নাটোরে এমপি শিমুল-চেয়ারম্যান রমজান সমর্থকদের উত্তেজনা

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২৩; সময়: ১০:৪০ পূর্বাহ্ণ |
নাটোরে এমপি শিমুল-চেয়ারম্যান রমজান সমর্থকদের উত্তেজনা

নিজস্ব প্রতিবেদক, নাটোর : নাটোরে সদর ও পৌর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভাকে কেন্দ্র করে বাকবিতন্ডা ,ধাক্কা ধাক্কি ও নেতৃবৃন্দকে লাঞ্ছিত করার ঘটনা ঘটেছে।

২৯ জানুয়ারি রাজশাহীতে আওয়ামী লীগের বিভাগীয় সমাবেশ উপলক্ষে নাটোর সদর ও পৌর আওয়ামী লীগের প্রস্তুতি সভায় সদর আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজানের অনুসারীদের মাঝে এই বাকবিতন্ডা ও লঞ্ছিত করার ঘটনা ঘটে। এ নিয়ে দুই পক্ষে মধ্যে উত্তেজনা দেখা দিলে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। বুধবার দুপুরে এন এস সরকারি কলেজ মিলনায়তনে সভা চলাকালীন এ ঘটনা ঘটে।

দলীয় সুত্রে জানাযায়, বুধবার সকালে সরকারি এনএস কলেজ অডিটোরিয়ামে নাটোর সদর ও পৌর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা আহবান করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান এবং প্রধান বক্তা ছিলেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। উভয় নেতা সভাস্থলে উপস্থিত হওয়ার পর তাদের সমর্থকরা সভা আহবানের বৈধতা নিয়ে বাক বিতন্ডা ও হাতাহাতিতে জড়িয়ে পড়েন। এ সময় লাঞ্ছিত হন জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ন সাধারণ সম্পাদক সৈয়দ মোর্ত্তজা আলী বাবলু সহ বেশ কয়েকজন।

সভায় উপস্থিত একাধিক আওয়ামী লীগের কর্মী জানান, সদর ও পৌর আওয়ামী লীগের প্রথম পরিচিতি ও ২৯শে জানুয়ারির প্রধান মন্ত্রীর জনসভায় যোগদানের প্রস্তুতি উপলক্ষে সভা আহ্বান করেন সদর উপজেলা সভাপতি-সম্পাদক এবং পৌর সাধারন সম্পাদক হাবিবুর রহমান খান চুন্নু। এই সভায় যোগদান করেন এমপি শফিকুল ইসলাম শিমুল ও তার অনুসারী নেতাকর্মীরা। সভা শুরুর পর দুপুরে নিজ অনুসারীদের নিয়ে সেখানে হাজির হন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান।

এসময় পৌর সাধারন সম্পাদকের একক কর্তৃত্বে সভা আহ্বান ও কমিটির বাইরের নেতাকর্মীদের যোগদান নিয়ে প্রশ্ন তোলেন খোদ জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক শরিফুল ইসলাম রমজান। এনিয়ে পাল্টা প্রতিবাদ শুরু হলে দু’পক্ষের মধ্যে উত্তেজনা দেখা দেয়। ঘটনার সময় একে অপরকে দোষারোপ করে তর্জনি তুলে বাকবিতন্ডায় লিপ্ত হন এমপি শিমুল ও জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক শরিফুল ইসলাম রমজান।

এক পর্যায়ে জেলা আওয়ামীলীগের সাবেক যুগ্ম সাধারন সম্পাদক সৈয়দ মোর্ত্তুজা আলীকে লাঞ্ছিত করা হয়। এ অবস্থায় সভা বয়কট করে শরিফুল ইসলাম রমজান তার অনুসারী সহ সভাস্থল থেকে চলে যান। সভা বাতিল করা হয়েছে বলে রমজান অনুসারীরা দাবি করেন।

এদিকে আওয়ামীলীগের দু’গ্রুপের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টির খবর পেয়ে আইন শৃংখলা বাহিনীর সদস্য সহ অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

পরে পুলিশের মধ্যস্থতায় ও সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুলের উপস্থিতিতে সদর উপজেলা ও পৌর আওয়ামীলীগের কার্যনির্বাহীর পরিচিতি সভা অনুষ্ঠিত হয়। সেখানে কমিটির সকল সদস্যকে ফুল দিয়ে বরন করা হয়। সভায় পৌর কমিটির সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুল উপস্থিত ছিলেন না।

এর আগে সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংরক্ষিত সংসদ সদস্য রত্না আহমেদ,সাবেক প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার,অধ্যাপক সামশুল ইসলাম,অপুর্ব চক্রবর্তী, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক সফিউল আযম স্বপন,পৌর কাউন্সিলর আরিফুর রহমান মাসুম, সদর আওয়ামীলীগ সভাপতি আনোয়ারুল ইসলাম আনু, সাধারন সম্পাদক জহুরুল ইসলাম,পৌর আওয়ামীলীগ সাধারন সম্পাদক হাবিবুর রহমান খান চুন্নু প্রমুখ।

পৌর আওয়ামী লীগ সাধারন সম্পাদক চুন্নু বলেন, জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক শরিফুল ইসলাম রমজান তাদের কমিটির সদস্যদের বাদ দিয়ে তিনি তার অনুসারীদের নাম অন্তর্ভুক্ত করেছেন। তিনি তার পকেট কমিটির সদস্যদের নিয়ে মঙ্গলবার গনমিছিলের আয়োজন করেন এবং নিজেও অংশ নেন । অথচ পৌর সম্পাদক হিসেবে আমাকে অবহিত করা হয়নি। অনুমোদিত পৌর কমিটিতে নতুন করে কাউকে পদ দেয়ার কোন সুযোগ নেই। অথচ এমন অনৈতিক দাবীকে প্রতিষ্ঠিত করতে শরিফুল ইসলাম রমজান সদলবলে এসে সভা পন্ড করার চেষ্টা করেছেন।

সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন আনু জানান তারা সভা স্থগিত করেননি। তার সভাপতিত্বে তাদের সভা অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেনের নির্দেশ ও পরামর্শক্রমে তারা এই কার্যনির্বাহী কমিটির সভা করেছেন। তাদের কমিটির বৈধতা রয়েছে।

পুলিশ সুপার সাইফুর রহমান জানান, সভা চলাকালে দুপক্ষের বাকবিতন্ডায় উত্তেজনা সৃষ্টি হলে অতিরিক্ত পুলিশ পাঠানো হয়। পরে শান্তিপূর্ণভাবে সভা সমাপ্ত হয়।

নাটোর পৌর মেয়র উমা চৌধুরী জলি বলেন, কোন মারপিটের ঘটনা ঘটেনি। শুধুমাত্র কথা কাটাকাটি হয়েছে।
নাটোর জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক শরিফুল ইসলাম রমজান বলেন, সভাপতিকে ছাড়াই পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক সভা আহবান করে। এর বৈধতা নিয়ে নেতাকর্মীদের মধ্যে বাকবিতন্ডা হয়। এক পর্যায়ে স্থানীয় এমপি শফিকুল ইসলাম শিমুল অনুসারীরা জেলা আওয়ামীলীগ সাবেক যুগ্ম সম্পাদক ও বীরমুক্তিযোদ্ধার সন্তান সৈয়দ মুর্ত্তজা আলী বাবলু, আহাদ আলী সরকারসহ কয়েকজনকে লাঞ্চিত করে।

এমপি শিমুল আমাকেও উদ্দেশ্য করে শোভন আচরন করেন। তিনি এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, শুধুমাত্র প্রধানমন্ত্রীর রাজশাহীর জনসভাকে সফল করতে দলীয় নেতাকর্মীদের সাথে মতবিনিময় করে তাদের অবৈধ পরিচিতি সভা বাতিল করে সভাস্থল ত্যাগ করেছেন। পরে জেনেছেন এমপি শিমুলের উপস্থিতিতে পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। ২০২২ সালের ১৮ ফেব্রুয়ারী গঠিত সদর ও পৌর আওয়ামীলীগ কমিটির বৈধতা নিয়ে প্রশ্ন রয়েছে। বুধবারে আয়োজিত পৌর কমিটির সভা চিঠি দিয়ে কমিটির সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুল বাতিল করেছেন। তিনি বলেন, দলের গঠনতন্ত্র অনুযায়ী জেলা আওয়ামীলীগ সভাপতি কমিটিতে সদস্যদের নাম সংযোজন ও বিয়োজন করতে পারবেন।

নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল বলেন, ২০২২ সালের ১৮ ফেব্রুয়ারী জেলার এক বর্ধিত সভায় নাটোর সদর উপজেলা ও পৌর আওয়ামীলীগ, নলডাঙ্গা, সিংড়া, বড়াইগ্রাম উপজেলা আওয়ামীলীগের ৭১ সদস্য বিশিষ্ঠ পুর্ণাঙ্গ কমিটির অননুমোদন দেয়া হয়।

২০ ফেব্রুয়ারীর জেলা আওয়ামীলীলীগের সম্মেললেন শরিফুল ইসলাম রমজান সাধারন সম্পাদক নির্বাচিত হওয়ার পর সেবব কমিটিতে তার মনগড়া ভাবে অবৈধ পন্থায় পছন্দমত লোকজনকে ওই কমিটিতে অন্তরভুক্ত করেন। যার কোন বৈধতা নেই। চলতি মাসের ২১ তারিখে জেলা আওয়ামীলীগের প্রতিনিধি সভায় কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন সদর উপজেলা সহ গঠিত পুর্বের পুর্নাঙ্গ ৫টি বহাল রেখে সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাওয়ার নির্দেশ দেন। সেই অনুযায়ী আগামী ২৯ জানুয়ারী রাজশাহীতে প্রধানমন্ত্রীর জনসভা সফল করার জন্য বুধবার এনএস কলেজ অডিটেরিয়ামে সদর উপজেলা ও পৌর আওয়ামীলীগ কার্যনির্বাহী কমিটির সভা আহবান করে।

সেখানে জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক শরিফুল ইসলাম রমজান উপস্থিত হন। এসময় তার বহিরাগত অনুসারীরা সভাস্থলে উপস্থিত হয়ে বিশৃংখলার চেষ্টা করে। এনিয়ে বাকবিতন্ড হয়, তবে কাউকে লাঞ্চিত করা হয়নি। উপরোন্ত তারাই অশ্লীল গালিগালাজ করে তারা সভাস্থল ত্যাগ করে। তিনি অভিযোগ করে বলেন, কেন্দ্রীয় নেতার নির্দেশ অমান্য করে জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক শরিফুল ইসলাম রমজান বর্ধিত সভার নামে বিভিন্ন্ স্থানে গিয়ে বিএনপি-জামায়াতের বিরুদ্ধে কোন কথা না বলে নিজ দলের নেতাকর্মীদের নামে প্রপাকান্ড করছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে