তৃতীয় স্থান নির্ধারণ আজ, মুখোমুখি ক্রোয়েশিয়া-মরক্কো

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২; সময়: ২:১০ pm |
খবর > খেলা
তৃতীয় স্থান নির্ধারণ আজ, মুখোমুখি ক্রোয়েশিয়া-মরক্কো

পদ্মাটাইমস ডেস্ক : ফিফা বিশ্বকাপ ২০২২-এর ফাইনালের আগে আজ খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ক্রোয়েশিয়া ও মরক্কো।বাংলাদেশ সময় রাত ৯টায় এ ম্যাচ অনুষ্ঠিত হবে।

চলতি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে ৩-০ গোলে হেরে ফাইনাল থেকে ছিটকে গিয়েছে ক্রোয়েশিয়া। অন্যদিকে ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে বিশ্বকাপের দৌড় থেকে ছিটকে গিয়েছে মরক্কোও। আজ এই দু‘দল মুখোমুখি হতে চলেছে তৃতীয় স্থান দখলের লড়াইয়ে।

এবারের বিশ্বকাপে মরক্কো ও ক্রোয়েশিয়া একই গ্রুপে ছিল। ‘এফ’ গ্রুপের ম্যাচটি গোলশূন্য সমতায় শেষ হয়েছিল। যদিও গ্রুপ পর্ব এখন অতীত, দুটি দলের সামনেই জয় নিয়ে বিশ্বকাপযাত্রা শেষ করে নতুন ইতিহাস রচনার সুযোগ।

এই বিশ্বকাপের আগে আন্তর্জাতিক ফুটবলে আর একবারই এই দু’দল একে অন্যের বিপক্ষে খেলেছে। ১৯৯৬ সালে কিং হাসান ইন্টারন্যাশনাল কাপের সেমি-ফাইনালে নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ২-২ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ৭-৬ গোলে জিতেছিল ক্রোয়েশিয়া।

ক্রোয়েশিয়া ১৯৯৮ সালে প্রথমবারের মত বিশ্বকাপে অংশ নেয়। এরপর মোট ছয় বার বিশ্বকাপে খেলেছে ক্রোয়েটরা। ফুটবল বিশ্বকাপে ক্রোয়েশিয়ার সেরা ফল আসে ২০১৮ সালে। ফ্রান্সের কাছে হেরে গত বিশ্বকাপে রানার্সআপ হয়েছিল দেশটি। এবারের আগে একবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলেছিল ক্রোয়েশিয়া। ১৯৯৮ বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নিয়েই নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়ে তৃতীয় হয়েছিল ক্রোয়াটরা।

বিপরীতে উত্তর পশ্চিম আফ্রিকার দেশ মরক্কোর বিশ্বকাপ অভিষেক হয় ১৯৭০ সালে। ক্রোয়েশিয়ার মত তারাও এখনো পর্যন্ত ছয় বার বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে। ১৯৮৬ সালের বিশ্বকাপে আফ্রিকার প্রথম দেশ হিসেবে বিশ্বকাপে গ্রুপ পর্বের গণ্ডি পেরিয়ে গোটা আফ্রিকাকে গর্বিত করেছিল দেশটি। এবার তারা ছাড়িয়ে গেছে আগের সব সাফল্য। আরব ও আফ্রিকার প্রথম দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিয়েছিল দলটি। এবারের বিশ্বকাপে সেমিফাইনাল খেলাই তাদের ফুটবল ইতিহাসের সর্বোচ্চ সাফল্য। আজ ক্রোয়েশিয়াকে হারাতে পারলে প্রথম আরব, আফ্রিকান ও মুসলিম দেশ হিসেবে তৃতীয় স্থান অর্জন করতে পারবে মরক্কো।

এখনো পর্যন্ত বিশ্বকাপের ইতিহাসে অনুষ্ঠিত ২০টি তৃতীয় স্থান নির্ধারণকারী ম্যাচের একটিও পেনাল্টি শ্যুট আউটে গড়ায়নি। কেবল ১৯৮৬ সালের আসরে ফ্রান্স বনাম বেলজিয়াম ম্যাচটি নির্ধারিত সময় পর্যন্ত ২-২ সমতায় শেষ হলে খেলা অতিরিক্ত সময়ে গড়িয়েছিল। অতিরিক্ত সময়ে ২ গোল করে ৪-২ গোলে ম্যাচটি জিতে নেয় ফ্রান্স।

তবে এবারের বিশ্বকাপে তৃতীয় স্থান নির্ধারণকারী ম্যাচে মুখোমুখি হওয়া এই দু’দলের ইতিহাস একটু আলাদা। চলতি বিশ্বকাপের শেষ ষোলতে জাপানকে পেনাল্টি শ্যুট আউটে ৩-১ গোলে হারিয়েছিল ক্রোয়েশিয়া। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে পেনাল্টি শ্যুট আউটে ৪-২ গোলে হারায় দলটি। বিপরীতে রাউন্ড অফ সিক্সটিনে স্পেনকে পেনাল্টি শ্যুট আউটে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল মরক্কো। আবার গ্রুপ পর্বের ম্যাচে যখন দু’দলের দেখা হয়, সেই ম্যাচটিও গোলশূন্য ড্র হয়েছিল। তাই বিশেষজ্ঞরা ধারণা করছেন,আজকের খেলাও গড়াতে পারে পেনাল্টি শ্যুট আউট পর্যন্ত।

আর্জেন্টিনার বিপক্ষে চোট পেয়ে মাঠ ছেড়েছেন মার্সেল ব্রোজোভিচ। আজকের ম্যাচে নাও দেখা যেতে পারে এই ক্রোয়েশিয়ার মিডফিল্ডারকে। পায়ের ইনজুরির জন্য পেইন কিলার ইনজেকশন নিয়েছেন গাভিডলও। তার মাঠে নামাও অনিশ্চিত। তাদের পরিবর্তে থাকতে পারেন লোভ্রো মেয়ার এবং ক্রিস্টিজান জাকিচ। মরক্কোর দলীয় অধিনায়ক রোমান সেইস ও ডিফেন্ডার নায়েফ অ্যাগুয়ের্ড খেলবেন কিনা তা নিয়েও সংশয় রয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে