ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন?

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩; সময়: ১১:০৫ am |
ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে কী করবেন?

পদ্মাটাইমস ডেস্ক : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বিশ্বের কয়েক শ কোটি মানুষ অ্যাপটিতে ভরসা রাখেন। যোগাযোগ থেকে শুরু করে ভাবের আদান-প্রদানও হয় মাধ্যমটিতে। প্রয়োজনীয় এই অ্যাপটির সুরক্ষার জন্য পাসওয়ার্ড দেওয়া যায়। এই পাসওয়ার্ড ভুলে গেছে ফেসবুকে লগইন করা যায় না। জানুন ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে কীভাবে তা রিকভারি করবেন।

ফেসবুক পাসওয়ার্ড রিকভারি করার উপায়-

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে চিন্তার কিছু নেই। পাসওয়ার্ড রিকভারি করার সুযোগ দেয় ফেসবুক। ধাপে ধাপে জানুন ফেসবুক পাসওয়ার্ড রিকভারি করার উপায়।

প্রথমে ফোন বা ডেস্কটপ থেকে ফেসবুক ডটকম (facebook.com) ওয়েবসাইটে প্রবেশ করুন।

কম্পিউটার থেকে টপ রাইট কর্নারে থাকা ড্রপ ডাউন মেন্যু থেকে Settings & Privacy > Settings সিলেক্ট করুন।

মোবাইল অ্যাপ থেকে হ্যাম বার্গার (৩টি সমান্তরাল রেখা) আইকনে ক্লিক করে নিচে স্ক্রল করে Settings and Privacy মেন্যু থেকে Settings সিলেক্ট করুন।

এরপর Security & Login এ ক্লিক করুন। এরপর Login সেকশনে থাকা Change Password এ ক্লিক করুন।

এরপর Current লেখা বক্সে আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর বর্তমান পাসওয়ার্ড ও নিচের দুইটি বক্সে নতুন পাসওয়ার্ড লিখে Save Changes চাপুন।

এছাড়াও এখানে থাকা Forgot Your Password? লেখায় ক্লিক করে নিম্নে বর্ণিত উপায়ে ভুলে যাওয়া পাসওয়ার্ড রিকভার করতে পারবেন।

উল্লেখিত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করলে আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড সফলভাবে পরিবর্তিত হয়ে যাবে বা ফেসবুক পাসওয়ার্ড চেঞ্জ হয়ে যাবে।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়-

আপনার ফেসবুক অ্যাকাউন্টে যদি আগে থেকে ই-মেইল বা ফোন নম্বর এড করা থাকে, সেক্ষেত্রে খুব সহজেই ফেসবুক পাসওয়ার্ড রিকভার করা যাবে। ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে পাসওয়ার্ড রিকভার করতে

ফেসবুক ডটকম ওয়েবসাইটে (facebook.com) এ প্রবেশ করুন। সাইন ইন ফিল্ডের নিচে থাকা Forgotten Password? লিংকে ক্লিক করুন এরপর আপনার অ্যাকাউন্টের নাম/যুক্ত থাকা ফোন নম্বর/ই-মেইল অ্যাড্রেসের মধ্যে যেকোনো একটি প্রদান করুন।

ফেসবুক ফাইন্ড ইয়োর অ্যাকাউন্ট-

ফেসবুক অ্যাকাউন্টের নাম লিখলে আপনাকে একই বা কাছাকাছি নামের ফেসবুক আইডিগুলো দেখানো হবে, সেখান থেকে আপনারটি খুঁজে পেলে পাশে থাকা This is my account বাটনে ক্লিক করুন।

নিজের ফেসবুক অ্যাকাউন্ট খুঁজে বের করুন-

আপনি যদি ফোন নম্বর বা ই-মেইল অ্যাড্রেস প্রদান করে থাকেন, সেক্ষেত্রে সরাসরি রিকভারি পেজ দেখতে পাবেন। এরপর Send code via SMS / Send code via email লেখায় ক্লিক করুন।

ফেসবুক পাসওয়ার্ড রিসেট কোড পাঠানো-

আপনার মোবাইল নম্বরে বা এসএমএস এ আসা ভেরিফিকেশন কোডটি ফেসবুক সিকিউরিটি কোড বক্সে প্রবেশ করিয়ে Continue চাপুন।

এরপর আপনার ফেসবুক অ্যাকাউন্টের জন্য নতুন পাসওয়ার্ড লিখুন ও Continue চাপুন

উপরোক্ত পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করলে আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট হয়ে যাবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে