রামেবি ও নেদারল্যান্ডের ইরাসমাস বিশ্বিবিদ্যালয়ের সাথে চুক্তি স্বাক্ষর

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২; সময়: ৮:০১ pm |
রামেবি ও নেদারল্যান্ডের ইরাসমাস বিশ্বিবিদ্যালয়ের সাথে চুক্তি স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাথে নেদারল্যান্ডের প্রখ্যাত ইরাসমাস বিশ্ববিদ্যালয়ের সাথে এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আজ বুধবার সকাল ১১টায় রামেবির অস্থায়ী কার্যলয়ে উপাচার্যের নিজ দপ্তর কক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর উপলক্ষে নেদারল্যান্ডের একটি প্রতিনিধি দল বুধবার রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় পরিদর্শনে আসেন।

চুক্তির মূল বিষয়বস্তু ছিলো, দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নার্স ডাক্তারদের প্রশিক্ষণ গবেষণা ও স্নাতকোত্তর কোর্স সমূহের পড়ালেখা ও থাকার সুযোগ সৃষ্টি, টেকনোলজি মানব সম্পদ বিনিময়ে ব্যবস্থা করা । ঐ বিশ্ববিদ্যালয়ের ডাক্তার , শিক্ষকরা এখানে আসবেন এবং এখানের শিক্ষ, নার্সরা ইরাসমাস বিশ্ববিদ্যালয়ে যাবার সুযোগ পাবেন। ইরাসমাসের প্রতিনিধি দল এসব বিষয়কে লক্ষ্য রেখেই মূলত রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন এর সাথে সাক্ষাত করেন।

সাক্ষাত শেষে মেডিকেল বিশ্ববিদ্যালয় সূত্রে জানানো হয়, যৌথ কার্যক্রম পরিচালনা করা ও নার্সদের প্রশিক্ষণ কর্মসূচি চালু করার বিষয়ে আলোচনা হয়েছে। রামেবির অধীনে সকল সরকারী নার্সিং কলেজের শিক্ষকরা আগামী ২৬-২৮ নভেম্বর সিরাজগঞ্জের জাহানারা নার্সিং কলেজে প্রশিক্ষণে অংশ নেবেন এবং ইরাসমাস বিশ্ববিদ্যালয় থেকে আগত প্রতিনিধি দল তাদের প্রশিক্ষণ দিবেন।

এ বিষয়ে রামেবি উপাচার্য বলেন, এই চুক্তির মাধ্যমে সবচেয়ে বেশি লাভবান হবে আমাদের ডাক্তার ও নার্সবৃন্দ। ইউজিসি থেকে ইতোমধ্যে প্রশিক্ষণের অনুমোদন দেয়া হয়েছে। এই চুক্তির ফলে শিক্ষকদের গবেষণা, ডাক্তার ও নার্সদের কার্যক্রম আরো গতিশীল ও বর্হিবিশ্বের ন্যায় উন্নত সেবাদান করতে সক্ষম হবে বলে আমরা মনে করছি।

নেদারল্যান্ডের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন, ইরাসমাস মেডিকেল সেন্টারের ব্যবস্থাপক লেইস বেথ। এছাড়াও প্রতিনিধি দলে ছিলেন ডা: প্রাট্রিসিয়া, ডা: মার্টিন, এবং নার্সিং শিক্ষক ইলস। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রামেবি উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রামেবির প্রিভেন্টিভ এন্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা: মোহা: জাওয়াদুল হক।

এ সময় উপস্থিত ছিলেন রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক ডা. আনোয়ারুল কাদের, ডা. মো: জাকির হোসেন খোন্দকার, পরিচালক ( অ.হি.), পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিব, কলেজ পরিদর্শক অধ্যাপক ডা. মোহাম্মদ মোসাদ্দেক হোসেন, উপাচার্য মহোদয়ের একান্ত সচিব (ভারপ্রাপ্ত) মো: ইসমাঈল হোসেন, উপ-রেজিস্ট্রার ডা. মো: আমিন আহমেদ খানসহ অধ্যাপক ডা. মো: নওশাদ আলী, ডিন, মেডিসিন অনুষদ, রামেবি এবং অধ্যক্ষ, রাজশাহী মেডিকেল কলেজ।

চুক্তি শেষে প্রতিনিধি দল রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন করেন । এসময় সাথে থেকে সহযোগিতা করেন রামেক পরিচালক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে