গলায় মাছের কাঁটা বিঁধলে যা করবেন

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩; সময়: ১:২৯ অপরাহ্ণ |
গলায় মাছের কাঁটা বিঁধলে যা করবেন

পদ্মাটাইমস ডেস্ক : বিভিন্ন ধরনের মাছ যে কেবল সুস্বাদু তাই নয়, রয়েছে অনেক পুষ্টিও। আমাদের প্রতিদিনের পুষ্টি চাহিদা মেটাতে মাছের বিকল্প নেই। কিন্তু গলায় কাঁটা বিঁধে যাওয়ার ভয়ে অনেকে মাছ খেতে চান না। মাছের ভেতরে থাকা ছোট ছোট কাঁটা বেছে খাওয়ার মতো ধৈর্য অনেকেরই থাকে না। হয়তো শখ করে মাছ দিয়ে ভাত খেতে বসেছেন, তখনই গলায় বিঁধে গেল কাঁটা। এমন পরিস্থিতিতে পড়লে কী করবেন?

যারা সাবধানে কাঁটা বেছে খান তাদের গলায়ও বিঁধতে পারে কাঁটা। এটি এমন এক বিপদ যে বলে-কয়ে আসে না। তবে গলায় কাঁটা ফুটলেই ঘাবড়ে যাবেন না। সেই কাঁটা বের করার আছে কিছু উপায়ও। চলুন জেনে নেওয়া যাক গলায় মাছের কাঁটা আটকালে তা বের করার ঘরোয়া কিছু উপায়-

এক মুঠো ভাত খেয়ে নিন
গলায় মাছের কাঁটা আটকে গেলে বিচলিত হবেন না। এক মুঠো সাদা ভাত খেয়ে নিন। চিবিয়ে খাবেন না। চেষ্টা করুন একবারে গিলে খেতে। মাছের কাঁটাটি যদি ছোট ও নরম হয় তবে এর সঙ্গে বের হয়ে যেতে পারে। তাই তাড়াহুড়ো না করে এক মুঠো ভাত খেয়ে নিন।

অলিভ অয়েল খেতে পারেন
অলিভ অয়েলের নানাবিধ ব্যবহারের কথা জানেন নিশ্চয়ই। এটি যে গলায় মাছের কাঁটা ফুটলেও ব্যবহার করা যায় তা কি জানতেন? আপনার গলায় যদি মাছের কাঁটা বিঁধে যায় তবে অল্প অলিভ অয়েল খেয়ে নিতে পারেন। তবে সেই তেল যেন অবশ্যই ভক্ষণযোগ্য হয় সেদিকে খেয়াল রাখবেন। অলিভ অয়েল অন্যান্য তেলের চেয়ে পিচ্ছিল। তাই গলার কাঁটা দূর করতে এটি কার্যকরী হতে পারে।

গরম পানি ও লেবু
গলায় বিঁধে থাকা মাছের কাঁটা দূর করার জন্য ব্যবহার করতে পারেন গরম পানি ও লেবু। প্রথমে পানি গরম করে নিন। খুব বেশি গরম করার দরকার নেই, সহ্য করা যায় এতটুকু গরম করলেই হবে। এবার সেই পানিতে সামান্য অল্প লেবুর রস মিশিয়ে খেয়ে নিন। লেবুর অ্যাসিডিক ক্ষমতা গলায় আটকে থাকা কাঁটা সহজেই দূর করতে সাহায্য করবে।

ভিনেগার ব্যবহার
বাড়িতে ভিনেগার থাকলে সেখান থেকে অল্প নিয়ে পানিতে মিশিয়ে নিন। গলায় আটকে থাকা মাছের কাঁটা দূর করতে কাজ করবে ভিনেগার। তাই পানির সঙ্গে ভিনেগার মিশিয়ে খেয়ে নিলে উপকার পাবেন।

লবণের ব্যবহার
গলায় মাছের কাঁটা দূর করতে ব্যবহার করতে পারেন লবণও। তবে শুধু লবণ না খেয়ে পানির সঙ্গে মিশিয়ে খেতে পারেন। সেজন্য প্রথমে হালকা গরম পানি নিয়ে তার সঙ্গে অল্প লবণ মিশিয়ে নিন। এবার সেই পানি পান করুন। এতে গলায় বিঁধে থাকা মাছের কাঁটা সহজেই দূর হবে।
টিপস

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে