ইউপি কার্যালয়ের পতিত জমিতে সবজি বাগান পরিদর্শনে পাবনা জেলা প্রশাসক

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৩; সময়: ৩:২৯ pm |
ইউপি কার্যালয়ের পতিত জমিতে সবজি বাগান পরিদর্শনে পাবনা জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক, সুজানগর : পাবনার সুজানগর উপজেলার ভাঁয়না ইউনিয়ন পরিষদ চত্বরের পতিত জমিতে বিভিন্ন ধরণের সবজি চাষকৃত বাগান পরিদর্শন করেছেন পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন।

এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনার উপ-পরিচালক কৃষিবিদ ড.মোঃ সাইফুল আলম, উপজেলা নির্বাহী অফিসার মোঃ তরিকুল ইসলাম উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাফিউল ইসলাম ও ইউপি আমিন উদ্দিন উপস্থিত ছিলেন।

এ ধরণের উদ্যোগ গ্রহন করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে পাবনা জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন এটি খুবই ভাল একটা উদ্যোগ।

জানাযায়, ইউনিয়ন পরিষদের ৫০ শতক জমির মধ্য পরিষদের সামনের প্রায় ১৫ শতক জমি পতিত অবস্থায় ছিল। সম্প্রতি উপজেলা নির্বাহী অফিসার মো.তরিকুল ইসলাম ইউনিয়ন পরিষদ কার্যালয় পরিদর্শনে গেলে কার্যালয়ের সামনের পতিত জমিতে সবজি চাষের পরামর্শ দেন ইউপি চেয়ারম্যান আমিন উদ্দিনকে। এরপরপরই ইউপি চেয়ারম্যান উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় ইউপি সদস্যদের সাথে নিয়ে বিভিন্ন শাকসবজি চাষ শুরু করেন। অফিস চলাকালীন সময়ের বাইরে সবজি ক্ষেত দেখাশোনা করেন স্থানীয়া। পতিত জমির সদ্ব্যবহার ও পরিষদের সকলের সবজির চাহিদা পূরণ করতে পেরে খুশি চেয়ারম্যান, ইউপি সদস্যরা। স্থানীয়দের অনেকেও এখানকার সবজি তুলে পরিবারের চাহিদা মেটাচ্ছেন। পতিত জমিতে পুঁইশাক, লালশাক, টমেটো,পেঁয়াজ সহ বিভিন্ন সবজি করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো.তরিকুল ইসলাম জানান, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে দেশের পতিত থাকা প্রতি ইঞ্চি জমি কৃষিকাজের আওতায় আনতে হবে। প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে উপজেলার সরকারি-বেসরকারি যেসব অফিসের আনাচে-কানাচে পতিত জায়গা আছে সেখানেই সবজির বাগান করার পরামর্শ প্রদান করা হয়েছে। তারই ধারাবাহিকতায় ভাঁয়না ইউপি কার্যালয়ের পতিত জমিতে সবজি চাষ করেছে ইউপি চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা।

তিনি আরো বলেন, কৃষকরাই যে কেবল কৃষিকাজ করবে তা কিন্তু নয়। যে কোন ব্যক্তি কৃষিকাজ করতে পারে। একজন ব্যক্তি চাকরিজীবি বা ব্যবসায়ী বা যে পেশাই নিয়োজিত থাকুক না কেন, তার হাতে কিছু না কিছু সময় থাকে। সেই সময়টুকু সে কৃষি কাজে ব্যয় করতে পারে । তাতে তারও লাভ, দেশেরও লাভ।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে