটেড ফাংশনাল ফুড ‘কারকুমা ইমিউন প্লাস’ কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই কোষীয় পর্যায়ে অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে আনে, সেই সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট বৃদ্ধি করার মাধ্যমে রোগীদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

সম্প্রতি বাংলাদেশ ইনস্টিটিউট অব রিসার্চ অ্যান্ড রিহ্যাবিলিটেশন ইন ডায়াবেটিস, এন্ডোক্রাইন অ্যান্ড মেটাবলিক ডিজঅর্ডারস (বারডেম) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) যৌথ গবেষণায় এ তথ্য উঠে আসে।

শনিবার (২৮ জানুয়ারি) রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে ‘ইফেক্টস অব কারকুমা ইমিউন প্লাস (অ্যা টারমারিক বেইজড ফর্মুলেটেড ফাংশনাল ফুড) অন অক্সিডেটিভ স্ট্রেস, অ্যান্টিঅক্সিডেন্ট অ্যান্ড লিভার ফাংশন স্ট্যাটাস ইন টাইপ-২ ডায়াবেটিক অ্যাডাল্ট পেশেন্টস’ শীর্ষক গবেষণাটির রিপোর্ট প্রকাশ করা হয়।

গবেষণার প্রধান গবেষক (প্রিন্সিপ্যাল ইনভেস্টিগেটর) ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সের পরিচালক ও অধ্যাপক ড. খালেদা ইসলাম।

বারডেমের রিসার্চ অ্যান্ড ল্যাবরেটরি সায়েন্স বিভাগের পরিচালক অধ্যাপক ডা. এম শওকত হাসানের সরাসরি তত্ত্বাবধানে বারডেম জেনারেল হাসপাতালে গবেষণার ক্লিনিকাল ট্রায়েল সম্পন্ন হয়।

এছাড়াও কারকুমা ইমিউন প্লাসের নিরাপদতা এবং কার্যকারিতা যাচাইয়ের উদ্দেশ্যে চার জন কো- ইনভেস্টিগেটর, তিন জন রিসার্চ অ্যাসিস্টেন্ট এবং একজন কনসালট্যান্ট এই গবেষণায় অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি এবং জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মহাসচিব মোহাম্মদ সাইফ উদ্দিন।

এ সময় গবেষকরা জানান, বিশ্বের জনসংখ্যা খুব দ্রুত বাড়ছে, আর বিবর্তিত পরিবেশের ফলে নানাভাবে প্রভাবিত হচ্ছে মানুষের আয়ু ও সুস্থতা। তাই স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে এখন আমাদের আগের চেয়েও বেশি সচেতন ও যত্নবান হওয়া প্রয়োজন।

বিশেষ করে, টাইপ-২ ডায়াবেটিকসে ভোগার কারণে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, তাদের ক্ষেত্রে এ বিষয়টি আরও বেশি গুরুত্ব বহন করে।

বিষয়টিকে বিবেচনায় রেখে প্রাপ্তবয়স্ক টাইপ-২ ডায়াবেটিক রোগীর ক্ষেত্রে অক্সিডেটিভ স্ট্রেস, অ্যান্টিঅক্সিডেন্ট ও লিভারের সুস্থতার সঙ্গে কারকুমা ইমিউন প্লাসের সম্পৃক্ততা ও কার্যকারিতা যাচাই করতে এই গবেষণা পরিচালনা করে বারডেম ও ঢাকা বিশ্ববিদ্যালয়।

গবেষণায় অংশগ্রহণকারী ৯৪ জন স্বেচ্ছাসেবকদের গড় বয়স ১৮-৬০ বছর। গবেষণায় অংশগ্রহণকারী দলের সদস্যদের ৩০ দিন পর্যবেক্ষণের পর দেখা যায়, কারকুমা ইমিউন প্লাস সেবনের ফলে তাদের শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের বায়ো-মার্কার ম্যালোনডিঅ্যালডিহাইড (এমডিএ) শতকরা ২৩ ভাগ কমে গিয়েছে এবং অ্যান্টিঅক্সিডেন্টের বায়ো-মার্কার (টিএসি, এসওডি এবং জিএসটিএম ১) যথাক্রমে শতকরা ৪৫, ৬৩ ও ৫৮ ভাগ বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে লিভার ফাংশনের বায়োমার্কার (সিরাম এসজিপিটি এবং এসজিওটি) এবং কিডনি ফাংশনের বায়োমার্কার (সিরাম ক্রিয়েটিনিন) এর মাত্রায় উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হয়নি।

ওই গবেষণার ফলাফল প্রমাণ করে যে, কারকুমা ইমিউন প্লাস টাইপ-২ ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রে কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে আনে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

উল্লেখ্য, কারকুমা ইমিউন প্লাস একটি বায়োএক্টিভ উপাদান (কারকিউমিন, হলুদ, দারুচিনির নির্যাস, আদার নির্যাস, লবঙ্গের নির্যাস এবং গোলমরিচের নির্যাস) সমৃদ্ধ ফর্মুলেটেড পণ্য, যা অর্গানিক নিউট্রিশন লিমিটেড কর্তৃক উৎপাদিত।

অর্গানিক নিউট্রিশন লিমিটেড বাংলাদেশের প্রথম সনদপ্রাপ্ত অর্গানিক ফাংশনাল ফুড উৎপাদনকারী প্রতিষ্ঠান, যারা দীর্ঘদিন ধরে স্থানীয়ভাবে অর্গানিক ফাংশনাল ফুড নিয়ে গবেষণা এবং ফাংশনাল ফুডের স্বাস্থ্য সহায়ক ভূমিকা নিয়ে দেশে জনসচেতনতা তৈরিতে নিরলস কাজ করে যাচ্ছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে