নাচোলে গ্রাহকের ৬০ লাখ টাকা আত্নসাৎ, ভূয়া আউস সংস্থার ৬ প্রতারক গ্রেপ্তার

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২; সময়: ৯:১৯ pm |
নাচোলে গ্রাহকের ৬০ লাখ টাকা আত্নসাৎ, ভূয়া আউস সংস্থার ৬ প্রতারক গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক : র‌্যাব-৫ চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্প নাচোল খোলসী বাজারের পশ্চিম দিকে খলিল ডিলার পিতা মৃত-মজিবুর রহমান এর ১ তলা বাড়ীতে কথিত আঞ্চলিক উন্নয়ন সংস্থা (আউস) অফিসে অভিযান চালিয়ে আঞ্চলিক উন্নয়ন (আউস) সংস্থায় মানুষের জমাকৃত ৬০ লক্ষ টাকা আত্মসাৎকারী প্রতারক চক্রের ৬ সদস্য কে গ্রেপ্তার করেছে র‌্যাব। গত বুধবার তাদের ভূয়া আঞ্চলিক উন্নয়ন সংস্থা আউসের অফিস থেকে তাদের গ্রেপ্তার করে র‌্যাব। বৃহম্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যেমে এ তথ্য জানায় র‌্যাব।

গ্রেপ্তারকৃতরা হলেন, ১। মোঃ আব্দুল্লাহ আল নোমান (২৫), (মূলহোতা ও ম্যানেজার), পিতা-মোঃ আব্দুল জলিল, ২। মোঃ তৌহিদুর রহমান (৩৮) (মাঠকর্মী), পিতা-মৃত আফাজ উদ্দিন, উভয় সাং- চকপুস্তম, ৩। মোঃ জিয়াউল হক (৪০) (মাঠকর্মী), পিতা-মৃত আব্দুল কুদ্দুস, সাং-নয়াদিয়ারী, সর্ব থানা-গোমস্তাপুর, ৪। মোঃ জাহাঙ্গীর আলম (৩৫) (মাঠকর্মী) পিতা-মৃত আব্দুল মান্নান, সাং-ফতেহপুর, ৫। মোঃ গোলাম আযম (৩৮) (মাঠ কর্মী), পিতা-মৃত আব্দুল কুদ্দুস, সাং-বাউল, ৬। মোঃ মোশারফ হোসেন (৩৭) (মাঠকর্মী), পিতা-মৃত ইসমাইল হোসেন, সাং-মীড়কাডাঙ্গা, সর্ব থানা-নাচোল, জেলা-চাঁপাইনববাগঞ্জদের (ক) ভূয়া পাশ বই-১০০০(এক হাজার)টি, (খ) ভূয়া সীল-১৫টি, (গ) চেক/লোন-রেজিষ্টার-১৪টি, এবং (ঘ) ব্যাগ-০৩টি সহ গ্রেফতার করে।

গ্রেপ্তারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে র‌্যাবকে তারা জানায়, তারা দীর্ঘদিন ধরে প্রতারনা চক্রের সাথে সংঘবদ্ধভাবে গ্রামের সহজ সরল সাধারণ মানুষের টাকা গ্রহণ করে অধিক মুনাফা দেয়ার লোভ দেখিয়ে আঞ্চলিক উন্নয়ন সংস্থা (আউস) নামে একটি ভূয়া এনজিও প্রতিষ্ঠা করে। উক্ত এনজিওতে বিভিন্ন গ্রাহককে অধিক মুনাফার লোভ দেখিয়ে গরীব অসহায় লোকদের টাকা বিনিয়োগ এবং টাকা ঋণ নেয়ার জন্য উস্কানি প্রদান করে। অসহায় লোকজন তাদের উস্কানিতে টাকা বিনিয়োগ করে এবং তাদের এনজিও হতে ফাঁকা চেক জমার মাধ্যমে ঋণ উত্তোলন করলে এনজিও কর্মীরা ব্লাংক চেক ব্লাক মেইল এর মাধ্যমে অতিরিক্ত টাকা এবং গ্রাহকের জমাকৃত ৬০ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যায়।

অসংখ্য ভূক্তভোগীর অভিযোগের ভিত্তিতে র‌্যাব চাঁপাইনবাগঞ্জের চৌকষ গোয়েন্দা দল দীর্ঘদিন ধরে উক্ত বিষয়ে ছায়া তদন্ত শুরু করে। ছায়া তদন্তের এক পর্যায়ে ০৭ ডিসেম্বর ২০২২ তারিখ বর্ণিত এলাকা হতে আঞ্চলিক উন্নয়ন সংস্থা (আউস) এর মূলহোতা ও ম্যানেজারসহ প্রতারক চক্রের ০৬ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। উপরোক্ত ঘটনায় চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল থানায় মামলা রুজু করা হয়েছে।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে