নর্থ বেঙ্গল সুগার মিলের মাড়াই মৌসুমের উদ্বোধন

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২; সময়: ৭:০১ pm |
নর্থ বেঙ্গল সুগার মিলের মাড়াই মৌসুমের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, লালপুর : নাটোরের লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেডের ৯০তম ২০২২-২৩ আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করেছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ন। শুক্রবার (২৫ নভেম্বর) দুপুর আড়াই টায় মিলের সুগার কেইনে আখ নিক্ষেপ করে এবছরের মাড়াই মৌসুমের উদ্বোধন করেন তিনি।

পরে সুগার কেইন চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বেই বাংলাদেশ এখন উন্নয়নের মহাসড়ক ধরে সমৃদ্ধির পথে দ্রুত এগিয়ে যাচ্ছে। বিগত দশ বছরে সামষ্টিক অর্থনীতির কিছু মৌলিক এলাকায় বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। দেশ গড়ার দিকে নজর দিয়ে তিনি চিনি শিল্পকে নতুন করে সাজানোর জন্য জোর দিয়েছেন। চিনি শিল্পের উন্নয়নে সরকার ইতোমধ্যে বেশ কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, নাটোর-৪ আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস, নাটোর-১ আসনের সাংসদ শহিদুল ইসলাম বকুল, শিল্প সচিব জাকিয়া সুলতানা প্রমূখ।

চিনিকল সূত্রে জানা যায়, এ বছর মিলের নিজস্ব ৫৭৫ একরসহ প্রায় ২৪ হাজারএকর জমিতে আখ চাষ হয়েছে। চলতি মৌসুমে ১৪৬ কর্মদিবসের লক্ষ্যমাত্রায় ২ লাখ ৪০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ১৭ হাজার ২৮০ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা ৭.২ ভাগ। গত মৌসুমে লোকসান হয়েছে প্রায় ৬৫ কোটি টাকা। মিল এলাকায় প্রতিদিন ১৫৭টি অবৈধ পাওয়ার ক্রাশারে ৬২৮ মেট্রিক টন আখ মাড়াই হচ্ছে। যার ফলে মিলের লক্ষ্যমাত্রা অর্জনে শঙ্কা রয়েছে।

এবিষয়ে উত্তরবঙ্গ চিনিকল আখচাষি সমিতির সভাপতি অধ্যক্ষ ইব্রাহিম খলিল বলেন, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলেও প্রায় মাস দেরিতে মাড়াই শুরু করায় রবিশস্য আবাদের জন্য জমি তৈরির জন্য চাষিরা অবৈধ ক্রাশারে আখ দিতে বাধ্য হয়েছেন।

মিলের ব্যবস্থাপনা পরিচালক আনিসুল আজম বলেন, চলতি রোপন মৌসুমে চাষিদের উৎসাহিত করে রেকর্ড পরিমাণ জমিতে আখ রোপনের উদ্যোগ নেওয়া হয়েছে। মিলের নিজস্ব খামারগুলো লাভের মুখ দেখতে শুরু করেছে। আখ চাষিসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা পেলে চিনিকলটি আবার লাভের মুখ দেখবে বলে জানান তিনি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে