বাপার রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩; সময়: ৪:০৩ অপরাহ্ণ |
বাপার রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক, রাবি : বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১০টায় রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) ডিনস কমপ্লেক্স ভবনের সামাজিক বিজ্ঞান অনুষদ সম্মেলন কক্ষে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে মো. জামাত খানকে সভাপতি ও ড. হেমায়েতুল ইসলামকে সাধারণ সম্পাদক করে ৮০ সদস্যের বাপা রাজশাহী জেলা কমিটি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, আপনারা যারা নদী ও পরিবেশ নিয়ে কাজ করছেন তাদের সাধুবাদ জানাই। আপনাদের অনেকে এই কাজ করতে গিয়ে জীবন বিপন্ন করতে হয়েছে। সত্য কথা বলতে গিয়ে জীবন বিপন্ন হবার অবস্থা তৈরী হয়। বঙ্গবন্ধুকে সত্যের জন্যই জীবন দিতে হয়েছিলো। কাজেই আপনারা আপনারা কাজ চালিয়ে যান। বাপা যে কাজ করছে তার জন্য যে সহযোগিতা প্রয়োজন তার জন্য রাজশাহী বিশ^বিদ্যালয় সবসময় পাশে থাকবে।

তিনি আরও বলেন, ষাটের দশক থেকে পরিবেশ বিপর্যয় শুর হয়েছিলো যেটা সত্তরের দশকেই বঙ্গবন্ধু বুঝেছিলেন। এ জন্য তিনি ’৭৩ সালে ৮টি ড্রেজার এনে নদী খননের কাজ শুরু করেন। তারপর আর কোনো কাজ হয়নি। ২০০৯ সালের পর শেখ হাসিনা প্রধানমন্ত্রী হবার পর আরও ১৪টি ড্রেজার এনে নদীগুলোর নাব্যতা ফেরানোর কাজ শুরু করেন।

সামাজিক বিজ্ঞান অনুষদ অধিকর্তা অধ্যাপক মো. ইলিয়াস হোসেন বলেন, বাংলাদেশের মানুষ উন্নয়ন নিয়ে চিন্তা-ভাবনা করতে পারে বলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন কর্মযজ্ঞ চলছে। কিন্তু বর্তমান যে পদ্ধতিতে উন্নয়ন মাপা হচ্ছে তা সঠিক নয়। এখানে শুধু ইনকাম, হেলথ আর এডুকেশন দেখা হচ্ছে। আমাদের উন্নয়নের কৌশল পরিবর্তন করতে হবে। উন্নয়নকে পরিবেশের অনুষঙ্গ করে নিতে হবে। উন্নয়নের সঙ্গে নিরাপদ পরিবেশ আন্দোলন যুক্ত করতে হবে এবং এর সঙ্গে তৃণমূল কর্মী থেকে শুরু করে গবেষকসহ সকল পর্যায়ের মানুষকে যুক্ত করতে হবে। তখন যে উন্নয়ন হবে সেটাই প্রকৃত উন্নয়ন।

বাপা রাজশাহী কমিটির সভাপতি মো. জামাত খানের সভাপতিত্বে এবং সহসভাপতি মিজানুর রহমান ও সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ভেটেরিনারি এন্ড অ্যানিমেল সায়েন্স অনুষদ অধিকর্তা অধ্যাপক ড. জালাল উদ্দিন সরদার, রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. সফিকুল ইসলাম, রাজশাহী পরিবেশ অধিদফতের সহকারী পরিচালক মো. কবির হোসেন প্রমূখ।

এছাড়া বাপার রাজশাহী বিভাগের ৮টি জেলার কমিটির নেতৃবৃন্দও বক্তব্য রাখেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে