রাজশাহীর তানোরে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ বিষয়ক আঞ্চলিক কর্মশালা

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২; সময়: ৬:০০ অপরাহ্ণ |
রাজশাহীর তানোরে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ বিষয়ক আঞ্চলিক কর্মশালা

সাইদ সাজু, তানোর : সোমবার এসেডো এবং গণসাক্ষরতা অভিযান এর যৌথ আয়োজনে রাজশাহীর তানোর উপজেলা পরিষদ হলরুমে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধ বিষয়ক আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর তানোর উপজেলা নির্বাহী অফিসার পংকজ চন্দ্র দেবনাথ। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, “ ফুল ফোটার আগেই যদি ঝরে যায় তবে আমরা সুবাস পাবোনা। প্রত্যেক শিশুর জন্য নিরাপদ সুরক্ষিত পরিবেশ তৈরি করতে হবে বেঁচে থাকার জন্য। জীবন দক্ষতার অন্যতম একটি বড় অনুষঙ্গ হলো সাঁতার শেখা।

পাঠ্যবইয়ে এগুলো বেশি বেশি অন্তর্ভূক্ত করতে হবে। মিডিয়াও দূর্ঘটনায় বিভৎসভাবে মৃত্যুবরণ করলে গুরুত্ব দিয়ে ছাপায় কিন্তু পানিতে ডুবে মারা গেলে গুরুত্ব দিয়ে ছাপায় না। মিডিয়াকে প্রচারে এগিয়ে আসতে হবে বেশি বেশি বিষয়টাকে সামনে আনতে হবে যাতে সবাই গুরুত্ব দেয়। কর্মশালা থেকে প্রাপ্ত করণীয় সুপারিশগুলো আমরা বাস্তবায়নের চেষ্টা করবো।”
কর্মশালা উপলক্ষ্যে সমাপনী আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাজশাহী এসেডো এর নির্বাহী পরিচালক রবিউল আলম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর আবাসিক মেডিকেল অফিসার ডাঃ দীপ সরকার, উপজেলা শিক্ষা অফিসার মোঃ সানাউল্লাহ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা এস এম ফজলুর রহমান, তানোর প্রেস ক্লাব সভাপতি সাইদ সাজু। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গণসাক্ষরতা অভিযান এর কো-রিসার্চার আব্দুল কুদ্দুস প্রিন্স। অনুষ্ঠান সঞ্চালনা করেন গণসাক্ষরতা অভিযান এর প্রোগ্রাম অফিসার সিজুল ইসলাম।

উক্ত কর্মশালায় কমিউনিটি, শিক্ষক, এনজিও প্রতিনিধি, মিডিয়া, যুব প্রতিনিধি, ভুক্তভোগী অভিভাবক এবং সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ প্রায় ৬০ জন অংশগ্রহণ করেন। উপস্থিত অংশগ্রহণকারীরা ছয়টি গ্রুপে বিভক্ত হয়ে পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে বিদ্যমান সমস্যা ও চ্যালেঞ্জ, করণীয় এবং কার কি দায়িত্ব তা লিখে অতিথিদের সামনে উপস্থাপন করেন।

উল্লেখ্য মিডিয়া নিয়ে কাজ করা সংগঠন ‘সমষ্টি’ এর মিডিয়া মনিটরিং রিপোর্ট অনুযায়ী রাজশাহী বিভাগে ২০২২ সালের ০১ জানুয়ারি থেকে ১৫ অক্টোবর পর্যন্ত পানিতে ডুবে মৃত্যুর শিকার ৯৬ জন, রাজশাহী জেলায় ১২ জন এবং ২০২১ সালে রাজশাহী বিভাগে ১৬৭ জন ও রাজশাহী জেলায় ১৪ জন। তবে বাস্তব চিত্র এর চেয়েও কয়েকগুণ বলে অভিমত বিশেষজ্ঞদের।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে