রাবিতে চারদিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২২; সময়: ৬:৫১ pm |
রাবিতে চারদিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক, রাবি : বৈশ্বিক নিরাপত্তাহীনতা দূরীকরণ এবং আন্তঃসীমান্ত ভ্রাতৃত্ব বজায় রাখার মাধ্যমে শান্তি রক্ষা করা প্রতিপাদ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হতে যাচ্ছে ছায়া জাতিসংঘ সম্মেলন। ২২ থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত চারদিনব্যাপি এই সম্মেলন চলবে। জাতিসংঘের আদলে কাজ করা বিশ্ববিদ্যালয়ের ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা) ৬ষষ্ঠ বারের মতো এ সম্মেলনের আয়োজন করেছে।

সম্মেলনটির শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয় ২২ ডিসেম্বর রোজ দুপুর ২ টায় বিশ্ববিদ্যালয়ের শহিদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক মিলনায়তন। এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আযম স্যার, আব্দুল আলিম বাবু স্য রাজশাহী বিশ্ববিদ্যালয়।

এবারের ছায়া জাতিসংঘ সম্মেলন আয়োজন করা হয়েছে মোট ৮ টি কমিটি নিয়ে। কমিটিগুলো যথাক্রমে, ইউনাইটেড নেশন্স সিকিউরিটি কাউন্সিল (ইউএনএসসি), নর্থ আটলান্টিক ট্রিটি অরগানাইজেশান (ন্যাটো), ওয়ার্ল্ড ট্রেড অরগানাইজেশান (ডব্লিউটিও), ওয়ার্ল্ড মেট্রিওলজিকাল অরগানাইজেশান ( ডব্লিউএমও), ইউনাইটেড নেশন্স এনটিটি ফর জেন্ডার ইক্যয়ালিটি এ্যান্ড দ্যা এমপাওয়ারমেন্ট অফ উইমেন ( ইউএন উইমেন), স্পেশালাইজড কমিটি ফর বাংলাদেশ এ্যাফেয়ার্স (এসসিবিএ), এবং ইন্টারন্যাশনাল প্রেস (আইপি)। উক্ত সম্মেলনে বাংলাদেশের প্রায় ৪০টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ৪৫০ জন শিক্ষার্থী বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশগ্রহন করবে।

ক্লাবের সভাপতি এবং RUMUN 22 কনফারেন্সের সেক্রেটারি জেনারেল, শাহরিয়ার ইমন তার বক্তব্যে বলেন, ” রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা প্রতিবছর কয়েকটি আঞ্চলিক কনফারেন্স সহ, ৪ দিনের ন্যাশনাল কনফারেন্স আয়োজন করে থাকে, আমাদের পুরোটিম দিনরাত অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে এই কনফারেন্স আপনাদের সামনে উপস্থাপন করেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাইরে ৪৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং অত্যন্ত অভিজ্ঞ বিচারক দের এই সমন্বয় সবার জন্য একটি বড় লার্নিং প্লাটফর্ম।

উক্ত অনুষ্ঠানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা এর উপদেষ্টা প্রফেসর ড. শাহ আজম বলেন, ” আরইউমুনা রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ সমগ্র বাংলাদেশের শিক্ষার্থীদের ৬ষষ্ঠ বারের এই ন্যাশনাল কনফারেন্স আয়োজন করেছে, যা আসলেই শিক্ষার্থীদের নেটওয়ার্কিং এর জন্য একটি প্লাটফর্ম। বৈশ্বিক ইস্যু সম্পর্কিত এধরনের আলোচনা শিক্ষার্থীদের আন্তর্জাতিক জ্ঞানকে আরো সমৃদ্ধ করছে। উল্লেখ্য, এবছর RUMUN22 কনফারেন্স এর মূল আলোচ্য বিষয় বৈশ্বিক নিরাপত্তা ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে