রাজশাহী থেকে ঢাকাগামী বাস-ট্রেনে যাত্রী সংকট

প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২; সময়: ১১:১৬ pm |
রাজশাহী থেকে ঢাকাগামী বাস-ট্রেনে যাত্রী সংকট

পদ্মাটাইমস ডেস্ক : ঢাকায় বিএনপির মহাসমাবেশ শনিবার (১০ ডিসেম্বর)। বিএনপির সমাবেশকে ঘিরে জনমনে আতঙ্ক কাজ করছে। এমন আতঙ্কে রাজশাহী থেকে ঢাকাগামী ট্রেন ও বাসগুলোর যাত্রী কমেছে।

এদিকে, যাত্রী সংকটের কারণে বাসের সংখ্যা কমানো হলেও অনেকটা ফাঁকা আসন নিয়েই ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে যাত্রীবাহী বাস। ট্রেনের অবস্থাও প্রায় একই রকম।

শুক্রবার (৯ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত রাজশাহী থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গেছে ২০টি বাস। যাত্রীর অভাবে বাস ছাড়া সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে বাস সংশ্লিষ্টরা।

এদিন রাজশাহী থেকে রুটিন অনুযায়ী সব ট্রেন ছেড়ে গেছে। তবে যাত্রী অর্ধেক ছিল বলে জানিয়েছেন রাজশাহী রেলওয়ে স্টেশন মাস্টার আবদুল করিম।

তিনি জানান, রাজশাহী থেকে বনলতা, সিল্কসিটি, পদ্মা ট্রেনগুলো ছেড়ে গেছে। এই ট্রেনগুলো অর্ধেক যাত্রী নিয়ে ছেড়ে গেছে।

এদিকে, সন্ধ্যায় বাসস্ট্যান্ডের কাউন্টারগুলোতে যাত্রীদের তেমন ভিড় ছিল না। অল্প সংখ্যক যাত্রী দেখা গেছে। চালকরা জানান, মানুষের মধ্যে একটা আতঙ্ক কাজ করছে। তাই হঠাৎ করে যাত্রী কমে গেছে। নগরীর শিরোইল গোরহাঙ্গা, সপুরা নওগাঁ বাসস্ট্যান্ড, ভদ্রা বাসস্ট্যান্ডে বাস দাঁড়িয়ে থাকলেও যাত্রী কম ছিল। অনেক সময় দুই বাসের যাত্রী একটি বাসে নিয়ে আসন ভর্তি করে বাস ছাড়ছে। ফিরতি সময়ে আরও যাত্রী না হওয়ায় তেলের দাম উঠছে না। এছাড়া এদিন শুক্রবার ছুটির দিন হওয়ায় আরও যাত্রী কমেছে।

রাজশাহী ন্যাশনাল কাউন্টারের টিকিট মাস্টার তুহিন বলেন, যাত্রী না থাকায় আমাদের একটি গাড়িও ছেড়ে যায়নি। তবে দেশ ট্রাভেলস ও একতা পরিবহনের কয়েকটি গাড়ি ছেড়ে গেছে। শুধু ছেড়ে গেলে তো হবে না। তেলের দাম উঠতে হবে। অনেক খরচ আছে।

কেন যাত্রী কম এমন প্রশ্নের উত্তরে মো. তুহিন বলেন, ঢাকায় বিএনপির সমাবেশ। মানুষ ভয়ে যাচ্ছে না। সমাবেশের পরে হয়তো যাবে।

সৈকত নামে এক বাসযাত্রী বলেন, ঢাকায় যেতে হবে। কাউন্টারে টিকিট আছে। তবে বাস ছাড়ার সময় ঠিক নেই। যাত্রীও অনেক কম। বুঝতে পারছি না ঢাকায় যেতে পারব কি না।

একতা ট্রান্সপোর্টের উত্তর অঞ্চলের প্রধান শরিফুল ইসলাম সুমন বলেন, বাস চলাচল স্বভাবিক রয়েছে। বাস বন্ধের কোনো নির্দেশনা নেই। তবে যাত্রী অনেক কম।

রাজশাহী সড়ক পরিবহন গ্রুপের সাধারণ সম্পাদক মতিউল হক টিটু বলেন, বাস চলাচল করছে। বাস বন্ধের কোনো নির্দেশনা নেই। তবে বাসের যাত্রী কম। শুধু ঢাকা রুটেই নয়, উপজেলা পর্যায়েও একই অবস্থা। অর্ধেক যাত্রী নিয়ে বাসগুলো ছেড়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, মানুষের মধ্যে বিএনপির সমাবেশকে ঘিরে আতঙ্ক কাজ করছে। বৃহস্পতিবার ৪০ থেকে ৪৫টি বাস ঢাকার উদ্দেশ্যে ছেড়ে গিয়েছিল। আর আজ সন্ধ্যা পর্যন্ত ১৮ থেকে ২০টি বাস ছেড়ে গেছে। যাত্রী না হওয়ায় অনেক বাস ছেড়ে যেতে পারছে না।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে