গাছ চাপা পড়ে শিশুর মৃত্যু, প্রশাসনকে সাড়ে তিন কোটি টাকা জরিমানা

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৩; সময়: ১০:৩৮ am |
গাছ চাপা পড়ে শিশুর মৃত্যু, প্রশাসনকে সাড়ে তিন কোটি টাকা জরিমানা

পদ্মাটাইমস ডেস্ক : শুকিয়ে যাওয়া গাছ সময়মতো কেটে সরায়নি প্রশাসন। সেই গাছ চাপা পড়ে মৃত্যু হয়েছে ছয় বছর বয়সি এক শিশুর। যুক্তরাজ্যে এই মৃত্যুতে গাফিলতির অভিযোগ উঠেছে স্থানীয় পৌর প্রশাসনের বিরুদ্ধে। ক্ষতিপূরণ হিসাবে নিউ ক্যাসলের স্থানীয় প্রশাসনকে ২ লাখ ৮০ হাজার পাউন্ড (সাড়ে তিন কোটি টাকা প্রায়) জরিমানা করেছে আদালত।

টেলিগ্রাফের খবরে বলা হয়েছে, ২০২০ সালের সেপ্টেম্বর মাসে মৃত্যু হয় ওই শিশুটির। তারপর থেকে বিচার প্রক্রিয়া শুরু হয়। অবশেষে আদালত জানিয়ে দেয়, এই ঘটনার জন্য সম্পূর্ণত দায়ী স্থানীয় প্রশাসন। শাস্তি হিসাবে বিপুল অংকের জরিমানা করা হয়েছে।

জানা গেছে, ২০২০ সালের ২৫ সেপ্টেম্বর স্কুলের মধ্যেই বন্ধুদের সঙ্গে খেলছিল এলা হেন্ডারসন নামে এক বালিকা। সেই সময়েই একটি গাছের ডাল ভেঙে পড়ে তাদের উপরে। অন্যরা বেঁচে গেলেও গুরুতর আহত হয় এলা। পরের দিন হাসপাতালে মৃত্যু হয় তার। তারপরই স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন এলার মা-বাবা। তারা জানান, নিরাপদে থাকবে সন্তান, এই ভেবেই এলাকে স্কুলে পাঠিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত মেয়ের মৃত্যু সংবাদ পান তারা।

এই ঘটনার পর মামলা দায়ের হয় নিউক্যাসল সিটি কাউন্সিলের বিরুদ্ধে। জানা যায়, একটি বেসরকারি সংস্থাকে গাছের দেখভাল করার দায়িত্ব দেওয়া হয়েছিল। জিজ্ঞাসাবাদ করে জানা যায়, ২০১৮ সাল থেকেই ওই গাছটি নিয়মিত পর্যবেক্ষণ করেছেন ওই সংস্থার কর্মীরা। তবে গাছটি বেশিদিন বাঁচবে না, তা বুঝতে পারেননি। তাই স্কুল কর্তৃপক্ষকেও গাছটির বিষয়ে জানানো হয়নি। ফলে শুকিয়ে যাওয়া অবস্থাতেই বিপজ্জনকভাবে স্কুলের মধ্যেই ছিল গাছটি, কেটে সরিয়ে নেওয়া হয়নি।

শুকনা গাছের ডাল ভেঙে পড়ে এক বালিকার মৃত্যুর পরেই প্রশ্ন ওঠে, এই ঘটনার দায় কার? তদন্তের পরে জানা যায়, ঘটনার ১৩ মাস আগে শেষ বার ওই এলাকাটি পর্যবেক্ষণ করেন বেসরকারি সংস্থার কর্মীরা। গাফিলতির অভিযোগ মেনেও নিয়েছে ওই সংস্থাটি।

স্থানীয় প্রশাসন ঘটনার দায়ভার স্বীকার করে বলে, দেখভালের দায়িত্বে থাকা সংস্থার কাজে গাফিলতি হয়েছে। সব বিষয় খতিয়ে দেখার পর আদালত ২ লাখ ৮০ হাজার পাউণ্ড জরিমানার নির্দেশ দেয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে