কমতে শুরু করেছে শীতের সবজির দাম

প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২২; সময়: ১২:১৩ pm |
কমতে শুরু করেছে শীতের সবজির দাম

পদ্মাটাইমস ডেস্ক :  শীত মৌসুম আসার সঙ্গে সঙ্গে কমতে শুরু করেছে টমেটো, সিম ও বেগুনসহ শীতকালীন সবজির দাম। গত সপ্তাহের তুলনায় কিছুটা দাম কমে আসায় একদিকে যেমন স্বস্তির নিঃশ্বাস ফেলছেন সাধারণ মানুষ, অন্যদিকে বেচাকেনা বাড়ায় খুশি খুচরা বিক্রেতারাও।

শুক্রবার (২৩ ডিসেম্বর) সকালে রাজধানীর বাড্ডা এলাকার একাধিক বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বাজারে লাল টমেটো বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৫০ থেকে সর্বোচ্চ ৮০ টাকা করে, যা গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১০০ টাকা। সবুজ সিম কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ টাকা। লাল সিম (পরিপক্ব) কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬০ টাকা। এছাড়া বেগুন বিক্রি হচ্ছে কেজিপ্রতি ২০ থেকে ৩০ টাকা দরে।

নতুন আলু বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজিতে, যা সপ্তাহখানেক আগেও ছিল প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা। পুরোনো আলু বিক্রি হচ্ছে ২০ টাকা কেজিতে। এছাড়া বরবটি কেজিপ্রতি ৪০ টাকা ও শসা বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। কাঁচামরিচ ৫০ টাকা, মুলা ২০ টাকা ও গাজর ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা নাহিদ বলেন, সাধারণত গরমের সময় যে সবজিগুলো বেশি বিক্রি হয়, সেগুলোর দাম না কমলেও শীতকালীন সবজির দাম কমতে শুরু করেছে। গত সপ্তাহের তুলনায় সবজি ভেদে ২০ টাকা পর্যন্ত দাম কমেছে। দাম কিছুটা কম হওয়ায় বিক্রিও ভালো হচ্ছে।

বিক্রেতারা দাম কমার কথা বললেও ভোক্তাদের অভিযোগ, শীতকালীন সবজি বাজারে আসলেও অন্যান্য বছরের মতো দাম কমছে না। বরং দাম অনেক বেশি।

বাজার করতে আসা মো. আবু বকর নামক এক বেসরকারি চাকরিজীবী বলেন, শীতের মৌসুমেও সবজির বাজারে সবকিছুর দাম বেশি। অথচ এই সময়ে অনেক কম থাকার কথা।

তিনি বলেন, বাজারে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই, যে কারণে ব্যবসায়ীরা ইচ্ছেমতো পণ্যের দাম বাড়াচ্ছে। আর একবার কোনো পণ্যের দাম বাড়লে, সেটা আর কমতে চায় না।

তবে খুচরা ব্যবসায়ীরা বলছেন, সবজি বেশি দামে কিনে আনায় দাম কম রাখার কোনো সুযোগ নেই।

এই প্রসঙ্গে সবজি বিক্রেতা আমিনুল ইসলাম বলেন, কিছু সবজির দাম ওঠা-নামা করে। গতকালের চেয়ে আজ কাঁচা মরিচের দাম একটু বেশি। তবে তা গত সপ্তাহের তুলনায় কমেছে। এখন সবজির মৌসুম তাই কয়েকদিন পর সবজির দাম কমবেই।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে