জমজমাট লড়াইয়ের অপেক্ষায় স্পেন-মরক্কো

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২; সময়: ১০:৫৫ am |
খবর > খেলা
জমজমাট লড়াইয়ের অপেক্ষায় স্পেন-মরক্কো

পদ্মাটাইমস ডেস্ক : ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের চ্যাম্পিয়ন ‘লা রোজা’ খ্যাত স্পেন। অন্যদিকে ২০১২ ফিফা আরব কাপ চ্যাম্পিয়ন ‘দ্য এটলাস লায়ন্স’ খ্যাত দল মরক্কো। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে চলমান ফুটবল বিশ্বকাপের শেষ আটে উঠার লড়াইয়ে আজ মাঠে নামছে এই দুই দল। কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় কোয়ার্টারের টিকিট হাতে পেতে লড়বে ইউরোপ ও আফ্রিকার এই দুই দেশ।

শক্তিশালী ক্রোয়েশিয়া ও বেলজিয়ামকে পেছনে ফেলে ‘এফ’ গ্রুপের সেরা দল হিসেবে নক আউট পর্ব খেলতে এসেছে মরক্কো। অন্যদিকে ‘ই’ গ্রুপে ‘এশিয়ার পাওয়ার হাউজ’ খ্যাত জাপানের পর দ্বিতীয় স্থানে থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছে স্পেন।

র‌্যাঙ্কিংয়ে স্পেনের থেকে ১৫ ধাপ পিছিয়ে মরক্কো। তবে ধারাবাহিক ভালো খেলা দলটি স্প্যানিশদের থেকে বেশ আত্মবিশ্বাসী। যেখানে লুইস এনরিকের স্পেন গ্রুপ পর্বে এক ম্যাচ হেরে দ্বিতীয় পর্বে এসেছে, সেখানে গ্রুপ পর্বে কোন ম্যাচেই হারেনি মরক্কো। তাই আজকের ম্যাচে আফ্রিকার এই দলটি আন্ডারডগ হিসেবে মাঠে নামায় থাকবে না কোনো বাড়তি চাপ। উল্টো এই চাপটা বেশি থাকবে সার্জিও বুসকেটসের দলের ওপরেই।

এখন পর্যন্ত আন্তর্জাতিক ফুটবলে এই দুই দল মুখোমুখি হয়েছে তিনবার। যার দুইটিতে জয় স্পেনের। অন্যদিকে জয়হীন মরক্কো। তাছাড়াও বিশ্বকাপের মূলপর্বে এই দুইদলের একমাত্র লড়াইয়ে শেষ হাসি হাসেনি কেউ। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের সেই ম্যাচে শেষ মুহূর্তের গোলে মরক্কোর বিপক্ষে কোনোমতে হার এড়িয়েছিল স্পেন। তাই আজকের ম্যাচে যে দল জিতবে, তারাই বিশ্বকাপের হেড টু হেডের পরিসংখ্যানে এগিয়ে যাবে।

বেলজিয়ামের বিপক্ষে ম্যাচের আগে মরক্কোর গোলরক্ষক কিছুটা অস্বত্বি বোধ করায় শেষ মুহূর্তে বাদ পড়েন দল থেকে। তবে পরের ম্যাচেই কানাডার সঙ্গে পুরো ৯০ মিনিট মাঠে ছিলেন তিনি। তাছাড়াও রাইটব্যাক আচরাফ হাকিমি ইনজুরি থেকে ফিরে আসায় আফ্রিকার দলটি বেশ উজ্জীবিত।

অন্যদিকে টিকি-টাকা ফুটবল খেলা লুইস এনরিকের দলের মাঝমাঠ বেশ শক্তিশালী। তবে মরক্কোর বিপক্ষে আজকের ম্যাচ নিয়ে সতর্ক এই স্প্যানিশ কোচ। ম্যাচের আগে গণমাধ্যম কর্মীদের তিনি বলেন, ‘কোনো দলই ছোট ছোট পাসে আমাদের মাঠে ফুল ফোটাতে দেবে না। তাই আজকের ম্যাচে লং পাসে খেলার ভাবনা আছে আমাদের’।

স্পেনের সম্ভাব্য একাদশ

সিমন, আলভা, লাপোর্ত, কারভাহাল, পেদ্রি, বুসকেটস, গাবি, ওলমো, মোরাতা, তরেস।

মরক্কোর সম্ভাব্য একাদশ

বোনো, মাজরায়োয়ি, সাইস, অগার, হাকিমি, সাবিরি, আমরাবাত, ওনাহি, বোফাল, এন-নেসেইরি, জিয়েস।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে