পেটের ডান দিকে ব্যথা যেসব বিপদের কারণ হতে পারে 

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩; সময়: ২:৩৫ অপরাহ্ণ |
পেটের ডান দিকে ব্যথা যেসব বিপদের কারণ হতে পারে 

পদ্মাটাইমস ডেস্ক : নানা কারণেই পেটে ব্যথা হয়ে থাকে। এমন ব্যথাকে বেশিরভাগ সময়ে খুব একটা পাত্তা দেওয়া হয় না। তবে এভাবে ব্যথা চেপে রাখার অভ্যাস থেকে অনেক ক্ষেত্রে বিপদ আসতে পারে। তবে সব পেট ব্যথার আড়ালে যে বড় কোনো অসুখ লুকিয়ে রয়েছে, তা নয়।

পেটের ঠিক কোন অংশে ব্যথা হচ্ছে, তার ওপর নির্ভর করে এর কারণ। অনেকেরই পেটের ডান দিকে প্রায়ই ব্যথা হয়। বেশির ভাগ সময়ে ডান দিকে ব্যথা হলে তা অবহেলা করা ঠিক হবে না। প্রধানত তিনটি কারণে পেটের ডান দিকে ব্যথা করে। কারণ জানা থাকলে এড়িয়ে না গিয়ে বরং সুস্থ হয়ে ওঠার একটা চেষ্টা থাকবে।

অনেক ক্ষেত্রে অ্যাসিডিটি থেকেই ডান দিকে ব্যথা হয়। তবে এর আরও কিছু কারণ থাকতে পারে। যেগুলো বিপদের কারণ হতে পারে।

ফ্যাটি লিভার
অস্বাস্থ্যকর জীবনযাপন, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, পানি কম খাওয়া, এমন কিছু কারণে মেদ জমে লিভারে। তা থেকে দেখা দেয় ফ্যাটি লিভারের মতো গুরুতর সমস্যা। এই রোগ নিয়ন্ত্রণে না রাখলে লিভার সিরোসিসও দেখা দিতে পারে। ফ্যাটি লিভার শরীরে বাসা বেঁধেছে কি না, তা বোঝার অন্যতম একটি উপায় হলো পেটের ডান দিকে ব্যথা। প্রায়ই এমন ব্যথা হলে চিকিৎসকের পরামর্শ নিন।

অ্যাপেনডিক্স
অনেক দিন ধরে পেটের ডান দিকে ব্যথা করছে মানেই, প্রাথমিক পর্যায়ে অ্যাপেনডিক্সের আশঙ্কা করা হয়। চিকিৎসকরা জানাচ্ছেন, এই আশঙ্কা একেবারে অমূলক নয়। অ্যাপেনডিক্স হওয়ার একটি লক্ষণই হলো ডান দিকে ব্যথা করা। শারীরিক জটিলতা না বাড়াতে চাইলে ব্যথা এড়িয়ে না যাওয়াই ভালো।

ক্যানসার
শরীরের যে অংশে মারণরোগ বাসা বাঁধে, সেখানেই ক্যানসারের উপসর্গগুলো দেখা দিতে শুরু করে। পাকস্থলির ক্যানসারের লক্ষণ হতে পারে পেটের ডান দিকে ক্রমাগত ব্যথা হয়ে যাওয়া। বেশি দিন এই ব্যথা ফেলে রাখলে কিন্তু ক্যানসার ছড়িয়ে পড়তে পারে। তাই মাঝেমাঝেই এমন ব্যথা হতে থাকলে অতি অবশ্যই তা গুরুত্ব দিয়ে দেখুন।

বিশেষ দ্রষ্টব্য : এ লেখাতে পেটের ডান দিকে ব্যথার গুরুতর বিপদ সম্পর্কে কেবল প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। যে কোনো প্রয়োজনে, এ বিষয়ে আরও জানতে ও চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে