বিকাশ অ্যাপ থেকেই এখন পিন রিসেট

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩; সময়: ৪:৩২ pm |
বিকাশ অ্যাপ থেকেই এখন পিন রিসেট

পদ্মাটাইমস ডেস্ক : পিন ভুলে গেলে বা কয়েকবার ভুল পিন দেওয়ার কারণে বিকাশ অ্যাকাউন্ট লক হয়ে গেলে গ্রাহকরা এতোদিন ইউএসএসডি কোড *২৪৭# ডায়াল করে নিজেই নিজের অ্যাকাউন্টের পিন রিসেট করতে পারতেন।

তবে কাজটি এখন পুরোপুরি বিকাশ অ্যাপ দিয়েই করা যাবে আরো সহজে। সম্প্রতি এই সেবাটি যুক্ত হয়েছে বিকাশ অ্যাপে।

নিরাপদ প্রযুক্তির মাধ্যমে অ্যাকাউন্টের সুরক্ষা নিশ্চিত করার পাশাপাশি গ্রাহককে আরো বেশি সক্ষম করে তুলতেই সম্প্রতি বিকাশ অ্যাপে যুক্ত হয়েছে এই সুবিধা।

উল্লেখ্য, বিকাশ অ্যাকাউন্টের সব লেনদেন সম্পন্ন করতে পারসোনাল আইডেন্টিফিকেশন নম্বর (পিন) নম্বর প্রয়োজন। এটি সুরক্ষিত এবং গোপন রেখেই বিকাশ অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব। বিকাশ গ্রাহকের পিন তিনি নিজেই সেট করে নেন।

ফলে একজন গ্রাহকের পিন কেবল তিনিই জানেন এবং কারো পক্ষেই বিকাশ সিস্টেম থেকে ওই পিন জানার কোনো সুযোগ থাকে না। তাই পিন ভুলে গেলে বা লক হয়ে গেলে ঘাবড়ে না গিয়ে গ্রাহক অনায়াসেই সহজ কয়েকটি ধাপে পিন রিসেট করে নিতে পারেন।

পিন রিসেট করতে গ্রাহককে বিকাশ অ্যাপে প্রবেশ করে লগ ইন স্ক্রিন থেকে ‘রিসেট পিন’ অপশনে ট্যাপ করতে হবে। পরের ধাপে অনুমতি দিলে মোবাইলে আসা ৬ ডিজিটের অস্থায়ী পিন বা ওটিপি কোড স্বয়ংক্রিয়ভাবে টাইপ হয়ে যাবে।

এরপর ‘চেহারা স্ক্যান করুন’ অপশনে ট্যাপ করে নির্দেশনাগুলো সঠিকভাবে অনুসরণ করলে পরের ধাপে ভেরিফিকেশন সম্পন্ন হবে ও অস্থায়ী পিন পাওয়া যাবে। তা দেওয়ার পর শেষ ধাপে গ্রাহক নিজের পছন্দ অনুসারে এলোমেলো পাঁচ সংখ্যার নতুন পিন দিলেই সম্পন্ন হবে পিন রিসেট প্রক্রিয়া।

উল্লেখ্য, এই মুহূর্তে আইওএস ব্যবহারকারীরা পিন রিসেট করতে পারছেন *২৪৭# ডায়াল করে। শিগগিরই তারাও বিকাশ অ্যাপ থেকে পিন রিসেট করার সুবিধাটি পাবেন।

ইউএসএসডি চ্যানেল দিয়ে পিন রিসেট করাও খুব সহজ। এজন্য *২৪৭# ডায়াল করে ‘রিসেট পিন’ অপশনে সিলেক্ট করতে হবে। পরের ধাপে যে পরিচয়পত্র দিয়ে অ্যাকাউন্ট খোলা হয়েছে সেই নম্বরটি দিতে হবে। এরপর জন্ম সালের চারটি সংখ্যা দিতে হবে।

এরপর গ্রাহককে বিগত ৯০ দিনের মধ্যে তার করা শেষ ১০টি ট্রানজেকশনের যেকোনো একটির তথ্য দিতে হবে। আর যদি শেষ ৯০ দিনের মধ্যে কোনো ট্রানজেকশন না করে থাকেন তাহলে ‘নো ট্রানজেকশন’ অপশন নির্বাচন করবেন। গ্রাহকের দেওয়া সব তথ্য ঠিক থাকলে তিনি পাঁচ সংখ্যার অস্থায়ী পিন পেয়ে যাবেন।

এরপর আবার *২৪৭# ডায়াল করে ‘মাই বিকাশ’ থেকে ‘চেঞ্জ পিন’ নির্বাচন করতে হবে। পরের ধাপে পুরোনো পিন চাইলে এসএমএস-এ আসা অস্থায়ী পিন নম্বরটি দিতে হবে।

এরপর গ্রাহক নিজের পছন্দ অনুসারে পাঁচ সংখ্যার নতুন এলোমেলো পিন দিয়ে আর একবার রিএন্টার করে সফলতার সঙ্গে পিন রিসেট করে নিতে পারবেন।

ধাপে ধাপে কিভাবে পিন রিসেট করতে পারবেন তার বিস্তারিত https://www.bkash.com/help/reset-pin – এই লিংকে ক্লিক করে জেনে নিতে পারবেন গ্রাহক।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে