ফিফা বর্ষসেরার তালিকা প্রকাশ

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩; সময়: ১২:৩৬ pm |
ফিফা বর্ষসেরার তালিকা প্রকাশ

পদ্মাটাইমস ডেস্ক :  ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (১২ জানুয়ারি) রাতে ঘোষিত ১৪ জনের এই তালিকায় অবধারিতভাবে জায়গা করে নিয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। কোচের তালিকায় আছেন আরেক স্কালোনিও।

যথারীতি সেরার লড়াইয়ে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। কেননা, ২০২২ সালের ব্যালন ডি’অর উঠেছিল বেনজেমার হাতে। সেরার লড়াইয়ে ফরাসি তারকা সেবার হারিয়ে দেন সাদিও মানেকে।

ফ্রান্স ফুটবল সাময়ীকির দেওয়া বর্ষসেরার এই লড়াইয়ে সেরা দশেও ছিলেন না মেসি! অথচ ফিফা দ্য বেস্ট প্লেয়ারের পুরস্কার জয়ের লড়াইয়ে পিএসজি তারকা হয়ে উঠলেন ফেভারিট। মূলত কাতার বিশ্বকাপই পাল্টে দিয়েছে চিত্রপট।

মেসির দুর্দান্ত পারফরম্যান্স আর অধিনায়কত্বেই, ৩৬ বছর পর আর্জেন্টিনা জিতেছে বিশ্বকাপের সোনালী ট্রফি। টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের খেতাবও উঠেছে তার হাতেই। প্রতিযোগিতা শেষে ব্যক্তিগত আরেকটি ট্রফি জয়ের প্রবল সম্ভাবনা জাগিয়েছেন তিনি। বিদায়ী বছরের সেরা ফুটবলার হতে তার সামনে বড় বাধা এখন বেনজেমা।

২০২২ সালটা দারুণ কেটেছে রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ স্ট্রাইকারের। তার আগুনঝরা পারফরম্যান্সে ভর করেই রিয়াল মাদ্রিদ জেতে স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়নস লিগের শিরোপা। যা তাকে ফিফার বর্ষসেরার লড়াইয়েও নিয়ে এসেছে। তবে ক্লাবের হয়ে বছরটা স্বপ্নের মতো কাটলেও জাতীয় দলের হয়ে সময়টা ভালো কাটেনি বেনজেমার।

চোটের কারণে তিনি খেলতে পারেননি কাতার বিশ্বকাপ। আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনালের আগে চোট থেকে বেনজেমা সেরে উঠেলেও প্রধান কোচ দিদিয়ের দেশম তাকে মাঠে নামার সুযোগ দেননি। একাদশে রাখা তো দূরের কথা, অভিজ্ঞ এই তারকাকে ফাইনালের দলেই রাখেননি কোচ।

তারপরেও ব্যক্তি নৈপুণ্যে ঠিকই নিজেকে তুলে ধরেছেন বেনজেমা।

অন্যদিকে, ২০২২ সালের বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফিফা। ৫ জনের সেই তালিকায় আছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।

তার অধীনেই সর্বশেষ ৪৩ ম্যাচে মাত্র এক বার হার দেখেছে আলবিসেলেস্তেরা। একমাত্র হারটি আবার বিশ্বকাপের গ্রুপ পর্বে, সৌদি আরবের বিপক্ষে।

ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকা (পুরুষ): 
জুলিয়ান আলভারেজ, জুডে বেলিংহাম, করিম বেনজেমা, কেভিন ডি ব্রুইনে, আর্লিং হাল্যান্ড, আশরাফ হাকিমি, রবার্ট লেভানডোস্কি, সাদিও মানে, কিলিয়ান এমবাপ্পে, লিওনেল মেসি, লুকা মডরিচ, নেইমার জুনিয়র, মোহাম্মদ সালাহ, ভিনিসিয়াস জুনিয়র।

ফিফা বর্ষসেরার প্রাথমিক তালিকা (নারী): 
আইতানা বোনমাটি, ডিবেনহা, জেসি ফ্লেমিং, আডা হেগেরবার্গ, স্যাম কের, বেথ মেড, ভিভিয়ান্নি মেইদেমা, এলেক্স মরগান, লিনা অবের্ডফ, আলেক্সান্দ্রা পপ, এলেক্সিয়া পুতেয়াস, ভেন্ডি রেনার্ড, কেইরা ওয়ালশ, লিয়াহ উইলিয়ামসন।

ফিফা বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকা:
১. কার্লো আনচেলত্তি (ইতালি/রিয়াল মাদ্রিদ)
২. দিদিয়ের দেশম (ফ্রান্স জাতীয় দল)
৩. পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি)
৪. ওয়ালিদ রেগরেগি (উইদাদ এফসি/মরক্কো জাতীয় দল)
৫. লিওনেল স্কালোনি (আর্জেন্টিনা জাতীয় দল)

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে