রাজশাহীসহ ৬২ জেলায় ছড়িয়েছে ডেঙ্গু

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২; সময়: ৮:৪৪ pm |
রাজশাহীসহ ৬২ জেলায় ছড়িয়েছে ডেঙ্গু

পদ্মাটাইমস ডেস্ক : এইডিস মশাবাহিত রোগ ডেঙ্গু এ বছর ছড়িয়ে পড়েছে দেশের ৬২ জেলায়। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, চলতি বছর সাড়ে দশ মাসে দেশের ৬৪ জেলার মধ্যে কেবল কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলা কোনো ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হননি।

এর আগে ২০১৯ সালে দেশের ৬৪ জেলাতেই ডেঙ্গু আক্রান্ত রোগী পাওয়া গিয়েছিল। ২০২১ সালেও দেশের ৫৭ জেলায় ডেঙ্গু রোগী মিলেছিল। দেশে এ বছর সব মিলিয়ে ৪৯ হাজার ৩০০ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, মৃত্যু হয়েছে ২০৩ জনের।

হাসপাতালে ভর্তি রোগীর এই সংখ্যা এযাবৎকালের দ্বিতীয় সর্বোচ্চ। আর ডেঙ্গুতে এবারই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু দেখেছে বাংলাদেশ। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৭৬০ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় মৃত্যু হয়েছে আরও তিনজনের।

অধিদপ্তরের হিসাবে শুধু হাসপাতালে ভর্তি রোগীকে ধরা হয় বলে আক্রান্ত কেউ হাসপাতালে না এলে বা হাসপাতালের বাইরে কারও মৃত্যু হলে সেই তথ্য সরকারের খাতায় আসছে না।

বর্ষাকাল এলেই ডেঙ্গু রোগের জীবাণুবাহী এইডিস মশার উৎপাত বাড়ে। এ সময় এই মশার দংশনে আক্রান্ত হয়ে ডেঙ্গু রোগীর সংখ্যাও বাড়ে। তবে এ বছর অসময়ে বৃষ্টি বাড়ায় এ রোগের প্রকোপ বেড়েছে সেপ্টেম্বর-অক্টোবরে।
ডেঙ্গু ছড়িয়েছে ৬২ জেলায়

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত একদিনে দেশে ৭৬০ জন ডেঙ্গু নিয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৪২৫ জন ঢাকায়, ৩৩৫ জন ঢাকার বাইরে।

বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ২ হাজার ৯৮৯ ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ঢাকার ৫৩টি সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১ হাজার ৭৬৭ জন। অন্যান্য বিভাগের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১ হাজার ২২২ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকার বাইরে সবচেয়ে বেশি ১২৩ জন রোগী ভর্তি হয়েছেন চট্টগ্রাম বিভাগে। এছাড়া ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় ৬৪ জন, ময়মনসিংহ বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে ৫৩ জন, রাজশাহী বিভাগে ১৯ জন, বরিশাল বিভাগে ৬০ জন, এবং রংপুর বিভাগে ৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন সবশেষ ২৪ ঘণ্টায়।

সারাদেশে এ পর্যন্ত যে ২০৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন, তাদের মধ্যে ১২০ জন ঢাকার বিভিন্ন হাসপাতালে এবং ঢাকা বিভাগের নরসিংদী জেলায় একজন, মানিকগঞ্জ জেলায় একজনের মৃত্যু হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগে ৫২ জন, ময়মনসিংহ বিভাগে ৫ জন, খুলনা বিভাগে ১১ জন, রাজশাহী বিভাগে ৬ জন এবং বরিশাল বিভাগে ৯ জনের মৃত্যু হয়েছে।

এ বছর অক্টোবর মাসে সবচেয়ে বেশি ২১ হাজার ৯৩২ জন রোগী ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আর চলতি নভেম্বরের ১৪ দিনে ভর্তি হয়েছেন ১১ হাজার ২৭৬ জন। সর্বোচ্চ ৮৬ জনের মৃত্যু হয়েছে অক্টোবর মাসেই। আর নভেম্বরে এ পর্যন্ত ৬৪ জনের মৃত্যুর তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে