ফোল্ডিং আইফোন কবে আসবে জানা গেল

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২; সময়: ৯:৫৩ am |
ফোল্ডিং আইফোন কবে আসবে জানা গেল

পদ্মাটাইমস ডেস্ক : স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো এখন ফোল্ডেবল ডিসপ্লের দিকে ঝুঁকছে। এরই ধারাবাহিকতায় বাজারে এসেছে বিভিন্ন মডেলের ফোল্ডিং ফোন। এবার অ্যাপল ফোল্ডিং আইফোন তৈরির উদ্যোগ নিয়েছে। ২০২৪ সালে বাজারে আসবে এই ফোন।

ফোল্ডিং ফোনের দুনিয়ায় ইতিমধ্যেই আধিপত্য কায়েম করেছে স্যামসাং। দীর্ঘদিন ধরে কানাঘুষো চললেও এখনও ফোল্ডিং আইফোন বাজারে আনতে পারেনি অ্যাপল। সব ঠিক থাকলে ২০২৪ সালে লঞ্চ হতে পারে আইফোন ফ্লিপ।

অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও এই তথ্য জানিয়েছিলেন। যদিও এই বিষয়ে সংস্থার তরফ থেকে এখনও কোনও রকম উচ্চবাচ্য করা হয়নি। তবে ইন্টারনেটে নিয়মিত ফোল্ডিং আইফোন নিয়ে একাধিক তথ্য ফাঁসের দাবি করা হচ্ছে। সেখানে এই ফোনের সম্ভাব্য ফিচার ও স্পেসিফিকেশন জানা সম্ভব হয়েছে।

অ্যাপল বিশ্লেষক মিং-চি কুও জানিয়েছেন ২-২৪ সালে লঞ্চ হতে পারে আইফোন ফ্লিপ। এটাই কোম্পানির প্রথম ফোল্ডিং ফোন হতে পারে বলে মনে করা হচ্ছে। কেউ কেউ আবার বলছেন ২০২৩ সালে আইফোন ১৫ সিরিজের সঙ্গেই বাজারে আসতে পারে আইফোন ফ্লিপ। তবে নয়া ফোন সম্পর্কে এখনও মুখ খোলেনি মার্কিন টেক জায়েন্ট কোম্পানিটি।

কেমন হবে ফোল্ডিং আইফোন-

আইফোন ফ্লিপে একটি ফোল্ডেবল ডিসপ্লে ব্যবহার হবে। এলসিডি অথবা ওলিড ডিসপ্লে ব্যবহার করতে পারে। যদিও ডিসপ্লের সাইজ সম্পর্কে কোনও তথ্য এখনও জানা যায়নি। এদিকে একই সঙ্গে আরও একটি ফোল্ডেবল আইফোন লঞ্চ করতে পারে অ্যাপল। সেই ফোনে থাকতে পারে ৮ ইঞ্চির ডিসপ্লে। যা প্রায় আইপ্যাড মিনির ডিসপ্লের সমান।

আইফোন ফ্লিপের সম্ভাব্য ডিজাইন-

অ্যাপলের ফোল্ডিং আইফোনে স্যামসাংয়ের গ্যালাক্সি জেড ফ্লিপের মতো ডিজাইন থাকতে পারে। মটো রেজর সিরিজেও এই ডিজাইন দেখা গিয়েছিল। ইতিমধ্যেই এই ডিজাইনের পেটেন্ট ফাইল করেছে অ্যাপল। ২০২০ সালে প্রথম এই পেটেন্ট ফাইলিংয়ের খবর সামনে আসে।

অ্যাপেলের পক্ষ থেকে এই ফোনের কোনও ছবি প্রকাশ করা না হলেও বিভিন্ন ডিজাইন নিজের কল্পনা ব্যবহার করে আইফোন ফ্লিপের ডিজিটাল রেন্ডার তৈরি করে তা অনলাইনে প্রকাশ করেছেন। কেউ কেউ আবার বলছেন আইফোন ফ্লিপ নয়। আইফোন এয়ার নামে বাজারে আসবে এই ফোন।

ফোল্ডিং আইফোনের দাম-

ডিভাইসটি বাজারে আসলে এর সম্ভাব্য দাম হতে পারে ২০০০ মার্কিন ডলার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে