শিবগঞ্জে ফসলি জমির মাটি কাটার কাজ গুড়িয়ে দিল প্রশাসন

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩; সময়: ৬:৪৮ অপরাহ্ণ |
শিবগঞ্জে ফসলি জমির মাটি কাটার কাজ গুড়িয়ে দিল প্রশাসন

নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ : শিবগঞ্জে ফসলি জমির মাটি কাটার কাজ গুড়িয়ে দিয়েছে উপজেলা প্রশাসন। শনিবার দিবাগত রাত ১টার দিকে উপজেলার চর কানছিড়া এলাকায় এ অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এতে নেতৃত্ব উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল হায়াত।

জানা গেছে- গত এক সপ্তাহ থেকে উপজেলার চর কানছিড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পেছনে তিন ফসলি জমির কাটা কাজ শুরু করে স্থানীয় একটি প্রভাবশালী সিন্ডিকেট। এতে হুমকিতে পড়ে পার্শবর্তী ফসলি জমি ও বিদ্যালয়টি। অতিরিক্ত মূল্যের প্রলোভন দেখিয়ে চর কানছিড়া গ্রামের মৃত তোবজুল হকের ছেলে সোনাদ্দি ও আট রশিয়া গ্রামের বিয়ন মন্ডলের ছেলে দুরুল হোদার নিকট ফসলি জমির মাটি ক্রয় করে ওই প্রভাবশালী সিন্ডিকেট।

সিন্ডিকেটের মূলহোতা লক্ষীপুর গ্রামের মৃত নুরুল ইসলামের ছেলে মো. নবী ও মৃত মোফাজ্জল হোসেনের ছেলে ইসমাইল হোসেনের পরিচালনায় মাটি কাটার কাজ শুরুর খবর পেয়ে স্থানীয় প্রশাসন তাৎক্ষণিক অভিযান চালিয়ে একটি ড্রেজার মেশিন অকেজো করে দেয়। পরবর্তীতে প্রশাসনের অভিযানকে বৃদ্ধগুলি দেখিয়ে আবারো রাতের আধারে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অবাধে চলে ফসলি জমির মাটি কাটার কাজ। এতে যুক্ত হয় আরও দুটি ড্রেজার ও প্রায় ২০টি ট্রাক্টর। মাটিবাহী ট্রাক্টর পরিবহণের ফলে আট রশিয়া বেঁড়ি বাঁধ হতে বোগলাউড়ি পাকা সড়ক হুমকির মুখে পড়ে। ইতোমধ্যে সড়কের অনেক জায়গায় ফাটল ও ভাঙন দেখা দিয়েছে।

শনিবার রাতে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল হায়াতের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের একটি দল অভিযান চালিয়ে ফসলি জমির মাটি কাটার কাজ গুড়িয়ে দেওয়ার পাশাপাশি ৮-১০টি ট্রাক্টর ও দুটি ড্রেজার মেশিন অকেজো করে দেয়া হয়। বন্ধ করা হয় মাটি কাটার কাজ। এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবুল হায়াত জানান, ফসলি জমির মাটি কেটে পুকুর খনন বা মাটি বিক্রি করা যাবে না। এমনকি জমির শ্রেণি পরিবর্তন করা যাবে না। প্রশাসন এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে।

প্রতিনিয়ত অভিযান পরিচালনা হচ্ছে। এরই ধারাবাহিকতায় রাতে বোগলাউড়ি-চর কানছিড়া এলাকায় অভিযান চালিয়ে ৮ থেকে ১০টি ট্রাক্টর ও দুটি ড্রেজার মেশিন অকেজো করা হয়েছে। ভবিষ্যতে এ ধরণের অপরাধ করলে প্রশাসন কঠোর আইনানুগত ব্যবস্থা গ্রহণ করবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে