রূপার গয়নার যত্ন নেবেন যেভাবে

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২৩; সময়: ১:৪৬ pm |
রূপার গয়নার যত্ন নেবেন যেভাবে

পদ্মাটাইমস ডেস্ক : গয়না ছাড়া বাঙালি নারীর সাজ সম্পূর্ণ হয় না। গয়না পরতে ভালোবাসেন না এমন নারীও কম পাওয়া যাবে। আমাদের দেশে সোনার পরেই যে ধাতুর গয়না বেশি পরা হয় সেটি হলো রূপা। একটা সময় রূপার অলংকারকে আভিজাত্যের অংশ মনে করা হতো। এখনও এর আবেদন একেবারে কম নয়। বিশেষ করে রূপার নূপুর তো বাঙালি নারীর পায়ের সৌন্দর্য অনেকগুণ বাড়িয়ে দেয়।

রূপার দাম নাগালে থাকায় অনেকেই এখন এই ধাতুর তৈরি গয়নার দিকে ঝুঁকছেন। অনেকে রূপার গয়না তৈরি করে গোল্ড প্লেটেড করে নিচ্ছেন। তার ওপরে বসাচ্ছেন বিভিন্ন ধরনের পাথর, মুক্তা, পুতি ইত্যাদি। এতে দেখতে আরও বেশি সুন্দর লাগছে। তবে ঠিকভাবে যত্ন না নিলে রূপার গয়না তার উজ্জ্বলতা হারায়। চলুন জেনে নেওয়া যাক রূপার গয়নার যত্ন নেওয়ার উপায়-

কাপড় বা টিস্যুতে জড়িয়ে রাখুন

ব্যবহারের পর রূপার গয়না নরম কাপড় ও টিস্যু দিয়ে মুড়িয়ে বক্সে রাখতে হবে। খেয়াল রাখবেন, একটি গয়না যেন অন্যটির সঙ্গে লেগে না থাকে। প্রতিটি আলাদা আলাদা মুড়িয়ে রাখবেন। এতে গয়না ভালো রাখা সহজ হবে।

পলিশ করুন

নিয়মিত পলিশ না করলে রূপার গয়না ভালো রাখা কঠিন হবে। তাই এই ধাতুর গয়না বছরে অন্তত দুই-তিনবার পলিশ করিয়ে নিতে হবে। নয়তো ময়লা পড়ে খুব সহজেই নষ্ট হবে গয়নার উজ্জ্বলতা। আর পলিশ করিয়ে রাখলে দেখতে থাকবে একদম নতুনের মতোই।

কখন পরবেন

সাজগোজ করার সময় সব ধরনের প্রসাধনী ও মেকআপ ব্যবহারের পর; পারফিউম, ক্রিম ইত্যাদি ব্যবহারের পরই রূপার গয়না পরবেন। নয়তো গয়নায় এগুলোর দাগ লেগে যেতে পারে। তখন দেখতে খারাপ লাগবে, গয়নার উজ্জ্বলতাও কমে যাবে।

টুথপেস্ট ব্যবহার

রূপার গয়না পরিষ্কারের ক্ষেত্রে একটি পরিষ্কার ব্রাশে সাদা রঙের পেস্ট লাগিয়ে নেবেন। এরপর গয়নার ওপর হালকাভাবে ঘষে নিন। কিছুক্ষণ পর ঠান্ডা পানিতে ধুয়ে নেবেন। ধোয়া হলে টিস্যু ও নরম কাপড় দিয়ে ভালোভাবে মুছে নিন। এতে রূপার গয়নার কালচেভাবে চলে যাবে। বাড়বে উজ্জ্বলতা।

লবণ ও লেবুর ব্যবহার

আপনার শখের রূপার গয়নাগুলো উজ্জ্বল ও সুন্দর রাখতে চাইলে নিয়মিত পরিষ্কারও করতে হবে। এক্ষেত্রে অন্যতম উপায় হলো লেবুর ব্যবহার। লেবু কেটে অর্ধেক করে তার সঙ্গে লবণ লাগিয়ে নিন। এরপর সেটি দিয়ে গয়নাগুলোতে ভালোভাবে ঘষে নিন। এতে খুব সহজেই গয়না পরিষ্কার হবে।

গরম পানি ও বেকিং সোডা

রূপার গয়না পরিষ্কার করার জন্য ব্যবহার করতে পারেন বেকিং সোডা। প্রথমে একটি পাত্রে ফয়েল পেপার বিছিয়ে নিন। এরপর তাতে দুই চা চামচের মতো বেকিং সোডা ও গরম পানি দিয়ে মিশিয়ে নিন। এবার তাতে গয়নাগুলো ভিজিয়ে রাখুন মিনিট পাঁচেক। এরপর তুলে নিয়ে সেগুলো ব্রাশের সাহায্যে ঘষে ঘষে পরিষ্কার করুন। এতে গয়না চকচকে উজ্জ্বল হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে