বারবার অকেজো হয়ে পড়ছে মেট্রোরেলের টিকিট কাউন্টার

প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২৩; সময়: ১১:৩৪ am |
বারবার অকেজো হয়ে পড়ছে মেট্রোরেলের টিকিট কাউন্টার

পদ্মাটাইমস ডেস্ক :  উদ্বোধনের পর থেকেই মেট্রোরেলের টিকিট সংগ্রহে যাত্রীদের ভোগান্তির অভিযোগ পাওয়া যাচ্ছে। প্রায় দুই সপ্তাহ পার হয়ে গেলেও এখনও একই অভিযোগ মিলছে। যাত্রীর একটু চাপ বাড়লেই অকেজো হয়ে পড়ছে মেশিন। তবে সংশ্লিষ্টরা বলছেন, নতুন হওয়ায় অনেকে নিয়ম না জানার কারণে ভুলভাবে ব্যবহার করছেন, এতে ঘটছে বিপত্তি। আস্তে আস্তে অভ্যস্ত হয়ে গেলে সেই সমস্যা আর থাকবে না।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁও স্টেশন ঘুরে দেখা গেছে, ছুটির দিনে যাত্রীদের অতিরিক্ত চাপ থাকায় বারবার অকেজো হয়ে পড়ছে টিকেট কাউন্টারগুলো। মেট্রোরেলের আরেক স্টেশন উত্তরার দিয়াবাড়িতেও ২ নাম্বার কাউন্টার সকাল থেকে দু্ইবার অকেজো হয়েছে বলে খবর পাওয়া গেছে।

আগারগাঁওয়ে যাত্রীদের সেবা নিশ্চিতে দায়িত্বরত রোভার স্কাউট সদস্যরা বলছেন, সপ্তাহের অন্য দিনগুলোর তুলনায় আজ স্টেশনে যাত্রীদের চাপ বেশি। ফলে টিকিট কাউন্টারগুলোতেও অতিরিক্ত চাপ। সকাল থেকেই প্রতিটি কাউন্টার কয়েক দফা অকেজো হয়ে পড়ে। পরে টেকনিক্যাল টিম তা পুনরায় সচল করে।

সরেজমিনে দেখা যায়, মেট্রোরেল সংশ্লিষ্ট কর্মকর্তারা ছাড়াও প্লাটফর্মে কাজ করছেন স্কাউট সদস্যরা। নির্ধারিত তিনটি কাউন্টারে যাত্রীরা লাইন ধরে টিকেট সংগ্রহ করছেন। প্রতিটি কাউন্টারের সামনে একজন করে স্কাউট সদস্য যাত্রীদের টিকেট সংগ্রহে সহযোগিতা করছেন। টিকেটপ্রত্যাশীদের দীর্ঘ লাইলে প্লাটফর্মে তৈরি হয়েছে জট।

এক নাম্বার কাউন্টারে দায়িত্বরত এক স্কাউট সদস্য নাম প্রকাশ না করে বলেন, সকাল থেকে এ পর্যন্ত কাউন্টার চারবার নষ্ট হয়েছে। কারণ জানতে চাইলে বলেন, না জেনেই অনেকেই যেসব টাকা দেওয়া যাবে না দিয়ে দিচ্ছেন।

দীর্ঘ সময় টিকিট সংগ্রহে দাঁড়িয়ে থাকা যাত্রী জাকির বলেন, স্টেশনের স্বয়ংক্রিয় টিকিট মেশিন কাজ না করায় কাউন্টারে তৈরি হয়েছে চাপ। যান্ত্রিক এই জটিলতা দীর্ঘ দিন ধরে শুনে আসছি। আজ নিজেই পড়েছি।

ফারজানা ইয়াসমিন নামে আরেক যাত্রী বলেন, ২০ মিনিট ধরে আমি কাউন্টারে দাঁড়িয়ে আছি, উনারা টিকেট দিতে পারছেন না। মেশিনগুলো নষ্ট ছিল। পরে ঠিক করেছেন। এখন আশায় আছি টিকিট সংগ্রহের।

আগারগাঁওয়ে স্টেশনের দক্ষিণ প্রান্তে তিনটি এবং উত্তর প্রান্তে তিনটি অটোমেটেড টিকিট মেশিন রয়েছে। এগুলোর পাশেই রয়েছে একটি করে কাউন্টার। সেখানে লাইনে দাঁড়িয়ে হাতে হাতে টিকিট কেনা যায়।

এদিকে আজ ছুটির দিনে মেট্রোরেলে ভ্রমণ করতে ভোর থেকেই রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মানুষ আগারগাঁও মেট্রোরেল স্টেশনে জড়ো হয়েছেন। অনেকে পরিবার-পরিজন নিয়ে এসেছেন প্রথমবারের মতো মেট্রোরেলে চড়ার স্বাদ নিতে।

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চালু হওয়া মেট্রোরেল আগামী ২৫ জানুয়ারি থেকে পল্লবী স্টেশনেও থামবে। বর্তমানে মাঝে কোনো স্টেশনে থামে না সদ্য চালু হওয়া এই মেট্রোরেল। এছাড়া ২৫ জানুয়ারি থেকে মেট্রোরেল চলবে সকাল ৮টার পরিবর্তে সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। তবে গেট খোলা হবে ৮টা থেকে আর বন্ধ হবে ১২টায়।

গত ২৮ ডিসেম্বর বহুল কাঙ্ক্ষিত মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথম ধাপে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু হয়েছে। চলতি বছরের ডিসেম্বর নাগাদ মতিঝিল পর্যন্ত চালু হওয়ার কথা রয়েছে। আর ২০২৫ সালের মধ্যে মেট্রোরেল যাবে কমলাপুর পর্যন্ত।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে