বাঘায় পদ্মা নদীতে ড্রেজিং কাজের উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২; সময়: ৯:২০ pm |
বাঘায় পদ্মা নদীতে ড্রেজিং কাজের উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, বাঘা : রাজশাহীর বাঘা ও চারঘাটের পদ্মা নদীর বামতীরের স্থাপনাসহ নদী ভাঙ্গন হতে রক্ষা প্রকল্পের ড্রেজিং কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি বলেছেন, ড্রেজিং শিল্প নদী অর্থনীতির নতুন দিগন্ত। বর্তমানে প্রকল্প ভিত্তিক নদী ড্রেজিং কার্যক্রম চলছে। তার ধারাবাহিকতায় ড্রেজিং কার্যক্রম শুরু হলো।

নদীর পানি যখন কমে যায় তখন চর পড়ে বা অন্যান্য কারণে পানি বেড়ে গেলে ভাঙ্গন শুরু হয়। দুইটি সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। একটি হলো নদী কেন্দ্রিক অর্থনৈতিক বিষয়গুলো ফলপ্রসূ করা আর দ্বিতীয়টি হলো প্রাকৃতিক দুর্যোগ থেকে জনজীবন ও সম্পদকে রক্ষা করা। ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারী জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এর সভায় প্রধানমন্ত্রীর সহযোগিতায় পদ্মায় বাঁধ নির্মান কাজের প্রকল্প অনুমোদন হয়। তাই নদীর প্রবাহ ঠিক রাখতে ড্রেজিংয়ের পরিকল্পনার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। ২০০৮ সালে এমপি নির্বাচিত হওয়ার পর থেকে এলাকার মানুষকে কিভাবে পদ্মার ভাঙন থেকে বাঁচানো যায়, সেই চিন্তা থেকে কাজ করেছি। আ’লীগের উন্নয়ন এলাকায় চির জীবন সাক্ষী হয়ে থাকবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, বিএনপি দিয়ে রাষ্ট্র চলবে না। মিথ্যাচার আর দূর্নীতি কিভাবে করতে হয়, সেটাতে পিএইচডি ডিগ্রী অর্জন করেছে বিএনপি। দূর্নীতির কারনে দলীয় প্রধানসহ তাদের দলের বড় বড় নেতারা আইনীভাবে সাজাপ্রাপ্ত হয়েছে। অনেকেই মুচলেকা দিয়ে দেশ ত্যাগ করে সরকাররের বিরুদ্ধে যড়যন্ত্র করছে।

শনিবার (৩ ডিসেম্বর) দুপুরে রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে উপজেলার পাকুড়িয়া ইউনিয়নের গোকুলপুর ঘাট এলাকায় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলাম শেখ।

উপজেলা আওয়ামলী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক কবীরের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের উত্তর-পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী জহিরুল ইসলাম,তত্ববধায়ক প্রকৌশলী শফিকুল ইসলাম,চারঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান ফকরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল। অনান্যর মধ্য বক্তব্য রাখেন জাতীয় পার্টির নেতা শামসুদ্দিন রিন্টু, পাকুড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের আহবায়ক আবদুর রহমান। উপস্থিত ছিলেন,বাঘা থানার ওসি সাজ্জাদ হোসেন, পাকুড়িয়া ইউনিয়ন আ’লীগের যুগ্ম আহবায়ক সামিউল হাসান নয়ন প্রমুখ।

তত্ববধায়ক প্রকৌশলী শফিকুল ইসলাম জানান, উপজেলায় ২৮ কিলোমিটার পদ্মানদী রয়েছে। নদীর বাম তীরের স্থাপনাসমূহ ভাঙন হতে রক্ষার জন্য ৭২২ কোটি ২৪ লাখ টাকার প্রকল্প অনুমোদন হয়। আলাইপুর থেকে চকরাজাপুর ইউনিয়নের লক্ষীনগর পর্যন্ত ১২.১ কিলোমিটার পদ্মা নদীর ড্রেজিং কাজ রয়েছে।

মীরগঞ্জ ও গোকুলপুর এবং চারঘাট উপজেলার ইউসুফপুর ও রাওথা এলাকায় ৪.৩ কিলোমিটার নদীতীর প্রতিরক্ষা এবং বাঘা উপজেলার আলাইপুর এলাকায় ১ কিলোমিটার বিকল্প বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ, ৮০০ মিটার নদীতীর প্রতিরক্ষা পুনর্বাসনের ৭০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে