সাইনাসের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩; সময়: ১১:২১ am |
সাইনাসের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

পদ্মাটাইমস ডেস্ক : সাইনাসের ব্যথার কথা ভুক্তভোগীই কেবল জানেন। খালি চোখে এই সমস্যাকে সাধারণ মনে হলেও আসলে তা নয়। কারণ এই সাইনোসাইটিস হওয়ার কোনো নির্দিষ্ট বয়স নেই, সময়-অসময় নেই। এর অন্যতম লক্ষণ হলো প্রচণ্ড মাথাব্যথা। সেইসঙ্গে থাকতে পারে কাশি এবং জ্বরও। অনেক সময় মাথাব্যথা থেকে বমি পর্যন্ত হতে পারে।

সাইনোসাইটিস কী?

আমাদের খুলির মধ্যে কিছু জায়গা ফাঁকা থাকে। এই ফাঁকা জায়গাকে বলা হয় সাইনোসাইটিস। নাকের হাড় দুইপাশে ও চোখের পেছনে এই ফাঁকা জায়গা থাকে। এই জায়গায় সর্দি জমে সাইনোসাইটিস হয়। এই সমস্যাকে সংক্ষেপে বলা হয় সাইনাসের ব্যথা।

কী কারণে সাইনোসাইটিস হতে পারে?

সাইনাসের ব্যথার কারণ বোঝা মুশকিল। ব্যথা শুরু হলে তা কপাল, গাল ও চোখের পেছনে অনুভূত হয়। এ ধরনের সমস্যা সাধারণত বৃষ্টিতে ভিজলে, গরমের কারণে অতিরিক্ত ঘেমে গেলে কিংবা কোনো কারণে ঠান্ডা বেশি লাগলে বেড়ে যায়। রোদে বেশি সময় থাকলে কিংবা এসিতে থাকলেও এ ধরনের সমস্যায় আক্রান্ত হতে দেখা যায় অনেককে।

সাইনাসের ব্যথা কমানোর উপায়

সাইনাসের ব্যথা সহজে কমতে চায় না। সর্দি বের না হওয়া পর্যন্ত যন্ত্রণা অনুভূত হতে থাকে। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ মেনে ব্যবস্থা নিতে হবে। সেইসঙ্গে কিছু ঘরোয়া উপায় জানা থাকলে অনেকটা আরাম পাওয়া যায়। চলুন তবে জেনে নেওয়া যাক সাইনাসের ব্যথা কমানোর ৫টি ঘয়োয়া উপায়-

পানি পান করুন

ভাবছেন, এ আবার কেমন কথা! পানি তো এমনিতেই পান করা হয়। সাইনাসের ব্যথা কি এই সাধারণ কাজেই কমবে? আসলে পর্যাপ্ত পানি পানের অভ্যাস আমাদের সুস্থ রাখতে নানাভাবে কাজ করে। এটি কাজ করে সাইনাস থেকে মুক্তি দিতেও। পর্যাপ্ত পানি পান করলে তা ভেতরে জমে থাকা শ্লেষ্মা বা কফ খুব সহজেই বের করে দিতে পারে। এতে ব্যথা নিরাময় হয় দ্রুত। তাই পানি পান করতে হবে এবং সেইসঙ্গে অ্যালকোহলযুক্ত সব ধরনের পানীয় বাদ দিতে হবে।

ভাপ নিন

সাইনাসের ব্যথা সারাতে অন্যতম ঘরোয়া উপায় হতে পারে গরম পানির ভাপ নেওয়া। নাকের বদ্ধ ভাব দূর করতে চাইলে গরম পানির ভাপ নিতে পারেন। সেইসঙ্গে গরম পানি দিয়ে গোসল করলেও উপকার পাবেন। নাক নিয়মিত পরিষ্কার রাখতে হবে। সাইনাসের ব্যথা তীব্র হলে গরম পানিতে কাপড় ভিজিয়ে চোখ, কপাল ও নাকে সেঁক দিন। দিনে দুই-তিনবার এভাবে সেঁক দিতে পারেন।

শুনতে পারেন প্রিয় কোনো গান

প্রিয় গান শুনলে সাইনাসের ব্যথা কমে আসে, এমনটাই দেখা গেছে সুইডেনের এক গবেষণায়। আপনি যখন এক মনে পছন্দের গানটি শুনতে থাকবেন তখন নিঃশ্বাস চলাচল ভালো হবে। কমবে মাথাব্যথার তীব্রতা। তাই সাইনাসের ব্যথা তাড়াতে এই পদ্ধতি কাজে লাগাতে পারেন।

দারুচিনি উপকারী

দারুচিনি কেবল সুগন্ধী মসলাই নয়, এর রয়েছে অনেক উপকারিতা। সাইনাসের ব্যথা দূর করতেও এটি কার্যকরী। এর ঝাঁঝালো স্বাদ কিছুটা আরামও দেবে। দারুচিনির গুঁড়ার সঙ্গে কিছুটা মধু মিশিয়ে খেলেও উপকার পাবেন। আবার দারুচিনির গুঁড়ার সঙ্গে অল্প পানি মিশিয়ে কপালে মালিশ করলেও আরাম পাবেন।

ঝাল জাতীয় খাবার খেতে পারেন

সাইনাসের ব্যথা কমানোর জন্য খেতে পারেন ঝাল জাতীয় খাবার। ঝাল-মসলাযুক্ত খাবার খেলে এই ব্যথা অনেকটা উপশম হতে পারে। তবে শুকনো মরিচের গুঁড়া খেলে অনেকের ক্ষেত্রে গ্যাস্ট্রিকের সমস্যা বেড়ে যায়। সেজন্য এর বদলে খেতে পারেন কাঁচা মরিচ। এতে গ্যাস্ট্রিকের ভয় থাকবে না। খাবারের সঙ্গেও কাঁচা মরিচ চিবিয়ে খেতে পারেন।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে