ফোন ব্যবহারে জেনেশুনে করছেন যেসব ভুল

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩; সময়: ৫:১১ অপরাহ্ণ |
ফোন ব্যবহারে জেনেশুনে করছেন যেসব ভুল

পদ্মাটাইমস ডেস্ক : রণে-বনে হোক বা জলে জঙ্গলে! যে জিনিসটা সঙ্গে না থাকলেই নয়, তা আমাদের হাতের ওই মুঠোফোন। সকাল থেকে রাতে ঘুমোতে যাওয়ার ঠিক আগে পর্যন্ত আমাদের ঘিরে থাকে ওই স্মার্টফোন।

স্ক্রিনটাইম বাড়তে বাড়তে ছুঁয়ে ফেলেছে সমস্ত সীমারেখা। আজকের যুগে দাঁড়িয়ে আমাদের মোবাইল প্রযুক্তিকে দূরে ঠেলে রাখা শুধু কঠিনই নয়, অসম্ভব।

তবে মোবাইল ব্যবহার করতে গিয়ে প্রায়শই আমরা কিছু ভুল করে ফেলি। যার জন্য আমাদের অনেক ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যায়।

কীভাবে আটকাবেন এই ঝুঁকি!

ওয়েব ব্রাউজারে বা যত্রতত্র গিয়ে অ্যাপ নামানোর চেষ্টা করবেন না। কোনও রকম থার্ড পার্টি অ্যাপ ডাউনলোডের সময়ে Google Play Store বা App Store-র মতো অথোরাইজড জায়গা থেকেই তা নামান। অ্যাপের মতো দেখতে বিভিন্ন ভুয়া অ্যাপ্লিকেশন বা স্পাইওয়ার ঘুরে বেড়াচ্ছে ব্রাউজার বা বহু জায়গাতেই।

সেসব একবার নামিয়ে ফেললেই কিন্তু সর্বনাশ। ওই সব অ্যাপ্লিকেশনের মাধ্যমেই চুরি হতে পারে আপনার ব্যাঙ্কিং পাসওয়ার্ডের মতো বহু গুরুত্বপূর্ণ তথ্য। তাই অ্যাপ নামানোর সময় সতর্ক থাকুন।

অপারেটিং সিস্টেমকে আপডেট করুন সময়মাফিক

অনেক সময়ই মোবাইলে আসা আপডেট আমরা অগ্রাহ্য করে যাই। আর সেটা করে থাকলে মারাত্মক ভুল করছেন আপনি। সমস্ত মোবাইল প্রস্তুতকারী ব্র্যান্ডই কিন্তু নিরাপত্তাজনীত বহু আপডেট পাঠাতে থাকে।

যার মাধ্যমে এড়ানো যেতে পারে তথ্যচুরির মতো ঝুঁকি। অনেক বাগ এবং ম্যালওয়ারকেও সরিয়ে দেওয়ার চেষ্টা করা হয় আপডেটের মাধ্যমে।

আর এই আপডেট অগ্রাহ্য করছেন মানে নিরাপত্তার পথে কাঁটা ফেলে রাখছেন আপনি নিজেই। ফলে এ বিষয়ে সতর্ক হোন। আপডেট এলেই শীঘ্র তা ইনস্টল করার চেষ্টা করুন।

​আপডেট করুন অ্যাপও

বহু সময়েই ফোনের স্টোরেজের কথা ভেবে অ্যাপ্লিকেশন আপডেট করার মতো বিষয় আমরা এড়িয়ে যাই। অ্যাপ্লিকেশনের পুরনো ভার্সনের মধ্যে কিন্তু বাগ থেকে যাওয়া কোনও অবাক কাণ্ড নয়।

মোবাইলে খুব পুরনো কোনও অ্যাপ থেকে থাকলে এবং বহু বছর তার কোনও আপডেট না এলে, সেই অপ্রয়োজনীয় অ্যাপটি আনইনস্টল করে দেওয়ার চেষ্টা করুন। কে বলতে পারে, সর্ষের মধ্যেই ঘাপটি মেরে বসে নেই ভূত।

​ফোন রুট করবেন না

অনেকেই ফোনে বিভিন্ন ফিচার ব্যবহারের জন্য রুট (root) করেন। সুরক্ষিতভাবে স্মার্টফোন ব্যবহার করতে চাইলে ফোন রুট করবেন না।

ফোন রুট থাকলে হ্যাকারদের হাতে এমন অনেক ফাইল চলে যেতে পারে যার হলে নিমেষে ফাঁকা হয়ে যেতে পারে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। তাই রুটিং সম্পর্কে সঠিক তথ্য জানা না থাকলে ফোন রুট না করাই ভালো।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে