নতুন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩; সময়: ১২:০৩ pm |
খবর > জাতীয় / লিড
নতুন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন

পদ্মাটাইমস ডেস্ক : জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব মাহবুব হোসেনকে মন্ত্রিপরিষদের নতুন সচিব করা হয়েছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তিনি গত ১১ ডিসেম্বর নিয়োগ পাওয়া কবির বিন আনোয়ারের স্থলাভিষিক্ত হবেন। কবির বিন আনোয়ার অবসরে যাওয়ায় মাহবুব হোসেনকে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব দায়িত্ব দেওয়া হলো।

২০২২ সালের ২ জানুয়ারি জ্বালানি ও খনিজসম্পদ বিভাগে যোগদান করেন মাহবুব হোসেন। তার আগে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর থেকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব হিসেবে দায়িত্বে ছিলেন।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৯৮৬ (৮ম) ব্যাচের কর্মকর্তা মাহবুব হোসেন ১৯৮৯ সালের ২০ ডিসেম্বর সিভিল সার্ভিসে যোগদান করেন। চাকরি জীবনের বিভিন্ন সময়ে বাণিজ্য মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, পরিকল্পনা কমিশন, প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগের সহকারী/সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্মসচিব এবং অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করে সরকারের আইন, নীতি, কৌশল ও উন্নয়ন প্রকল্প প্রণয়ন, বাস্তবায়ন ও পরিবীক্ষণের অভিজ্ঞতা অর্জন করেছেন।

এছাড়া তিনি সচিবের একান্ত সচিব, পরিকল্পনা প্রতিমন্ত্রীর একান্ত সচিব, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির প্রশিক্ষক, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের উপ-প্রধান (জেন্ডার), ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সচিব এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট এর পরিচালক (উন্নয়ন ও পরিকল্পনা) পদেও দায়িত্ব পালন করেছেন।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০১৬ সালের সেপ্টেম্বরে জাতিসংঘে অনুষ্ঠিত Meeting of High level Panel on Water, হাঙ্গেরির বুদাপেস্ট এ অনুষ্ঠিত Water Conference, ২০১৬ এবং প্যারিসে অনুষ্ঠিত One Planet Summit ২০১৭ সালে অংশগ্রহণ করেন তিনি।

চাকরি জীবনে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও সহযোগিতা আলোচনা, জলবায়ু পরিবর্তন বিষয়ক আন্তর্জাতিক নেগোসিয়েশনের পোল্যান্ডের ওয়ারশ (২০১৩) এবং পেরুর লিমায় (২০১৪) অনুষ্ঠিত নেগোসিয়েশনে তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য ছিলেন।

এছাড়া স্থানীয় সরকার বিভাগে দায়িত্ব পালনকালে পানি ও স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকীকরণ, নগর স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন, সড়ক খনন নীতিমালা প্রণয়ন, পৌরসভা পরিচালন পদ্ধতি ও ব্যবস্থাপনা উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন আন্তঃমন্ত্রণালয় কমিটি ও টাস্ক ফোর্সের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে