শীতে গাঁটের ব্যথা দূর করতে যা খাবেন

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩; সময়: ২:০৩ pm |
শীতে গাঁটের ব্যথা দূর করতে যা খাবেন

পদ্মাটাইমস ডেস্ক : শীতের সময়ে অনেকের গাঁটের ব্যথার সমস্যা দেখা দেয়। শরীরে ইউরিক এসিডের মাত্রা বেড়ে গেলে এই সমস্যা হতে পারে। ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন এর দেওয়া তথ্য অনুসারে, ইউরিক অ্যাসিডের স্বাভাবিক মাত্রা হলো পুরুষের ক্ষেত্রে ৩.৪ থেকে ৭ mg/dL এবং নারীর ক্ষেত্রে ২.৪ থেকে ৬ mg/dL।

রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়লে বাত, কিডনিতে পাথরের মতো মারাত্মক সমস্যা হতে পারে। ইউরিক অ্যাসিডের মাত্রা কম থাকলেও হতে পারে বিভিন্ন সমস্যা। ইউরিক অ্যাসিডের মাত্রা ২mg/dL বা ১mg/dL-এর কম হলে মাল্টিপল স্ক্লেরোসিস, পারকিনসন এবং মোটর নিউরনের মতো রোগের ঝুঁকি থাকে। বিশেষজ্ঞরা বলছেন, ইউরিক অ্যাসিডের মাত্রা খাবারের উপরে নির্ভর করে। তাই গাঁটের ব্যথা নিয়ন্ত্রণে খাবারের তালিকায় পরিবর্তন আনা জরুরি।

ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে গেলে গাঁটে গাঁটে পাথর তৈরি হতে থাকে। যে কারণে কিডনিতেও পাথর হতে পারে। রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখার জন্য খাবার ও পানীয়ের দিকে খেয়াল রাখতে হবে। ইউরিক অ্যাসিড পিউরিন নামক পদার্থ থেকে তৈরি হয়। পিউরিন বেশি থাকে সামুদ্রিক খাবার, নির্দিষ্ট ধরনের মাংস, শুকনো মটরশুটি, বিয়ার বা ওয়াইন ইত্যাদিতে। কিছু খাবার রয়েছে, যেগুলো খেলে শীতে গাঁটের ব্যথা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে নেওয়া যাক-

কমলা

শীতের সময়ের অন্যতম ফল হলো কমলা। মেডিকেল নিউজ টুডে এর দেওয়া তথ্য অনুসারে, গাঁটের ব্যথা দূরে রাখতে কমলা বিশেষ কার্যকরী। উচ্চ ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য কমলা বেশ উপকারী। কমলায় থাকা ভিটামিন সি রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে কাজ করে। শীতে গাঁটের ব্যথার সমস্যা হলে নিয়মিত কমলা খাওয়া উচিত। এতে ব্যথা নিয়ন্ত্রণে থাকবে।

চেরি

সুমিষ্ট ফল চেরি। এটি ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতেও কার্যকরী। হেলথ লাইন অনুসারে, গাঁটের ব্যথায় আক্রান্তরা খাদ্যতালিকায় চেরি যোগ করলে উপকার পাবেন। কারণ চেরিতে আছে প্রদাহ-বিরোধী গুণ। যা ইউরিক অ্যাসিড বৃদ্ধির কারণে ব্যথা এবং ফোলাভাব কমাতে কাজ করে।

আমলকি

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে কাজ করে আমলকি। এই ফলে আছে প্রচুর ভিটামিন সি। এছাড়াও আছে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য। আমলকি খেলে তা কেবল ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণেই রাখে না, সেইসঙ্গে স্বাস্থ্যের আরও অনেক উপকার করে।

ডাবের পানি

ডাবের পানির অনেকগুলো উপকারিতার একটি হলো, এটি শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা কমাতে কাজ করে। ওয়েবএমডি অনুসারে, ডাবের পানি খেলে তা উচ্চতর ইউরিক অ্যাসিড কমাতে সাহায্য করে। তাই যারা শীত এলেই গাঁটের ব্যথায় ভুগে থাকেন তাদের প্রতিদিন সকালে ডাবের পানি খাওয়া উচিত।

গ্রিন টি

গাঁটের ব্যথা দূর করতে অন্যতম কার্যকরী খাবার হলো গ্রিন টি। একটি গবেষণায় বলা হয়েছে, শীতের সময়ে নিয়মিত গ্রিন টি পান করলে তা শরীরে ইউরিক অ্যাসিড নিয়ন্ত্রণে কাজ করে। এতে থাকা পুষ্টি উপাদান ইউরিক অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে