শিবগঞ্জে মৃত থেকে জীবিত ভোটার শতাধিক, কমেছে ভোগান্তি

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২; সময়: ৬:১৯ অপরাহ্ণ |
শিবগঞ্জে মৃত থেকে জীবিত ভোটার শতাধিক, কমেছে ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ : শিবগঞ্জে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবাগ্রহণে মৃত থেকে জীবিত হয়েছেন প্রায় শতাধিক ভোটার। এতে সেবাগ্রহণে কমেছে ভোগান্তি। একই সঙ্গে সেবাগ্রহণের শ্রেণিবিন্যাস করার ফলে সেবাগ্রহীতাদের ভোগান্তি দূর হয়েছে। উপজেলা নির্বাচন অফিস বলছে, সাধারণ নাগরিকদের দোরগড়ায় সেবা পৌঁছানোা কারণে সুফল মিলেছে।

যদিও স্বল্প জনবল দিয়ে উপজেলার প্রায় ৪ লাখ সাড়ে ২১ হাজার নাগরিকের সেবা প্রদান করা হচ্ছে। জানা যায়, আগের চেয়ে এখন সহজে ও স্বল্প সময়ে নাগরিকদের সেবা প্রদান করা হচ্ছে। ঘরে বসে অনলাইনে এনআইডি কার্যক্রম করা হচ্ছে। পর্যায়ক্রমে নাগরিকদের সেবার মান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা। খোঁজ নিয়ে জানা গেছে, আগের চেয়ে এনআইডি সেবা কার্যক্রমে ভোগান্তি ও হয়রানি অনেকটা কমেছে। সরকারি যতগুলো নাগরিক সেবামূলক প্রতিষ্ঠান আছে, তার মধ্যে নির্বাচন কমিশনের এনআইডি কার্যক্রম অনেকটা স্বচ্ছ।

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা আছে। অনলাইনে সকল ধরনের আবেদন নেওয়া হয়। সরাসরি আবেদন গ্রহণ না করার ফলে দুর্নীতিও অনেকটা কমেছে। দূর হয়ে দালালের দৌরাত্ম। সর্বশেষে কানসাট ও দূলর্ভপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠ ও উৎসবমূখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়। বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা তাসিনুর রহমান জানান, পহেলা জুলাই হতে ২২ নভেম্বর পর্যন্ত প্রায় ৪০ হাজার মানুষের ভোটার হালনাগাদ করা হচ্ছে। ৫৭০ জনকে স্থানান্তর, সংশোধন ৩৬৩ ও মৃত থেকে জীবিত ভোটার হয়েছেন শতাধিক ব্যক্তি।

প্রতিদিন ডিজিটাল এনআইডি দেয়া হচ্ছে ২০ থেকে ৩০ জনকে। ঘুষ, বাণিজ্য ও দালালের দৌরাত্ম বন্ধ করা হয়েছে। মানবিক ও আন্তরিকতার সাথে প্রত্যেক সেবাগ্রহিতাকে বিধিমোতাবেক সহযোগিতা ও সেবা প্রদান করা হচ্ছে। সম্প্রতি কোন ধরণের অপ্রীতিকর ঘটনা ছাড়াই উৎসবমূখর পরিবেশে ইভিএমের মাধ্যমে কানসাট ও দুলর্ভপুর ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

বুধবার দুলভপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্যদের গ্রেজেট প্রকাশিত হয়েছে। এছাড়া ভোটার নম্বর হতে সামান্য বিলম্ব হলেও জানুয়ারীর মধ্যে এ সমস্যা সমাধান হবে। তাছাড়া সহকারী উপজেলা নির্বাচন কর্মকর্তার পদটি শূন্য থাকার পরও স্বল্প সময়ে নাগরিকদের সেবা দেয়া হচ্ছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে