প্রতিবন্ধী জনগোষ্ঠী বোঝা নয়, তারা সমাজেরই অংশ : এমপি ফিরোজ কবির

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২; সময়: ৩:২৯ অপরাহ্ণ |
প্রতিবন্ধী জনগোষ্ঠী বোঝা নয়, তারা সমাজেরই অংশ : এমপি ফিরোজ কবির

নিজস্ব প্রতিবেদক, সুজানগর : পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির বলেছেন, প্রতিবন্ধী জনগোষ্ঠি বোঝা নয়, তারা সমাজেরই অংশ। তাদেরকে পিছিয়ে রেখে টেকসই উন্নয়ন সম্ভব নয়। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর প্রতিবন্ধী জনগোষ্ঠির জীবন বদলে গেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা নিশ্চিতকল্পে বহুমাত্রিক এবং নিবিড় কার্যক্রম বাস্তবায়ন করছে। শনিবার(৩ ডিসেম্বর) পাবনার সুজানগরে ৩১তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস-২০২২ উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, প্রতিবন্ধীরা যেন সমাজের সাধারণ আর দশটা মানুষের মতোই সব নাগরিক সুবিধা নিয়ে সমানতালে এগিয়ে যেতে পারে, সেজন্য সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগ এবং ব্যক্তিগতভাবে সবাইকে এগিয়ে আসতে হবে।

সবার সমন্বিত উদ্যোগেই প্রতিবন্ধী জনগোষ্ঠীর সমঅধিকার নিশ্চিত হবে। এর ফলে সমাজে পিছিয়ে পড়া এ জনগোষ্ঠি যেমন উপকৃত হবে, তেমনই দেশ আরও অনেক এগিয়ে যাবে।

সুজানগর উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে এবং উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন ও পৌর মেয়র রেজাউল করিম রেজা। স্বাগত বক্তব্য দেন উপজেলা সমাজসেবা অফিসার জিল্লুর রহমান।

‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপ, প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’এই প্রতিপাদ্যকে সামনে রেখে উপজেলা পরিষদ হলরুমে আন্তর্জাতিক এবং জাতীয় প্রতিবন্ধী দিবসের অনুষ্ঠানে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাজমুল হুদা, ভাঁয়না ইউপি চেয়ারম্যান আমিন উদ্দিন, সুজানগর প্রেসক্লাবের সভাপতি ও মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহজাহান আলী, সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক যুগান্তরের উপজেলা প্রতিনিধি এম এ আলিম রিপন, বাংলাদেশ আওয়ামীলীগ সুজানগর পৌর শাখার সভাপতি ফেরদৌস আলম ফিরোজ, শিক্ষক আব্দুল আলিম সহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রতিবন্ধীদের জন্য সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার তরিকুল ইসলাম বলেন, সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সকল ধরণের প্রতিবন্ধী ব্যক্তির জন্য ভাতার ব্যবস্থা রয়েছে। অতীতে অভিভাবকরা তার প্রতিবন্ধী সন্তানকে আড়াল করে রাখতো। এখন কিন্তু সেই অবস্থাটা নেই।

বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিমাসে ৮৫০ টাকা করে ভাতা দিচ্ছে। এছাড়া মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিবন্ধী শিক্ষার্থীদের ৬০০ টাকা থেকে ১৩৫০ টাকা করে ভাতা দিচ্ছে। একই সঙ্গে অটিজমের চিকিৎসার জন্য প্রত্যেককে প্রতি বছর টাকা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, প্রতিবন্ধীরাও সমাজের অংশ এবং সমমর্যাদার নাগরিক। এই বোধটা সবার মধ্যেই থাকতে হবে। শেষে উপজেলার ভাঁয়না ইউনিয়নের সাহাপুর গ্রামের বাসিন্দা প্রতিবন্ধী আব্দুল হাকিমকে ক্ষুদ্র ঋণ হিসেবে ৩০ হাজার টাকা এবং তাঁতিবন্দ ইউনিয়নের বাড়ইপাড়া গ্রামের বাসিন্দা প্রতিবন্ধী জামাল উদ্দিনকে ২০ হাজার টাকার সুদমুক্ত ঋণ বিতরণ করা হয়।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে