এখনই ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের দামামা

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২২; সময়: ১০:০৮ am |
এখনই ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের দামামা

পদ্মাটাইমস ডেস্ক  সন্ধ্যা থেকে বিশ্বকাপের লম্বা সিরিয়ালে আজ কোনো এপিসোড নেই। দু’দিনের ডে-অফে ফিফা ভলান্টিয়ারের অনেকেই দোহার আউটিং সাইটগুলোতে যাওয়ার পরামর্শ দিচ্ছেন। কিন্তু মিডিয়া সেন্টারের বিদেশি সাংবাদিকদের তাতে খুব একটা আগ্রহ ধরা পড়ল না। সবাই বরং ব্যস্ত বিশ্বকাপের ক্যালেন্ডার কাটাকুটি করে এটা বের করতে- সেমিতে ব্রাজিল-আর্জেন্টিনা হলে ফাইনালে নিশ্চিতভাবেই ইউরোপ বনাম লাতিনের লড়াই চলবে।

মিডিয়া থেকে সমর্থক, ফিফার কর্মকর্তা থেকে মাঠের কর্মচারী- দোহা ধরেই নিয়েছে বিশ্বকাপের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচটি হতে যাচ্ছে সেমিফাইনালেই।

সে সম্ভাবনার কথা বলাও হয়েছিল ব্রাজিলের দানি আলভেজের কাছে। কোরিয়ার সঙ্গে ম্যাচের পর মিক্সড জোনে আসা দানি আলভেজের কাছে জানতে চাওয়া- তাহলে ব্রাজিল-আর্জেন্টিনার সেমিফাইনাল হচ্ছে, আপনারা তৈরি তো? উত্তর দিতে গিয়ে কৌশলী আলভেজ। ‘দেখুন, আগে আমাদের কোয়ার্টার ফাইনাল খেলতে হবে। সেখানে প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। আমাদের সমস্ত ভাবনা এখন সেই ম্যাচটি নিয়েই। তাছাড়া এটা বিশ্বকাপ টুর্নামেন্ট।

এখানে প্রতিপক্ষ বেছে নেওয়ার সুযোগ কারও সামনে থাকে না। আমরা শুধু তৈরি থাকি যে কোনো দলের বিপক্ষে নিজেদের ভালোটা উপস্থাপন করতে।’ দানি আলভেজ যতই এড়িয়ে যাওয়ার চেষ্টা করুন না কেন, বিশ্বকাপের ‘সুপার ফ্রাইডে’তেই কিন্তু ঠিক হয়ে যাবে কাঙ্ক্ষিত সেই লাতিন ক্ল্যাসিকো হচ্ছে কিনা?

সেমিতে যাওয়ার আগে অবশ্য দু’দলকেই কোয়ার্টারের হার্ডেল পার হতে হবে। শুক্রবার প্রথম কোয়ার্টারে ব্রাজিল নামবে ক্রোয়েশিয়ার বিপক্ষে। তার পর রাতে আর্জেন্টিনা মুখোমুখি হবে নেদারল্যান্ডসের। প্রি-কোয়ার্টারে দুটি দলের সামনেই ছিল এশিয়ার প্রতিপক্ষ। ব্রাজিল রীতিমতো তুড়ি মেরে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ম্যাচটি জিতে গেছে। আর অস্ট্রেলিয়াকে হারাতেও খুব একটা বেগ পেতে হয়নি আর্জেন্টিনার।

তবে নেদারল্যান্ডসের বিপক্ষে মেসিদের সেই কাজ যে সহজ হবে না, সেটা কিন্তু বুঝিয়ে দিচ্ছেন তাদের কোচ স্কালোনি। গতকাল দলকে অনুশীলন করিয়েছেন তিনি। কিন্তু সেখানেও সবার সঙ্গে নামতে পারেননি ডি মারিয়া। ডান পায়ের চোট থেকে সেরে উঠে নেদারল্যান্ডসের সঙ্গে খেলতে পারবেন কিনা নিশ্চিত নন। দলের গুরুত্বপূর্ণ ম্যাচে তাঁকে ভীষণভাবে নাকি চাচ্ছেন মেসি। হাতে এখনও তিনটি সেশন রয়েছে, টিম ম্যানেজমেন্ট নাকি আশা করছে এর মধ্যেই ম্যাচ ফিট পেয়ে যাবেন ডি মারিয়া।

এদিকে ব্রাজিল কাল নেমেছিল অনুশীলনে। ক্রোয়েশিয়াকে হালকা করে দেখার কোনো সুযোগ নেই তাদের কাছে। ‘পরের রাউন্ডে কী হবে, কাদের সঙ্গে খেলতে হবে- তা নিয়ে আমরা মোটেই ভাবছি না। আমাদের সামনে কোয়ার্টার ফাইনাল। সেখানে ক্রোয়েশিয়া কিন্তু ইউরোপের শক্তিশালী দল। গত বিশ্বকাপেও তারা রানার্সআপ হয়েছিল। আগের ম্যাচে জাপানের সঙ্গে টাইব্রেকে জিতেছে তারা।

সব মিলিয়ে বেশ গোছানো দল এই ক্রোয়েশিয়া। তবে আমরাও জানি, লক্ষ্যে পৌঁছাতে হলে শক্তিশালী দলগুলোকে হারিয়েই আপনাকে এগিয়ে যেতে হবে।’ ব্রাজিলের রিচার্লিসন বুঝিয়ে দিয়েছেন অযথা সেমিফাইনালের চাপ নিতে চান না তাঁরা। তবে শেষবার ২০২১ সালের কোপা আমেরিকা ফাইনালে এই চাপ নিতে গিয়েই আর্জেন্টিনার কাছে হেরেছিল তারা। এবার যদি সেমিতে দেখাও হয়ে যায়, তাহলেও প্রত্যাশার চাপ থেকে বের হতে চাইবেন তাঁরা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে