১০ ডিসেম্বর সমাবেশ নয়া পল্টনেই : ফখরুল

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২; সময়: ৯:২৮ pm |
১০ ডিসেম্বর সমাবেশ নয়া পল্টনেই : ফখরুল

পদ্মাটাইমস ডেস্ক : বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে কয়েকশ নেতা-কর্মী গ্রেপ্তারের পর পুলিশ নয়া পল্টনের দিকে যখন কাউকে ভিড়তেই দিচ্ছে না, তখনও নয়া পল্টনেই শনিবার সমাবেশ করার ঘোষণা দিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সেই সমাবেশ থেকে প্রধানমন্ত্রীর পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে নতুন কর্মসূচি দেওয়া হবে বলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন তিনি।

আগামী ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির সমাবেশ ঘিরে উত্তাপের মধ্যে নয়া পল্টনে দলীয় কার্যালয়ে জড়ো হওয়া নেতা-কর্মীদের উপর বুধবার বিকালে চড়াও হয় পুলিশ। সেখানে সংঘর্ষে একজন নিহত এবং অনেকে আহত হন।

এরপর বিএনপি কার্যালয়ে ঢুকে দলটির কয়েকজন কেন্দ্রীয় নেতাসহ ৩ শতাধিক নেতা-কর্মীকে ধরে নিয়ে যায় পুলিশ। মির্জা ফখরুলকে তখন কার্যালয়ের ভেতরে ঢুকতেই দেওয়া হয়নি।

বৃহস্পতিবার এক বার নয়া পল্টনে গেলেও পুলিশের ব্যারিকেডে আটকে দলীয় কার্যালয়ে না ঢুকেই ফিরতে হয় বিএনপি মহাসচিবকে। এরপর গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে গিয়ে দলের স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে সংবাদ সম্মেলন করেন।

শনিবার সমাবেশ হবে কি না- জানতে চাইলে ফখরুল বলেন, “আমাদের বক্তব্য স্পষ্ট- আমরা আমাদের সমাবেশ অনুষ্ঠান করবই। এর জন্য চেয়েছিলাম নয়া পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। আমার অবশ্যই আমাদের সমাবেশস্থলে যাব। এখন সরকারের দায়িত্ব হচ্ছে এই সমাবেশটাকে শান্তিপূর্ণভাবে করার ব্যবস্থা করা।”

নয়া পল্টনের দুই পাশই পুলিশ অবরুদ্ধ করে রাখায় সেখানে কীভাবে সমাবেশ হবে- প্রশ্নে তিনি বলেন, “আপনারা ২২ অগাস্টের্ আগে অনেকেই বলেছেন, বিএনপি ‍কিছুই পারে না। ২২ তারিখের পরে ৯টি সমাবেশ হয়েছে না। আপনারা নিজেরাই দেখেছেন জনগণ কীভাবে উঠে দাঁড়াচ্ছে?

“একটা কথা আমি বিশ্বাস করি, আমরা সবাই বিশ্বাস করি যে, এই বাংলাদেশ গণতন্ত্রের জন্যে আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম। সেই গণতন্ত্র আজকে পুরোপুরিভাবে এরা লুট করে নিয়ে চলে গেছে।

সেটাকে ফিরে পাওয়ার জন্য জনগণ উঠে দাঁড়াচ্ছে, জনগণ ফুঁসে উঠছে, নদী সাঁতরিয়ে পার হচ্ছে, ভেলা দিয়ে নদী পার হচ্ছে, ১০০ মাইল সাইকেলে, হেঁটে চিড়া-মুড়ি-গুঁড় নিয়ে সমাবেশগুলোতে উপস্থিত হচ্ছে।

‘‘অপেক্ষা করুন, ঢাকায় যা দেখবেন, তা আপনারা নিজেরা স্বচক্ষে দেখবেন।”

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে