রাজশাহী অঞ্চলে শৈত্যপ্রবাহ শুরু

প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২; সময়: ১২:১৩ পূর্বাহ্ণ |
রাজশাহী অঞ্চলে শৈত্যপ্রবাহ শুরু

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে চলতি শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শুক্রবার। এদিন ভোর ৬টায় রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি এ বছর শীত মৌসুমে জেলার সর্বনিম্ন তাপমাত্রা।

রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন জানান, শুক্রবার চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীতে রেকর্ড হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। হিমেল হাওয়ার কারণে তাপমাত্রা হঠাৎ কমেছে।

এর আগের দিন বৃহস্পতিবার রাজশাহীতে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। বুধবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। একটি লঘুচাপের প্রভাবে কিছুটা হিমেল হাওয়া বইছে। এর ফলেই দুদিন ধরে তাপমাত্রা কমছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নামলে তা মৃদু শৈত্যপ্রবাহ। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচের তাপমাত্রাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়। সে অনুযায়ী রাজশাহীতে এখন শুরু হয়েছে মৃদু শৈত্যপ্রবাহ।

আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন বলেন, এখন ধীরে ধীরে তাপমাত্রা আরও কমবে। তবে রোববার পর্যন্ত একই রকম থাকতে পারে। এই সময়ের মধ্যে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

এদিকে, চুয়াডাঙ্গা জেলা ও আশপাশের এলাকা দিয়েও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর শুক্রবার সকাল নয়টায় জেলায় তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে। আগের দিন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দুই দিনই সীমান্তঘেঁষা এ জেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

শুক্রবার তাপমাত্রার তথ্য তুলে ধরে চুয়াডাঙ্গা পৌর এলাকার হাটকালুগঞ্জে অবস্থিত প্রথম শ্রেণি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান দাবি করেন, এটিই চলতি মৌসুমে সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা। আগামী দিনে তাপমাত্রা আরও কমতে পারে বলে জানান তিনি। শুক্রবার সকাল থেকে সূর্যের দেখা মিললেও আকস্মিক তাপমাত্রা কমে যাওয়া এবং উত্তর থেকে ধেয়ে আসা হিমেল হাওয়ার কারণে শীত বেশি অনুভূত হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তাদের দেওয়া তথ্য মতে, ১০ ডিসেম্বর জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৫ ডিগ্রি সেলসিয়াস। ওই দিন থেকে তাপমাত্রা এর চেয়ে আর বাড়েনি। ১১ ডিসেম্বর ১৩ দশমিক ৪, ১২ ডিসেম্বর ১৩ দশমিক ২, ১৩ ডিসেম্বর ১৪, ১৪ ডিসেম্বর ১৩, ১৫ ডিসেম্বর ১১ দশমিক ৫ ও শুক্রবার ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে