রাজশাহীর পরিবহন ধর্মঘট মালিক-শ্রমিক কারও নয় : বিএনপি

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২; সময়: ১০:০১ pm |
রাজশাহীর পরিবহন ধর্মঘট মালিক-শ্রমিক কারও নয় : বিএনপি

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের যুগ্ম মহাসচিব ও বিএনপির চেয়ারপার্সনের বিশেষ সহকারী শিমুল বিশ্বাস বলেছেন, সারা দেশে বিএনপির গণসমাবেশ ঘিরে যে পরিবহন ধর্মঘট হচ্ছে, তা সরকারের চাপিয়ে দেয়া। এ ধর্মঘটে মালিক-শ্রমিক ও দেশের মানুষ ক্ষতিগ্রস্ত। দেশের মানুষ এতে দুর্ভোগে পড়েছে। এই ধর্মঘট মালিক-শ্রমিক কারও নয়, এটা সরকারের চাপিয়ে দেয়া এবং সাজানো ধর্মঘট।

সোমবার বিকেলে রাজশাহী নগরের মালোপাড়ায় বিএনপি কার্যালয়ের সামনে বিএনপিপন্থী পরিবহন শ্রমিকদের আয়োজিত বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন তিনি। ১ ডিসেম্বর থেকে রাজশাহী বিভাগে পরিবহন ধর্মঘট ডাকার প্রতিবাদে রাজশাহীর ‘পরিবহন শ্রমিকবৃন্দ’-এর ব্যানারে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়। সমাবেশের আগে বিক্ষোভ মিছিল বের করে কয়েকটি রাস্তা ঘুরে পুনরায় কার্যালয়ের সামনে শেষ করে।

মহাসড়কে অবৈধ যানবাহন চলাচল বন্ধ করাসহ ১০ দফা দাবিতে ১ ডিসেম্বর থেকে রাজশাহী বিভাগে ধর্মঘটের ঘোষণা দিয়েছে পরিবহন মালিক সমিতি। বিএনপির নেতারা বলছেন, ৩ ডিসেম্বর রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশে বড় জমায়েত বাধাগ্রস্ত করতে এই ধর্মঘট ডাকা হয়েছে।

এই ধর্মঘটের প্রতিবাদে আয়োজিত বিক্ষোভ সমাবেশে শিমুল বিশ্বাস আরও বলেন, কোনো রাজনৈতিক দলের কর্মসূচি ঠেকাতে এ ধরনের ধর্মঘট পৃথিবীর নজিরে নেই। বাংলাদেশে শেখ হাসিনা সরকার এই কুনজির স্থাপন করেছে। এ ধরনের ধর্মঘটের বিরুদ্ধে রাজশাহীতে তাৎক্ষণিক প্রতিবাদ মিছিল হলো। এ ধর্মঘটের বিরুদ্ধে অচিরেই গণপ্রতিরোধ হবে আওয়ামী লীগের বিরুদ্ধে। জনগণের পক্ষ থেকে সেই আন্দোলনের সূচনা করেছে রাজশাহীর মানুষ।

এই পরিবহন ধর্মঘটকে গণতন্ত্র বিনষ্টকারী উল্লেখ করে শিমুল বিশ্বাস বলেন, ধর্মঘটের বিরুদ্ধে রাজশাহীর পরিবহন শ্রমিকেরা তার কাছে দেখা করতে এসেছিলেন। ১ ডিসেম্বর থেকে ডাকা ধর্মঘটের তারা প্রতিবাদ জানিয়েছেন। বাধা না দিলে মালিক-শ্রমিকেরা গাড়ি চালাতে চান।

তিনি বলেন, ধর্মঘট দিয়ে দেশের ক্ষতি করে কী লাভ। মানুষ তো ঠেকাতে পারছে না। তিন-চার দিন আগে থেকে মানুষ আসছে। রাজশাহীতেও তা-ই হবে। এ বিষয়ে সরকারের বোধোদয় হোক। সরকার পরিবহন মালিক, শ্রমিক ও দেশবাসীকে ক্ষতিগ্রস্ত আর না করুক।

বিক্ষোভ মিছিল ও সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, জেলা বিএনপির আহ্বায়ক আবু সাইদ চাঁদ প্রমূখ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে