ফিফার বর্ষসেরা গোলরক্ষকের তালিকায় মার্টিনেজ

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩; সময়: ২:৪৪ অপরাহ্ণ |
ফিফার বর্ষসেরা গোলরক্ষকের তালিকায় মার্টিনেজ

পদ্মাটাইমস ডেস্ক : কাতার বিশ্বকাপে গ্লাভস হাতে দুর্দান্ত পারফর্ম্যান্স উপহার দিয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের পেছনে তার অবদান অনস্বীকার্য। বিশ্বকাপের পারফর্ম্যান্সের জেরেই ২০২২ সালের সেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি।

ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তালিকা অনুযায়ী, বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জেতার লড়াইয়ে নামবেন ৫ জন। মার্টিনেজ ছাড়া এই তালিকার বাকি ৪ জন হলেন – আলিসন বেকার, ইয়াসিন বুনো, থিবো কুর্তোয়া ও এডারসন।

এবার ফিফা দ্য বেস্ট অ্যাওয়ার্ডে মনোনয়নের ক্ষেত্রে ২০২১–২২ মৌসুমের শুরু থেকে কাতার বিশ্বকাপ পর্যন্ত পারফরম্যান্সকে বিবেচনা করা হবে। সে হিসেবে গত বছর এই পাঁচ গোলরক্ষকের ক্লাব ও জাতীয় দলের হয়ে অর্জন তুলে ধরেছে ফিফা।

এর মধ্যে ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন লিভারপুলের জার্সিতে গত বছর কারাবাও কাপ এবং এফএ কাপ জেতার স্বাদ পেয়েছেন। তবে ব্রাজিল ২০২২ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়ায় এবার আলিসনের জেতার সম্ভাবনা কম।

সেভিয়ার গোলরক্ষক বুনো সর্বোচ্চ সাফল্য পেয়েছেন মরক্কোর জার্সিতে। ইতিহাসে প্রথমবার কোনো আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে উঠে দলটি। বুনো ছিলেন দলটির গুরুত্বপূর্ণ সদস্য। লা লিগার সেরা আফ্রিকান খেলোয়াড়ের পুরস্কারও বাগিয়েছেন তিনি।

এই তালিকায় বড় নাম কর্তোয়া। গত বছর রিয়াল মাদ্রিদের জার্সিতে লা লিগা, চ্যাম্পিয়নস লিগ এবং উয়েফা সুপার কাপের শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন তিনি। তবে বিশ্বকাপে বেলজিয়ামের ব্যর্থতা তার সেরার ঘরে লাল দাগ টেনে দিয়েছে।

আরেক ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন গত বছর ম্যানচেস্টার সিটির জার্সিতে প্রিমিয়ার লিগ জেতার স্বাদ পেয়েছেন। গত বছর প্রিমিয়ার লিগের বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও গেছে তার ঝুলিতে।

তালিকার সবচেয়ে উজ্জ্বল নাম মার্টিনেজ আর্জেন্টিনার জার্সিতে জিতেছেন বিশ্বকাপ। কোয়ার্টার ও ফাইনালে দলের জয়ের অন্যতম নায়ক তিনি। এছাড়া কাতার বিশ্বকাপের সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভসও তার।

আগামী ২৭ ফেব্রুয়ারি দেওয়া হবে ফিফা দ্য বেস্ট পুরস্কার। ফিফার সদস্য দেশগুলোর কোচ, অধিনায়ক, গণমাধ্যম প্রতিনিধি এবং সমর্থকেরা সেখানে ভোট দিতে পারবেন। ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হবেন বিজয়ী। সব বিভাগ থেকে ২৫ শতাংশ করে ভোট হিসাব করা হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে