সকালের নাশতায় যে খাবারগুলো না খাওয়াই ভালো 

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২; সময়: ১১:১৯ পূর্বাহ্ণ |
সকালের নাশতায় যে খাবারগুলো না খাওয়াই ভালো 

পদ্মাটাইমস ডেস্ক : দিন দিন মানুষের কর্মব্যস্ততা বাড়ছে। কাজের চাপে সকালের নাশতাও খাওয়া হচ্ছে না। চা আর বিস্কুট খেয়ে কেউ দিন শুরু করেন। কেউবা বেছে নেন পরোটা-ভাজি। সুস্বাস্থ্যের জন্য সকালের নাশতা বেশ গুরুত্বপূর্ণ। তাই বলে যা ইচ্ছে খাওয়া যাবে না।

কিছু খাবার রয়েছে যা সকালের নাশতার তালিকায় না রাখাই ভালো। এতে স্বাস্থ্যের উপকারের বদলে ক্ষতি হয় বেশি। এমন কিছু খাবার সম্পর্কে চলুন জেনে নিই-

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ সময় খালি পেটে থাকার পর সকালের নাশতা যদি অস্বাস্থ্যকর হয়, তবে শরীরের মারাত্মক ক্ষতি হয়। ঘুম থেকে ওঠার দুই ঘণ্টা পর সকালের নাশতা খাওয়ার পরামর্শ দিচ্ছেন তারা।

মশলাদার খাবার

অনেকের সকালের নাশতায় থাকে পাকোড়া, সিঙাড়া, কচুরি ইত্যাদি। খালি পেটে এমন মশলাদার খাবার খাওয়া উচিত নয়। এতে পেটে অ্যাসিডিক প্রতিক্রিয়া তৈরি হতে পারে। তাই খালিপেটে তেল মশলাযুক্ত খাবারকে না বলুন।

ফলের রস

স্বাস্থ্যের জন্য উপকারি একটি খাবার ফলের রস বা শরবত। তবে তা খালি পেটে খাওয়া নয়। দিনের শুরুতে ফলের রস খেলে ক্ষতি হতে পারে। এটি অগ্ন্যাশয়ে অতিরিক্ত চাপ সৃষ্টি করে। যা শরীরের জন্য ঠিক নয়। খালি পেটে ফ্রকটোজ রূপে থাকা চিনি স্বাস্থ্যের ক্ষতি করে। তাই সকালে খাবার টেবিলে ফলের রস রাখবেন না।

দই

ল্যাকটিক অ্যাসিড সমৃদ্ধ একটি খাবার দই। এটি পেটের অম্লতার স্তরের ভারসাম্য নষ্ট করে। তাছাড়া খালি পেটে দুধ খাওয়া অনুচিত। দুধে থাকা ল্যাকটিক অ্যাসিড দেহের ভালো ব্যাকটেরিয়াকে ধ্বংস করে দেয়। বাড়ায় অ্যাসিডিটি।

নাশপাতি 

শ্লেষ্মা ঝিল্লি রয়েছে এই ফলটিতে। খালি পেটে নাশপাতি খেলে পেটে ব্যথা হতে পারে। সেজন্য সকালে নাশপাতি খাওয়া উচিত নয়।

টকজাতীয় ফল

এমনি ফল স্বাস্থ্যকর। কিন্তু তা খাওয়ার নির্দিষ্ট সময় রয়েছে। খালি পেটে কখনোই টকজাতীয় ফল খাওয়া উচিত নয়। এতে অ্যাসিডিটি হয়। ফলে ফাইবার ও ফ্রকটোজ থাকে। যা খালি পেটে খেলে হজমশক্তিকে শ্লথ করে দেয়।

চা-কফি

অনেক মানুষই দিন শুরু করে এক কাপ কফি বা চা দিয়ে, কিন্তু খালি পেটে এর কোনোটাই খাওয়া উচিত নয়। চা ও কফি অ্যাসিডিটি বাড়ায়।

সকালের নাশতা খাওয়ার ব্যাপারে সতর্ক থাকুন। কারণ, সারাদিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার এটি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে