অপেক্ষার পালা শেষ, শুরু হচ্ছে বিশ্বকাপ যুদ্ধ

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২; সময়: ৯:৪৪ am |
অপেক্ষার পালা শেষ, শুরু হচ্ছে বিশ্বকাপ যুদ্ধ

পদ্মাটাইমস ডেস্ক : অপেক্ষার পালা শেষ। শুরু হচ্ছে বিশ্বকাপ যুদ্ধ। রোববার (২০ নভেম্বর) কাতারে বিশ্বকাপের ২২তম আসরের পর্দা উঠছে। এবারই প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে মধ্যপ্রাচ্যে। সে কারণে এবারের বিশ্বকাপে অটোমেটিক কোয়ালিফাই হয়ে গেছে আয়োজক দেশ কাতার। উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ সময় রাত ১০টায় ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে কাতার।

‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফিফা বিশ্বকাপ মাঠে বল গড়ানোর বাকি আর মাত্র কয়েক ঘণ্টা। তার জন্য এরই মধ্যে সকল প্রস্তুতি সেরে ফেলেছে আয়োজক দেশটি। এখন শুধু অপেক্ষার পালা। তবে মাঠে বল গড়ানোর আগে উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চ কাঁপাবেন নানান সেলিব্রেটি; যাদের মধ্যে রয়েছেন কিজ ড্যানিয়েল, কোরিয়ার বিখ্যাত ব্যান্ড বিটিএস, পপ গায়িকা দুয়া লিপার মতো অনেকে।

এবারের বিশ্বকাপ কাতার আয়োজক হলেও, বিশ্বকাপে ফেবারিট দল অবশ্য তারা নয়। লিওনেল মেসির আর্জেন্টিনা, নেইমারের ব্রাজিল এবং এমবাপ্পের ফ্রান্সের দিকে লেগে আছে ফেবারিটের তকমাটা। ফ্রান্স বর্তমান চ্যাম্পিয়ন হওয়ায় তাদের এবার মিশন বিশ্বকাপ ডিফেন্ড করা। যা গত ৬০ বছরে কোন দল করে দেখাতে পারেনি। ১৯৫৮ এবং ১৯৬২ সালে টানা দুইবার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। এরপর কোন দল এ কাজটাও করে দেখাতে পারেনি।

অপরদিকে আর্জেন্টিনার দিকেই এবার বিশেষজ্ঞরা বাজি ধরছেন বেশি। এর বেশ কারণও আছে। গত আড়াই বছর ধরে আন্তর্জাতিক ফুটবলে কোনো ম্যাচ হারেনি স্ক্যালোনির দল। এছাড়াও মেসি, মারিয়া, ডি পল, মার্টিনেজরা আছে দারুণ ফর্মে। শুধু তাই নয়, টিম কম্বিনেশনে সেরার কাতারেই রয়েছে আলবেসেলেস্তারা। ফলে এবার বিশ্বকাপে আর্জেন্টিনাকে দাবিদার মানাই যায়।

তবে কথায় আছে, কোন কিছুই পারফেক্ট নয়। ফলে আর্জেন্টিনার দলের মাঝেও কিছুটা দুর্বলতা রয়েছে। স্ক্যালোনির মিডফিল্ডের সেরা পছন্দের একজন লো সেলসো। ইনজুরির কারণে এবারের বিশ্বকাপ খেলা হচ্ছে না তার। যা মিডফিল্ডে আর্জেন্টিনাকে ভোগাবে। তবে তাদের বড় সমস্যার কথাটা মেসিই কিছুদিন আগে জানিয়েছেন। তিনি বলেছিলেন, এবারের বিশ্বকাপে তারা ফেবারিট নয়। মেসির চোখে ফেবারিট ফ্রান্স এবং ব্রাজিল। আর তাদের ফেবারিট না মানার কারণও জানিয়েছেন তিনি। মূলত গত আড়াই বছর ধরে তারা বেশি ইউরোপের দলের সঙ্গে খেলেনি। যার কারণে ইউরোপের দলের সম্পর্কে অভিজ্ঞতা কম। আর এটাই মেসিসহ সব আর্জেন্টিনা সমর্থকের কাছে বড় ভয়ের বিষয়।

এদিকে ব্রাজিলকেও ফেবারিট মানা হচ্ছে। অক্সফোর্ড, অ্যালান টুরিং ইনস্টিটিউটের গবেষণার মতে তো এবারের বিশ্বকাপ উঠবে নেইমারের হাতেই। ২০০২ সালে কাকা, রোনালদিনহো, রোনালদোর হাত ধরে পঞ্চম বিশ্বকাপের শিরোপা জিতেছিল ব্রাজিল। এরপর ২০ বছর পেরিয়ে গেছে, এর মাঝে সেমিফাইনালের বাধাই পেরুতে পারেনি সেলেসাওরা। তবে এবারের ব্রাজিল দলে নেই তেমন কোন দুর্বলতা। তরুণ এবং অভিজ্ঞর সংমিশ্রণে এবার বিশ্বকাপটা ব্রাজিলের হাতে উঠলে উঠতেও পারে।

এদিকে এ তিন দল ছাড়াও ফেবারিটের তালিকায় আছে চারবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানি, ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেন এবং সময়ের অন্যতম সেরা দল ইংল্যান্ড এবং বেলজিয়াম। তবে বিশেষজ্ঞদের মত, এ দলগুলো সেমিফাইনালের বাধাই পেরুতে পারবে না।

যে যাই বলুক, মাঠে বল না গড়ালে কোন কিছুই নিশ্চিত করে বলা সম্ভব নয়। কারণ ফুটবল একটি অনিশ্চয়তার খেলা। মাঠে বল গড়ানোর পর অনেক গবেষণাই ভুল প্রমাণিত হয়। এবারও এমনটা হবে কিনা তা জানা যাবে ডিসেম্বরের ১৮ তারিখে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে