ফোন ওয়াটারপ্রুফ কি না বুঝবেন যেভাবে

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩; সময়: ২:৫১ pm |
ফোন ওয়াটারপ্রুফ কি না বুঝবেন যেভাবে

পদ্মাটাইমস ডেস্ক : স্মার্টফোন ধুলা-ময়লা এবং পানি থেকে কতটা সুরক্ষিত তা বোঝানোর জন্য আইপি রেটিং ব্যবহার করা হয়। বিভিন্ন স্মার্টফোনের ক্ষেত্রে বিভিন্ন ধরনের আইপি রেটিং রয়েছে। তাই আইপি রেটিং সম্পর্কে ধারণা থাকা খুব প্রয়োজন।

আইপি রেটিং পেতে যা করতে হয়

সাধারণত আইপি রেটিংয়ের জন্য স্মার্টফোনের দামও কিছুটা বেড়ে যায়। এটি বাইরের কোনো স্বায়ত্তশাসিত সংস্থার কাছে টেস্টিংয়ের জন্য পাঠানো হয় বলে ব্যয়সাপেক্ষ। তবে প্রতিটি আইপি রেটিংয়ের জন্য টেস্ট করা কষ্ট ও ব্যয়সাপেক্ষ তাই, কোনো কোম্পানি যদি নিজেদের স্মার্টফোনের রেটিং সম্পর্কে আত্মবিশ্বাসী থাকে, তবে তারা আইপি ৬৮ বা আইপি ৬৬ রেটিংয়ের জন্য আবেদন করতে পারে। সেটি নির্ভর করবে কোম্পানি কোন আইপি রেটিংয়ের প্রত্যাশী তার ওপরে। আইপি রেটিং যত বেশি হবে, ততই ব্যয়ও বাড়বে।

এর জন্য কোম্পানিগুলো সাধারণত দুই ধরনের পদ্ধতি অবলম্বন করে। তারা সাধারণত ফ্ল্যাগশিপ ফোনের ক্ষেত্রে আভ্যন্তরীণ আইপি টেস্ট করিয়ে ফোনের দাম কমাতে চেষ্টা করে। আভ্যন্তরীণ আইপি টেস্টে পাওয়া তথ্যকে এই কোম্পানিগুলো গ্রাহকদের কাছে ফোনের ফিচার হিসেবে উপস্থাপন করে।

যেভাবে পড়তে হয় আইপি রেটিং

আইপি রেটিংয়ে সাধারণত দুটি ডিজিট থাকে যেমন, ৬৮, এক্স ৮, ৬৭, ৬৬। এগুলোকে পড়তে হয় কিছুটা এভাবে, আইপি ৬ অ্যান্ড ৮ অথবা আইপি এক্স এবং ৮। কোনো মতেই শুধুমাত্র ৬৮ বা ৬৭ নয়।

এর মধ্যে প্রথম ডিজিটটি ধুলা-বালি থেকে সুরক্ষিত রাখতে ব্যবহৃত হয়, এটির স্কোর ০ থেকে ৬। ‘৬’-এর অর্থ ফোনটি সম্পূর্ণভাবে ধুলা থেকে সুরক্ষিত, যদি স্কোর ‘০’ হয় তবে এটিকে ‘এক্স’ দ্বারা প্রতিকায়িত করা হয়। সাধারণত অধিকাংশ ফোনই ৫ থেকে ৬ স্কোরের মধ্যেই অবস্থান করে।

দ্বিতীয় ডিজিটটি পানি থেকে কতটা সুরক্ষিত তা বোঝানোর জন্য ব্যবহৃত হয়। এর রেটিং স্কেল ০ থেকে ৮। ৮ রেটিং যুক্ত স্মার্টফোন প্রায় ১ মিটার গভীরতার পানিতে ৩০ মিনিট পর্যন্ত থাকতে পারে।

আইপি এক্স ৮, আইপি ৬৬, আইপি ৬৭, আইপি ৬৮ অর্থ কী?

উদাহরণ হিসেবে ধরা যাক স্যামসাংয়ের কথা। এর নতুন ফোল্ডেবল স্মার্টফোন ‘ আইপি এক্স ৮’ এটি পানি থেকে সম্পূর্ণ সুরক্ষিত হলেও ধুলা থেকে সুরক্ষিত নয়। কেননা, এতে প্রথম ডিজিটে ‘এক্স’ ব্যবহার করা হয়েছে।

এবারে সমস্যা হলো যে, কোনো ভেজা জিনিস খুব দ্রুত ধুলা-বালি আকর্ষণ করে, ফলে কোনো স্মার্টফোন যদি ‘ডাস্ট প্রোটেক্টেড’ না হয়, তবে তা স্ক্রিনের ক্ষতি করতে পারে। তবে আগেও বলা হয়েছে আইপি শুধুমাত্র জল এবং ধুলার প্রসঙ্গে ব্যবহার করা হয়, তাই এই ধরনের স্মার্টফোন নিয়ে সমুদ্রে বা সৈকতে না যাওয়াই ভালো।

আইপি ৬৬- এটি ধুলা থেকে সম্পূর্ণ সুরক্ষা দিলেও জল থেকে সম্পূর্ণ সুরক্ষা প্রদান করে না। সামান্য জল বা হাত ফসকে পড়ে যাওয়া পর্যন্ত ঠিক আছে, এর বেশি এটি সুরক্ষা দেবে না।

আইপি ৬৭- এটিও ধুলা থেকে সম্পূর্ণ সুরক্ষা দিলেও পানি থেকে সম্পূর্ণ সুরক্ষা দেয় না। তবে আইপি ৬৬- এর তুলনায় এটি ভালো। আইপি ৮৮- এটি ধুলা এবং পানি দুই থেকেই সম্পূর্ণ সুরক্ষা দেয়।

শেষে গ্রাহকদের আবারও মনে করিয়ে দেওয়া হচ্ছে যে, এই রেটিং শুধুমাত্র ধুলা এবং পানির থেকেই সুরক্ষা দেয়, সামুদ্রিক পানি, কফি বা হ্যান্ড স্যানিটাইজারের মতো অন্যান্য দ্রব্যের থেকে কিন্তু এটি সুরক্ষা দেয় না।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে