বিশ্বকাপে আবার এশিয়ার রূপকথা

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২; সময়: ৮:৩৫ pm |
বিশ্বকাপে আবার এশিয়ার রূপকথা

পদ্মাটাইমস ডেস্ক : বিশ্বকাপে আবার ফিরে এসেছে এশিয়া দেশের রূপকথা। সৌদি আরব, জাপানের পর এবার ইরান। গ্যারেথ বেলের দেশ ওয়েলসকে বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে ২-০ গোলে হারিয়ে দিল তারা।

এর আগে বক্সের অনেক বাইরে এসে ইরানের মেহেদি তারেমিকে লাথি মারার কারণে লাল কার্ড খেয়ে মাঠের বাইরে চলে যেতে হয় ওয়েলসের গোলরক্ষক ওয়েইন হেনেসিকে। আর এ সুযোগ কাজে লাগায় ইরান। গোল করলেন রুজবে চেশমি এবং রামিন রেজিয়ান। দু’টি গোলই হয়েছে অতিরিক্ত সময়ে।

একের পর এক আক্রমণ করে ইরান নাটকীয়ভাবে ম্যাচটি জিতে নেয় ইনজুরির সময়ের অষ্টম ও একাদশ মিনিটে দুটি গোল করে। নিশ্চিত ড্রয়ের দিকে হেলে পড়া ম্যাচটি থেকে ইরান পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।

এদিকে ম্যাচের আগেই নজির গড়ে ফেলেন গ্যারেথ বেল। ক্রিস গুন্টারকে টপকে ওয়েলসের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে খেলার নজির গড়লেন তিনি (১১০)। শুরুটা ভাল করে ওয়েলই। ১২ মিনিটের মাথায় কিফার মুর ইরানের গোল লক্ষ্য করে শট নেন। ডান দিক দিয়ে পাস বাড়িয়েছিলেন রবার্টস। তবে মুরের শট সরাসরি হোসেন হোসেইনির হাতে যায়।

ম্যাচের গতির বিপরীতে আক্রমণ করে হঠাৎই গোল করে দেয় ইরান। নিজেদের অর্ধে বল ক্লিয়ার করে সতীর্থকে পাস বাড়িয়েছিলেন রবার্টস। তার থেকে বল কেড়ে নেন গোলিজাদেহ। সর্দার আজমুনের সঙ্গে পাস খেলে আক্রমণে উঠতে থাকেন। একদম শেষে পাস বাড়ান আজমুনকে। আজমুনের সামনে সুযোগ ছিল নিজেই শট নেওয়ার।

কিন্তু তিনি গোলিজাদেহকে পাস দিতে যান। গোলিজাদেহ বল জালে জড়ালেও সাদা চোখেই বোঝা গিয়েছিল তিনি অফসাইড। রেফারি ভার-এর সঙ্গে কথা বলে গোল বাতিল করে দেন।

এর পর দু’দলই একে অপরকে আক্রমণ করতে থাকে। কিন্তু কেউই গোলের মুখ খুলতে পারছিল না। শেষ দিকে নুরুল্লাহির পাস থেকে আজমুন আবার গোল করার সুযোগ পেয়েছিলেন। তবে কাজে লাগাতে পারেননি। তবে আজমুনকে নামানোয় এ দিন ইরানের আক্রমণ ভাগ অনেক শক্তিশালী হয়েছে।

১০ জনের ওয়েলসের বিরুদ্ধে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে আক্রমণের ধারও বাড়িয়ে দিয়েছিল ইরান। ইনজুরি সময়ের অষ্টম মিনিটে বক্সের বেশ বাইরে থেকে চোখ ধাঁধানো এক শটে প্রথম গোল করেন রোজবেহ চেশমি। তিন মিনিট পর দ্বিতীয় গোল করেন রামিন রেজাইন।

এশিয়ার অন্য তিন দেশ সৌদি আরব, জাপান ও কোরিয়া যখন চমক দেখিয়ে বিশ্বকাপ শুরু করেছে, সেখানে ইরান ছিল পুরোটাই ব্যাকফুটে। প্রথম ম্যাচে বড় ব্যবধানে হারের পর তারাও এবার ঘুরে দাঁড়ালো দুর্দান্তভাবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে