ঘন কুয়াশায় চীনে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, নিহত ১৭

প্রকাশিত: জানুয়ারি ৮, ২০২৩; সময়: ১১:৩৮ am |
ঘন কুয়াশায় চীনে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, নিহত ১৭

পদ্মাটাইমস ডেস্ক : কঠোর নিরাপত্তা নিয়ন্ত্রণের অভাবে চীনে সড়ক দুর্ঘটনা বেশ সাধারণ ব্যাপার (প্রতীকী ছবি)

ঘন কুয়াশার জেরে চীনে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ১৭ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২২ জন। রোববার (৮ জানুয়ারি) চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংসি প্রদেশে এই দুর্ঘটনা ও হতাহতের ঘটনা ঘটে বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

বার্তাসংস্থা এএফপির বরাত দিয়ে রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের পূর্বাঞ্চলীয় জিয়াংসি প্রদেশে রোববার সড়ক দুর্ঘটনায় ১৭ জন নিহত ও ২২ জন আহত হয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে চীনের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি জানিয়েছে, ‘দুর্ঘটনায় ১৭ জন মারা গেছে এবং আরও ২২ জন আহত হয়েছেন। আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে।’

সিসিটিভি আরও জানিয়েছে, পূর্বাঞ্চলীয় জিয়াংসি প্রদেশের নানচাং কাউন্টিতে রোববার গভীর রাত ১ টার ঠিক আগে ‘বড় সড়ক দুর্ঘটনা’ ঘটে। দুর্ঘটনার কারণ গভীরভাবে তদন্ত করা হচ্ছে।

অবশ্য ঠিক কতটি যানবাহন এই দুর্ঘটনায় জড়িত তা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি বলে স্থানীয় ট্রাফিক ব্যবস্থাপনা ব্রিগেড জানিয়েছে। বিষয়টি তদন্ত করা হচ্ছে বলেও জানিয়েছে তারা।

এদিকে দুর্ঘটনার খবরটি প্রকাশের প্রায় এক ঘণ্টা পর, নানচাং কাউন্টি ট্রাফিক পুলিশ গাড়ি চালকদের জন্য ভ্রমণ নির্দেশিকা জারি করে। সেখানে বলা হয়, ওই এলাকায় ‘কুয়াশাচ্ছন্ন আবহাওয়া’ বিরাজ করছে।

এতে আরও বলা হয়, ‘ড্রাইভিং ভিজিবিলিটি খুবই কম, দৃশ্যমানতা কম, যা সহজেই সড়ক দুর্ঘটনা ঘটাতে পারে। অনুগ্রহ করে ফগ লাইট ব্যবহারের দিকে মনোযোগ দিন… ধীর গতিতে চালান, সাবধানে গাড়ি চালান, সামনের গাড়ি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন, পথচারীদের এড়িয়ে চলুন, লেন পরিবর্তন করবেন না এবং ওভারটেক করবেন না।’

অবশ্য কঠোর নিরাপত্তা নিয়ন্ত্রণের অভাবে চীনে সড়ক দুর্ঘটনা বেশ সাধারণ ব্যাপার। গত মাসে মধ্য চীনে কুয়াশায় কম দৃশ্যমানতার কারণে সড়ক দুর্ঘটনা ঘটে এবং সেসময় মহাসড়কে গাড়ির স্তূপ সৃষ্টি হয়। ওই দুর্ঘটনায় একজন ব্যক্তি প্রাণ হারিয়েছিলেন।

এর আগে গত সেপ্টেম্বরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝো প্রদেশে মোটরওয়েতে একটি বাস উল্টে যাওয়ার পর ২৭ যাত্রী নিহত হয়েছিল।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে