প্রত্যন্ত গ্রাম থেকে যেভাবে সুমাইয়া বিশ্বকাপে

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৩; সময়: ১১:৩৯ পূর্বাহ্ণ |
প্রত্যন্ত গ্রাম থেকে যেভাবে সুমাইয়া বিশ্বকাপে

পদ্মাটাইমস ডেস্ক : প্রত্যন্ত গ্রাম থেকে যাত্রা শুরু করে এখন দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের আসর মাতাচ্ছেন সুমাইয়া। ময়মনসিংহের প্রত্যন্ত গ্রাম চর ঈশ্বরদিয়ার মেয়ে সুমাইয়ার সফলতার গল্পটা এমনই চমকে দেয়ার মতো। ব্রহ্মপুত্র নদ পার হয়ে প্রতিদিন স্কুলে পড়ার পাশাপাশি ক্রিকেট অনুশীলন করতেন। দক্ষিণ আফ্রিকায় শুরু হওয়া অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপে খেলছেন বাংলাদেশ ক্রিকেট টিমের হয়ে।

দক্ষিণ আফ্রিকায় শুরু হওয়া অনূর্ধ্ব-১৯ টি-২০ বিশ্বকাপের প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়াকে হারানোর মধ্য দিয়ে নিজেদের প্রমাণ দেয় বাংলাদেশ দল। ওই ম্যাচে অপরাজিত ৩১ রান করে আলো ছড়ান সুমাইয়া।

সুমাইয়ার বাবা সাইফুল ইসলাম জানান, ৭ বছর বয়সে নিজ বাড়ির আঙিনায় শুরু হয় তার ক্রিকেট খেলা। পঞ্চম শ্রেণিতে উঠলে সুমাইয়াকে ব্রহ্মপুত্র নদের ওপারে উদয়ন স্কুলে ভর্তি করা হলে লেখাপড়ার পাশাপাশি চলে তার ক্রিকেট অনুশীলন। ২০১৬ সালে বিকেএসপিতে ভর্তি হওয়ার পর থেকে পর্যায়ক্রমে বয়সভিত্তিক ও জাতীয় ক্রিকেট লিগে খেলার সুযোগ পান সুমাইয়া।

সুমাইয়ার বাবা সাইফুল ইসলাম বলেন, ‘তৃণমূলের তিন মাসের ক্যাম্প থেকে সে বিকেএসপিতে চান্স পেয়েছে। তখন আমার প্রত্যাশা বেড়ে গেছে যে, আল্লাহ সহায় থাকলে এই মেয়ে একদিন অনেক ওপরে উঠতে পারবে।’

চলমান বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যাটসম্যান সুমাইয়ার সাফল্যে গর্বিত নিজ জেলা ময়মনসিংহের খুদে নারী ক্রিকেটাররা। তাদের মতে, প্রত্যন্ত অঞ্চলেও ক্রিকেটের অনেক প্রতিভা লুকিয়ে আছে। যারা সঠিক পৃষ্ঠপোষকতা পেলে বাংলাদেশকে আরও শক্তিশালী করবে বিশ্ব ক্রিকেটে।

এক খুদে ক্রিকেটারে জানালেন আক্ষেপের কথা, ‘কোনো নারী ক্লাব নেই, যার ফলে মেয়েরা ক্লাবে এসে খেলতে পারে না।’
সুযোগ-সুবিধার স্বল্পতার কথাও জানালেন একজন, ‘সুযোগ-সুবিধা খুবই কম। আরও বাড়াতে হবে সুযোগ।’

ময়মনসিংহ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এহতেহসামুল আলম বলেন, ‘ময়মনসিংহের নারীদের শুধু ক্রিকেট নয়, ফুটবল, হকি, সব খেলাধুলার পৃষ্ঠপোষকতার জন্য বিশেষ করে কিছু লোককে আমরা দায়িত্ব দেব। যারা নারীদের দিকটা দেখবে।’

ক্রিকেটে নারীদের অংশগ্রহণ বাড়াতে পৃষ্ঠপোষকতা বাড়ানোর পাশাপাশি জেলার খেলার মাঠগুলো সংস্কারের আশ্বাস জেলা ক্রীড়া সংস্থার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে