আর্জেন্টিনার হয়ে কখনো ফাইনালে হারেননি ডি মারিয়া 

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২; সময়: ২:০৮ pm |
আর্জেন্টিনার হয়ে কখনো ফাইনালে হারেননি ডি মারিয়া 

পদ্মাটাইমস ডেস্ক : টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে কাতার বিশ্বকাপে পা রাখে আর্জেন্টিনা। দুর্দান্ত ফর্মে থাকা আলবিসেলেস্তেরা নিজেদের প্রথম ম্যাচেই সৌদি আরবের বিপক্ষে হোঁচট খায়। বিশ্বকাপে টিকে থাকা অনেকটা অনিশ্চিত ছিল যে দলটির জন্য আজ লুসাইল আইকনিক স্টেডিয়ামে সে দলটিই ফাইনাল খেলতে নামবে। লিওনেল মেসিরা শক্তির জানান দিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। বিশ্বকাপের তৃতীয় শিরোপা ঘরে তুলতে আর মাত্র একটি জয় দূরে ডিয়েগো ম্যারাডোনার উত্তরসূরিরা। ফাইনালে মাঠে নামার আগে আর্জেন্টাইন সমর্থকদের জন্য রয়েছে স্বস্তির বার্তা।

চোটের কারণে শতভাগ ফিট না থাকায় ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে মাঠে নামেননি আর্জেন্টিনার অন্যতম ভরসার নাম উইঙ্গার আনহেল ডি মারিয়া। ফাইনালের আগে সংবাদ সম্মেলনে কোচ লিওনেল স্ক্যালোনিকে এই উইঙ্গারের খেলার সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হয়। তিনি বলেন, ‘ডি মারিয়া ফাইনাল খেলার জন্য ফিট রয়েছে। সে পুরো সপ্তাহ আমাদের সঙ্গে অনুশীলন করেছে এবং সে ফাইনালের জন্য প্রস্তুত।’

ফাইনালের আগে বিভিন্ন ধরনের পরিসংখ্যান নিয়ে চলছে বিশ্লেষণ। সেই ধারাবাহিকতায় আর্জেন্টাইন সমর্থকরা কিছুটা নির্ভার থাকতে পারে ডি মারিয়ার জন্য। আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত প্রতিযোগিতামূলক তিনটি ফাইনাল খেলেছেন এই উইঙ্গার। যার সবকটিতে জয় পেয়েছে আলবিসেলেস্তেরা।

শুধু যে জয় পেয়েছে তাই নয়। সেই তিন ম্যাচের প্রত্যেকটিতে গোল করেছেন তিনি। ২০০৮ সালে অলিম্পিকে নাইজেরিয়ার বিপক্ষে করা ডি মারিয়ার একমাত্র গোলে স্বর্ণপদক নিশ্চিত করে আর্জেন্টিনা। তারপর সদ্য সমাপ্ত কোপা আমেরিকায় ব্রাজিলকে কাঁদিয়ে এই উইঙ্গারের করা গোলেই কপার শিরোপা জিতে লিওনেল মেসিরা। ইউরোপের চ্যাম্পিয়ন ফিনালিসিমাতেও গোলের দেখা পান তিনি।

২০১৪ বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে একাদশে ছিলেন এই তারকা ফুটবলার। তাই আর্জেন্টিনার হয়ে ফাইনালে এখনো অপরাজিত আনহেল ডি মারিয়া। আজ লুসাইলে ফ্রান্সের বিপক্ষে শুরুর একাদশেই নামবেন তিনি তা নিশ্চিত করেছেন কোচ লিওনেল স্ক্যালোনি। বিশ্বকাপের ফাইনালের আগে এমন পরিসংখ্যান আর্জেন্টাইনদের তৃতীয় বিশ্বকাপ শিরোপার হাতছানি দিচ্ছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে