তানোরে খাস জমি দখলে নিতে মরিয়া অধ্যক্ষ

প্রকাশিত: ডিসেম্বর ১৯, ২০২২; সময়: ৮:২৮ অপরাহ্ণ |
তানোরে খাস জমি দখলে নিতে মরিয়া অধ্যক্ষ

সাইদ সাজু, তানোর : রাজশাহীর তানোরে ভুমিহীন পল্লীর খাস জমি দখলে নিতে দফায় দফায় গুরু ও খাসি জবাই করে গ্রামের লোকজনকে নিয়ে ভুরিভোজ করছেন কৃষ্ণপুর আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ আতাউর রহমান।

গত বুধবার রাতে ওই খাস জমি দখলে নিতে ভুমিহীন পল্লীতে দলবল নিয়ে হামলা চালিয়ে ভাংচুর, লুটপাট ও মারপিটের ঘটনা ঘটিয়ে রাতেই ওই খাস জমির উপর ২ শতাধীক লোক নিয়ে খাসি জবাই করে ভুরিভোজের আয়োজন করেন অধ্যক্ষ আতাউর রহমান।

এঘটনায় এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়লে গ্রামবাসী তানোর উপজেলা নির্বাহী অফিসারকে খবর দেন। খবর পেয়ে তানোর উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথ রাতেই পুলিশ ফোর্স নিয়ে ঘটনাস্থলে গিয়ে ভুরিভোজ পন্ড করার পাশাপাশি পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন।

এঘটনার পরদিন বৃহস্পতিবার সন্ধ্যায় কৃষ্ণপুর কামারপাড়ার ভুমিহীন পল্লীর মৃত কার্তিক কর্মকারের পুত্র কালীদাস কর্মকার বাদি হয়ে অধ্যক্ষ আতাউর রহমানকে প্রধান আসামী করে ১১ জনের নাম উল্লেখ করে তানোর থানায় ১টি লিখিত অভিযোগ দায়ের করেন।

কিন্তু রহস্যজনক কারনে তানোর থানা পুলিশ কোন ব্যবস্থা গ্রহন করেন নি। ফলে, ভুমিহীন পল্লীতে দলবল নিয়ে ভুমিহীনদের বিভিন্ন প্রকার ভয়ভীতি ও হুমকি প্রদান অব্যাহত রাখার পাশাপাশি ওই জমি দখলে নিতে মরিয়া হয়ে দফায় দফায় গরু-খাসি জবাই করে লোকজনকে ভুরিভোজ করাচ্ছেন অধ্যক্ষ আতাউর রহমান।

রোববার রাতে ১২ শ’ লোকের ভুরিভোজের জন্য দুপুরে কৃষ্ণপুর হাটে ১ লাখ ১০ হাজার টাকা মুল্যে ১ টি গরু জবাই করেন অধ্যক্ষ আতাউর রহমান। পরে ওই রাতেই খাওয়ার আগ মুহুর্তে হঠাৎ তা পন্ড হয়ে যায়।

অধ্যক্ষের এমন কান্ডে এবং দফায় দফায় গ্রামবাসীকে নিয়ে ভুরিভোজের আয়োজন করায় এলাকায় চরম উত্তেজনার পাশাপাশি পুলিশ প্রশাসনের ভুমিকা নিয়েও প্রশ্ন উঠেছে।

অভিযোগ, প্রত্যক্ষদর্শি ও এলাকাবাসী সুত্রে জানা গেছে, তানোর উপজেলার কৃষ্ণপুর গ্রামের ৪০১ নং দাগের ভেস্টেড প্রোপাটির সম্পত্তির উপর দীর্ঘদিন থেকে প্রায় ১৪/১৫ টি ভুমিহীন পরিবার বাড়ি ঘর নির্মান করে বসবাস করে আসছেন। (ওই সম্পত্তির উপর বসবাসরত ভুমিহীনদের প্রধান মন্ত্রীর সরকারী ভাবে বঙ্গবন্ধুর বাড়িও নির্মান করে দেয়া হয়েছে)।

কৃষ্ণপুর ভুমিহীন পল্লীর সামনের রাস্তার ধারের ফাকা পড়ে থাকা কোটি টাকা মুল্যের ওই সম্পত্তি দখলে নিতে অধ্যক্ষ আতাউর রহমান মরিয়া হয়ে এমন রক্তক্ষয়ী কর্মকান্ডের পথে হাটছেন বলে জানান এলাকাবাসী।

এসব বিষয়ে উর্ধবতন কর্মকর্তাদের সৃ-দৃষ্টি ও হস্তক্ষেপ কামনা করেছেন ভুমিহীন পল্লীর ভুমিহীন পরিবারগুলোর পাশাপাশি এলাকাবাসীসহ গ্রামবাসী।

তানোর উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথ বলেন, ভেষ্টেড প্রোপাটির সম্পত্তি নিয়ে এলাকায় কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এব্যাপারে তানোর থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুজ্জামান মিয়ার সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি দেখি অভিযোগটি কার কাছে আছে জানিয়ে তিনি বলেন খাস জমির ব্যাপার ইউএনও দেখবে।

হামলা ভাংচুরের বিষয়ে অভিযোগ হয়েছে আপনার কাছে এবং এখনো তারা হুমকি দিচ্ছে এমন প্রশ্নের জবাবে ওসি বলেন হুমকি দিলে জিডি করবে।

আগের অভিযোগের বিষয়েইতো পুলিশ এখন পর্যন্ত সেখানে যাইনি এবং কোন ব্যবস্থা গ্রহন করেনি, তো আবার জিডি করে কি হবে? এমন প্রশ্নের জবাবে ওসি বলেন, পুলিশ যাবে জানিয়ে মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করেন ওসি কামরুজ্জামান মিয়া।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে