এমবাপ্পেকে থামানোর উপায় খুঁজছেন ইংলিশ কোচ

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২; সময়: ১০:০৬ am |
খবর > খেলা
এমবাপ্পেকে থামানোর উপায় খুঁজছেন ইংলিশ কোচ

পদ্মাটাইমস ডেস্ক : ইংল্যান্ডের হয়ে কোচিং ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সময়টি পার করছেন কোচ গ্যারেথ সাউথগেট। ফরাসি ‘সেনসেশন’ কিলিয়ান এমবাপ্পেকে থামানোর উপায় খুঁজতে রীতিমতো লড়াই করতে হচ্ছে তাকে। আগামী শনিবার কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের মুখোমুখি হবে থ্রি লায়ন্সরা। যেখানে বড় হুমকি মনে করছেন পিএসজি তারকা এমবাপ্পেকে।

বড় কোন টুর্নামেন্টে দলকে টানা তৃতীয়বারের মতো সেমিফাইনালে নিয়ে যাওয়ার যে স্বপ্ন সাউথগেট দেখছেন, তাতে বড় যে বাঁধাটি তিনি দেখছেন সেটি সমাধানের উপায় এই মুহূর্তে কারো পক্ষে যে সম্ভব নয়, সেটি প্রমাণিত।

এমবাপ্পের বৈদ্যুতিক গতি ব্যালেটিক দক্ষতা এবং ক্লিনিক্যাল ফিনিশিংকে কিভাবে রোধ করবেন? এই প্রশ্নের উত্তর এর আগে খুঁজে পায়নি অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও পোল্যান্ডও। তাদেরকে উড়িয়ে দিয়ে দলকে কোয়ার্টার ফাইনালে নিয়ে যান এমবাপ্পে। গত রোববার শেষ ষোলর ম্যাচে এমবাপ্পের জোড়া গোলে ফ্রান্সের কাছে ৩-১ গোলে পরাজয়ের একটি সংক্ষিপ্ত বর্ণনা তুলে ধরেছেন পেল্যান্ডের ডিফেন্ডার ম্যাটি ক্যাশ।

তিনি এমবাপ্পে প্রসঙ্গে বলেন, ‘বাদ পড়ব নাকি কঠোর হব, তা আমি জানতাম না। যখন আমি তাকে শক্তভাবে প্রতিরোধ করার চেষ্টা করছিলাম তখন তিনি শুধু পেছনেই থাকলেন। কিন্তু যখন তিনি বল পান, থামেন এবং সরে যান তখন এতটা ক্ষিপ্রভাবে করেন যা এর আগে আমি কখনো দেখিনি। তিনি ভিন্ন লেভেলের খেলোয়াড়, তার গতি, মুভমেন্ট এবং ফিনিশিং সবকিছুতেই আপনি সেটি খুঁজে পাবেন।’

রাশিয়া বিশ্বকাপে শিরোপা জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এবমাপ্পে এই টুর্নামেন্টে সবচেয়ে ভয়ঙ্কর খেলোয়াড় হিসেবে আবির্ভূত হয়েছেন। ২৩ বছর বয়সি এই খেলোয়াড় ইতোমধ্যে কাতার বিশ্বকাপে চার ম্যাচে অংশ নিয়ে ৫ গোল করেছেন। বিশ্বকাপে এ পর্যন্ত সর্বমোট ৯ গোল করেছেন এমবাপ্পে। যার সুবাদে তিনি ক্রিস্টিয়ানো রোনালদোর চেয়ে এগিয়ে গেছেন এবং আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসির সহাবস্থানে পৌঁছে গেছেন।

এখন এমবাপ্পের ভয়ঙ্কর পরীক্ষার মুখোমুখি হবার সাউথগেট শিষ্যদের। এ প্রসঙ্গে ইংলিশ কোচ বলেন, ‘দেখুন, তিনি বিশ্বমানের একজন খেলোয়াড়, যিনি প্রতিনিয়ত প্রয়োজন অনুসারে নিজেকে উপস্থাপন করে চলেছেন। শীর্ষ খেলোয়ড়রা এমনটাই করেন। আর আমরা এই চ্যালেঞ্জটারই মুখোমুখি হতে চলেছি।’

এমবাপ্পে ও ওসমানে ডেম্বেলের গতি রোধ করার জন্য হ্যারি ম্যাগুয়েরেকে কাজে লাগানোয় সাউথগেটের এখন আসল মনোযোগ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে