আক্রান্তদের অর্ধেকই জানেন না তাদের ডায়াবেটিস

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২; সময়: ৯:৩৭ pm |
আক্রান্তদের অর্ধেকই জানেন না তাদের ডায়াবেটিস

পদ্মাটাইমস ডেস্ক : রাজধানীর শাহবাগ এলাকার বারডেম হাসপাতালে বারো মাস ডায়াবেটিস রোগীর ভিড় লেগে থাকে। আজ সোমবারও ভিড় ছিল। ব্যতিক্রম এই যে হাসপাতাল সাজানো হয়েছে। বিভিন্ন জায়গায় পোস্টার আর ফেস্টুন। এসবে রয়েছে ডায়াবেটিস নিয়ে নানা তথ্য, নানা সচেতনতামূলক বার্তা।

সোমবার বিশ্ব ডায়াবেটিস দিবস। তাই এই বিশেষ আয়োজন। বারডেম হাসপাতাল ও বাংলাদেশে ডায়াবেটিক সমিতি প্রতিবছর দিনটি ঘটা করে পালন করে। এর একটাই উদ্দেশ্য, দিনটি পালনের মধ্য দিয়ে বিপুলসংখ্যক মানুষকে সচেতন করা।

সচেতনতা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার অন্যতম প্রধান অস্ত্র। বাংলাদেশ ডায়াবেটিক সমিতি বলছে, দেশে ডায়াবেটিসে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ১ কোটি ৩০ লাখ। তাঁদের অর্ধেকই জানেন না যে তাঁদের ডায়াবেটিস আছে বা তাঁরা ডায়াবেটিসের রোগী।

ডায়াবেটিস জীবনব্যাপী রোগ। এমন একটি রোগ, যে রোগটি নিরাময়যোগ্য নয়। তবে রোগটি নিয়ন্ত্রণে রাখা সম্ভব। দেশের প্রায় ৬৫ লাখ লোক জানেন না যে তাঁর রোগটি আছে। সুতরাং, নিয়ন্ত্রণে রাখার বিষয়টি তাঁদের মাথায় থাকার কথা নয়।

অন্যদিকে, ৬৫ লাখ লোক জানেন যে তাঁরা ডায়াবেটিসে আক্রান্ত। তবে তাঁদের বড় অংশের ডায়াবেটিস নিয়ন্ত্রণে নেই। বিশেষজ্ঞরা বলেন, কিছু বিষয় মেনে চললে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়: নিয়মশৃঙ্খলা (ডিসিপ্লিন), ওষুধ (ড্রাগ) ও খাদ্যাভ্যাস (ডায়েট)।

এসব কারণে ডায়াবেটিসের বিশেষজ্ঞরা সব সময় মানুষকে সচেতন করার ওপর জোর দিয়ে আসছেন। এ বছরের বিশ্ব ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য, ‘আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন’।

বেশি পরিমাণে ফাস্ট ফুড ও চর্বিযুক্ত খাবার খেলে, শারীরিক পরিশ্রম না করলে, নিয়মিত শরীরচর্চা না করলে এবং স্বাভাবিকের চেয়ে মাত্রাতিরিক্ত ওজন বেড়ে গেলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। আবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে হৃদ্‌রোগ, কিডনি রোগ ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।

সোমবার বারডেম হাসপাতালের সামনে বিনা মূল্যে বহু মানুষের রক্তের শর্করা পরীক্ষা করতে দেখা গেছে। এর উদ্দেশ্য একটাই, মানুষকে জানানো। এই পরীক্ষায় অনেকেই জানতে পারছেন তাঁরা ডায়াবেটিসে আক্রান্ত কি না এবং তাঁদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে আছে কি না।

সোমবার বারডেম হাসপাতালের (সেগুনবাগিচা শাখা) অনুষ্ঠানে বলা হয়েছে, দেশে প্রায় ১৭ হাজার শিশু ডায়াবেটিসে আক্রান্ত। সব বয়সী মানুষকে ডায়াবেটিসে আক্রান্ত হতে দেখা যাচ্ছে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
topউপরে