রাবির আবাসিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ ওয়াশরুম সুবিধা

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২; সময়: ১০:০৯ am |
রাবির আবাসিক প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বিশেষ ওয়াশরুম সুবিধা

নিজস্ব প্রতিবেদক, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১৭টি হলের নিচ তলায় বিশেষ চাহিদা সম্পন্ন (প্রতিবন্ধী) শিক্ষার্থীদের জন্য আলাদা ওয়াশরুম নির্মাণ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) হল প্রাধ্যক্ষ পরিষদের এক সভায় এ সিদ্ধান্তের অনুমোদন হয়েছে বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ড. সুজন সেন। এ বিষয়ে দ্রুত কাজ শুরু করতে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলীর কাছে চিঠিও পাঠানো হয়েছে বলে জানান তিনি।

সভা সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধী শিক্ষার্থীদের বিভিন্ন অসুবিধার কথা চিন্তা করে বিশেষ সুবিধা সম্পন্ন ওয়াশরুম নির্মাণ করার জন্য প্রাধ্যক্ষ পরিষদে প্রস্তাব উত্থাপন করেন প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ড. সুজন সেন। পরে বিষয়টিকে গুরুত্ব বিবেচনায় সর্বসম্মতিক্রমে প্রাধ্যক্ষ পরিষদ অনুমোদন করেন।

আরও জানা যায়, প্রতিটি হলের নিচ তলায় একটি করে আধুনিক ওয়াশরুম নির্মাণ করা হবে। সেখানে বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য হাইকমোড, টাইলস সুবিধাসহ আরও বিশেষ সুবিধা থাকবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়। এ ওয়াশরুম শুধু প্রতিবন্ধী শিক্ষার্থীরাই ব্যবহার করতে পারবে। দ্রুত সময়ের মধ্যেই কাজ শুরু করতে প্রধান প্রকৌশলীর কাছে অনুলিপি পাঠানো হয়।

রাবির ফিজিক্যালি-চ্যালেঞ্জড ডেভলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) শাখার সাধারণ সম্পাদক মো সাকিল আহমেদ জানান, একজন তীব্র প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য সাধারণ ওয়াশরুম ব্যবহার করা কষ্টসাধ্য। তাই তাদের জন্য আলাদা ওয়াশরুম নির্মাণ করার ফলে অন্যের ওপরে নির্ভর করতে হবে না। বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রতিবন্ধী শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির পাশাপাশি তাদের প্রতিটা বিষয় খুব নিখুঁতভাবে পর্যবেক্ষণ ও সহজলভ্য করে দিচ্ছে। রাবি প্রশাসনের এমন উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই।

পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ড. সুজন সেন বলেন, ‘প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রতিটি হলের নিচ তলায় রুম বরাদ্দের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বলা আছে। তাদের জন্য নিচ তলায় রুম বরাদ্দ থাকায় নিচ তলায় আলাদা ওয়াশরুম নির্মাণের সিদ্ধান্ত নেন প্রাধ্যক্ষ পরিষদ। অনেক প্রতিবন্ধী শিক্ষার্থী আছেন তাদের সাধারণ শিক্ষার্থীদের ওয়াশরুম ব্যবহার করতে অসুবিধা হয়। তাদের কথা চিন্তা করেই আমাদের এ সিদ্ধান্ত।’

তিনি আরও বলেন, ‘প্রাধ্যক্ষ পরিষদের সভায় সিদ্ধান্ত নম্বর ০৬ এটি অনুমোদন হয়েছে। আমরা বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলীর কাছে ইতোমধ্যে চিঠি পাঠিয়েছি এবং দ্রুত কাজ শুরু করার আহ্বান জানিয়েছি। এ ওয়াশরুম নির্মাণের ফলে প্রতিবন্ধী শিক্ষার্থীদের কষ্ট কিছুটা হলেও লাঘব হবে বলে আশাবাদী এ আহ্বায়ক।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ বলেন, ‘আমরা হল প্রাধ্যক্ষ পরিষদ থেকে চিঠি পেয়েছি। এখন উপাচার্যের অনুমোদন পেলেই আমরা ওয়াশরুম নির্মাণের কাজ শুরু করবো।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা এম তারেক নূর জানান, বিশ্ববিদ্যালয় প্রশাসন শুরু থেকেই প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য কাজ করে যাচ্ছে। প্রতিটি হলের নিচ তলায় তাদের জন্য সিট সংরক্ষণ করা আছে। এরই অংশ হিসেবে হলের নিচ তলায় তাদের সুবিধার জন্য উন্নত মানের ওয়াশরুম নির্মাণ করা হবে এবং দ্রুত কাজ শুরু হবে বলে তিনি জানান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে