নানা আয়োজনে পালিত নওগাঁ হানাদার মুক্ত দিবস

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২; সময়: ৮:২৩ অপরাহ্ণ |
নানা আয়োজনে পালিত নওগাঁ হানাদার মুক্ত দিবস

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ : বর্ণাঢ্য শোভাযাত্রা, নারী ফুটবল প্রতিযোগিতা, স্মৃতিচারণ ও আলোচনা সভা আয়োজনের মধ্য দিয়ে নওগাঁ মুক্ত দিবস পালিত হয়েছে। আজ রোববার দিবসটি উপলক্ষে স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁ ও মুক্তিযোদ্ধা ৭১ সংগঠনের উদ্যোগে এসব কর্মসূচির আয়োজন করা হয়।

বেলা ১১টায় শহরের কেডি সরকারি উচ্চবিদ্যালয় চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন-ফেস্টুন উড়িয়ে দিবসের কর্মসূচির উদ্বোধন করেন নওগাঁর পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গ্রীন ভয়েস বাংলাদেশের সমন্বয়ক আলমগীর কবীর। পরে বেলা সাড়ে ১১টায় কেডি উচ্চবিদ্যালয় চত্বর থেকে জেলা শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।

এটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেডি সরকারি উচ্চবিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়। পরে কেডি উচ্চবিদ্যালয় মাঠে একুশে পরিষদের উদ্যোগে নারী ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় নওগাঁ সদর, মহাদেবপুর, বদলগাছী ও ধামইরহাট উপজেলা নারী ফুটবল অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় ধামইরহাট উপজেলার গ্রীণ ভয়েস নারী ফুটবল ক্লাব এবং রানার্সআপ হয় মহাদেবপুর উপজেলার জাহাঙ্গীরপুর নারী ফুটবল ক্লাব।

বিকেলে ফুটবল প্রতিযোগিতার পুরুষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। একুশে পরিষদ নওগাঁর সভাপতি ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে এবং সংগঠনের সাধারণ সম্পাদক মনোয়ার হোসনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, একুশে পরিষদের উপদেষ্টা ওহিদুর রহমান, শরিফুল ইসলাম খান ও কায়েস উদ্দীন সহ-সভাপতি মোস্তফা আল মেহমুদ প্রমুখ।

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, ১৬ ডিসেম্বর আনুষ্ঠানিক বিজয় অর্জন করে বাংলাদেশ। কিন্তু নওগাঁ শত্রুমুক্ত হয়েছে তারও দুই দিন পর। এই ইতিহাস আজকের তরুণ প্রজন্মের অনেকেই জানে না। দেশের প্রগতিশীল চেতনার মানুষদের বর্তমান প্রজন্মকে সঙ্গে নিয়ে দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা রক্ষায় ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

ডিএম আব্দুল বারী বলেন, আনুষ্ঠানিক বিজয় অর্জনের দুই দিন পর নওগাঁ স্বাধীন হয়েছে, এই কথা আজকের প্রজন্মের অনেকেই জানে না। ১৭ ডিসেম্বরও নওগাঁয় তমুল যুদ্ধ হয়। দেশের প্রকৃত ইতিহাস তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে একুশে পরিষদ চেষ্টা করছে।

এদিকে নওগাঁ হানাদারমুক্ত দিবসটি স্মৃতিচারণ ও আলোচনা সভার মধ্য দিয়ে স্মরণ করেছে স্থানীয় মুক্তিযোদ্ধাদের সংগঠন মুক্তিযোদ্ধা ৭১ সংগঠন। বীর মুক্তিযোদ্ধা ও সাবেক সংসদ সদস্য আব্দুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আফজাল হোসেন, ময়নুল হক, ফারুক হোসেন, সিরাজুল ইসলাম আনছারী, গোলাম মোস্তফা প্রমুখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে