খাদ্য উৎপাদন বাড়াতে ঈশ্বরদী কৃষকেরা নিরলসভাবে কাজ করছে : কৃষি সচিব

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২২; সময়: ৯:২৯ am |
খাদ্য উৎপাদন বাড়াতে ঈশ্বরদী কৃষকেরা নিরলসভাবে কাজ করছে : কৃষি সচিব

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী : কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম বলেছেন, ‘টেকসই কৃষি উন্নয়নের লক্ষ্যে খাদ্য উৎপাদনের মাধ্যমে সবার জন্য নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ খাদ্য নিশ্চিত করতে ঈশ্বরদী কৃষকেরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে’। শুক্রবার বিকেলে ঈশ্বরদীর ছলিমপুর ইউনিয়নের বক্তারপুর গ্রামে কৃষকদের সাথে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ‘বাংলাদেশ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করলেও ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে খাদ্যের চাহিদা ক্রমাগত বাড়ছে। ক্রমবর্ধমান জনগোষ্ঠীর চাহিদা মেটাতে অধিক ফসল উৎপাদনের জন্য মাটির স্বাস্থ্য ও টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করা আবশ্যক। বাংলাদেশে দারিদ্র্য হ্রাস ও অর্থনৈতিক সমৃদ্ধির অগ্রযাত্রায় কৃষিই অন্যতম প্রধান নিয়ামক। কৃষি জনগণের খাদ্য ও পুষ্টি সরবরাহ, কর্মসংস্থান ও আয়ের সুযোগ সৃষ্টিসহ বিভিন্ন ভোগ্যপণ্যের কাঁচামাল সরবরাহের নিশ্চয়তা দেয়।’

কৃষি খাতে বঙ্গবন্ধুর অবদান সম্পর্কে সচিব বলেন, ‘কৃষির গুরুত্ব অনুধাবন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন দেশ পুনর্গঠনে কৃষি বিপ্লবের ডাক দিয়েছিলেন। তিনি কৃষির উন্নয়নে কৃষকদের মাঝে খাসজমি বিতরণ, ভর্তুকি মূল্যে সার, কীটনাশক, উন্নত বীজ, সেচ ও অন্যান্য কৃষি উপকরণ সরবরাহ নিশ্চিত করেন। এরই ধারাবাহিকতায় সরকারের যুগোপযোগী নীতি ও পদক্ষেপ নেওয়ার ফলে দেশ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।’

তিনি আরও বলেন, আমরা চাই কৃষি এবং কৃষকের সুরক্ষা, আমাদের আগামীদিনের একটি শক্তশালী খাদ্য নিরাপত্তা ব্যবস্থা। আমরা আর কখনও এটা শুনতে চাই না যে ঋণের দায়ে কৃষক জেল খাটছেন। এরআগে কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম মা-মনি কৃষি খামারে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষি উন্নয়ন প্রকল্পের পলিনেট হাউস পরিদর্শন করেন।

বাংলাদেশ ফার্মার্স অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয়সভাপতি ও বাংলাদেশ আখচাষি ফেডারেশনের কেন্দ্রী কমিটির সাধারণ সম্পাদক শাহজাহান আলী বাদশা ওরফে পেঁপে বাদশার (এআইপি) সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি প্রকল্পের মহাপরিচালক বেনজির আলম, বিএআরআই গাজীপুরের মহাপরিচালক দেবাষিষ সরকার, ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মহি উদ্দিন, পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সাইফুল আলম, আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে মাঠ পর্যায়ে কৃষি উন্নয়ন প্রকল্পের পরিচালক ড. এস এম হাসানুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বগুড়া অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মুহাম্মদ নজরুল ইসলাম, হর্টিকালচার সেন্টার পাবনার উপপরিচালক এ এফ এম গোলাম ফারুক হোসেন, ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পিএম ইমরুল কায়েস, ঈশ্বরদী প্রেসক্লাবের সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, ঈশ্বরদী পৌরসভার প্যানেল মেয়র আবুল হাশেম, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রাপ্ত কৃষক সিদ্দিকুর রহমান ময়েজ, আবদুল জলিল কিতাব মণ্ডল, জাহিদুল ইসলাম ও হাবিবুর রহমান প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে